ইলন মাস্ক ভারতে আসছেন

আপডেট: এপ্রিল ১১, ২০২৪, ৬:০৮ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


ভারতে আসতে চলেছেন বিশ্বের প্রাক্তন শীর্ষ মার্কিন ধনকুবের ও বৈদ্যুতিক গাড়ি নির্মাতা সংস্থা টেসলার প্রতিষ্ঠাতা ইলন মাস্ক। চলতি মাসের শেষের দিকে ভারতে আসার কথা রয়েছে তার। তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করবেন। বুধবার (১০ এপ্রিল) নিজের এক্স হ্যান্ডেলে তিনি এ বার্তা দেন। ইলন মাস্ক লিখেছেন, ‘ভারতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করতে আগ্রহী আমি।’

ধারণা করা হচ্ছে মোদীর সঙ্গে সাক্ষাতের পর ভারতে বিনিয়োগের ঘোষণা করতে পারেন তিনি। গত মাসেই নতুন বৈদ্যুতিক গাড়ির নীতি ঘোষণা করেছে ভারতের শিল্প মন্ত্রণালয়। নীতিতে বলা হয়েছে, কোনো সংস্থা বিদেশ থেকে বৈদ্যুতিক গাড়ি আমদানি করলে আপাতত শুল্ক ছাড় পাবে। তবে ৩ বছরের মধ্যে ভারতে ন্যূনতম ৫০ কোটি ডলার বিনিয়োগে কারখানা তৈরিসহ আরো কিছু শর্ত মানতে হবে।

এখন ভারতে এমন গাড়ি আমদানি করলে ৭০-১০০ শতাংশ শুল্ক দিতে হয়। নতুন নীতিতে পাঁচ বছরের জন্য তা কমে হবে ১৫ শতাংশ। বৈদ্যুতিক গাড়ি আমদানিতে শুল্ক ছাড় দেয়ার আগে মাস্কের কাছ থেকে বিনিয়োগের প্রতিশ্রুতি চাইছিল ভারত। অন্যদিকে মাস্ক বলেছিলেন, আমদানিতে শুল্ক ছাড় দেয়ার পাশাপাশি টেসলার গাড়ি বিক্রি এবং পরিষেবা দেয়ার অনুমতি না দেয়া পর্যন্ত তারা পণ্য তৈরি করবেন না। তিনি আরও জানান, আমদানিতে শুল্ক যেকোনো বড় দেশের তুলনায় ভারতেই সবচেয়ে বেশি।
তথ্যসূত্র: আজকাল অনলাইন

এ বিভাগের অন্যান্য সংবাদ