ঈশ্বরদীতে বছরের সর্বনিম্ন তাপমাত্রা ৯.৮ ডিগ্রি প্রবাহিত

আপডেট: জানুয়ারি ১২, ২০২৪, ৪:২৫ অপরাহ্ণ


ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি :


পাবনার ঈশ্বরদীতে এ বছরের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৮ ডিগ্রি শুক্রবার (১২ জানুয়ারি) প্রবাহিত হয়েছে। একদিনের ব্যবধানে ঈশ্বরদীর তাপমাত্রা কমেছে ৪ ডিগ্রি সেলসিয়াস। আগের দিন বৃহস্পতিবার ঈশ্বরদীতে তাপমাত্রা ছিল ১৩ দশমিক ৫ ডিগ্রি। হঠাৎ শীতের তীব্রতা বেড়ে মৃদু শৈত্যপ্রবাহ শুরু হওয়ায় এই এলাকার মানুষের জীবনযাত্রা কাহিল ও বিপর্যস্থ হয়ে পড়েছে।

শুক্রবার দুপুর গড়িয়ে বিকেল পর্যন্তও ঈশ্বরদীতে সূর্যের আলো দেখা যায়নি। আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা চুয়াডাঙ্গা ও নিকলিতে ৯ দশমিক ৬ ডিগ্রি এবং দ্বিতীয় সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৮ ডিগ্রি ঈশ্বরদীতে রেকর্ড করা হয়েছে। এ বছরে ঈশ্বরদীতে এটাই সর্বনিম্ন তাপমাত্রা। ঈশ্বরদী আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়া পর্যবেক্ষক নাজমুল হক রঞ্জন বলেন, মৃদু শৈত্যপ্রবাহের এই আবহ এই সপ্তাহজুড়েই চলমান থাকবে।

এদিকে উত্তরের হিমেল হাওয়া, কুয়াশা ও কনকনে ঠান্ডা বাতাসে ঈশ্বরদী ও আশেপাশের এলাকার জনজীবন কাহিল হয়ে পড়েছে। শুক্রবার দিনের বেলায় রাস্তা-ঘাট, হাট-বাজারে মানুষের চলাচল খুব একটা দেখা যায়নি। প্রয়োজন ছাড়া কেউ ঘরের বাইরে বের হচ্ছেনা। শ্রমিজীবী, নিম্ন আয়ের মানুষ, ছিন্নমূল ও দিনমজুরদের খড়কুটো জড়ো করে আগুন ধরিয়ে শীত নিবারনের চেষ্টা করতে দেখা গেছে। দিনের বেলাতেও ঘন কুয়াশার কারনে বাস, ট্রাক, অটোরিক্সা, মোটর সাইকেলসহ সব ধরনের যানবাহনে হেডলাইট জ্বালিয়ে চলাচল করতে দেখা গেছে।

শহরের রেলওয়ে মালগুদাম এলাকার দিনমজুর মনিরুল ইসলাম বলেন, শীতের দাপটে কাজ করার উপায় নেই। হাত-পা ঠান্ডায় বরফ হওয়ার জোগাড় হয়েছে। এমনিতেই কাজ-কাম নাই, তার ওপর শীতের তীব্রতায় কাজ পেলেও করা যাচ্ছে না। এই অবস্থায় আমরা বড় বিপদে আছি।
এ বছরের জানুয়ারী মাসের শুরু থেকেই ঈশ্বরদীতে শীতের দাপট শুরু হয়। বছরের প্রথম দিনে ১২ দশমিক ৫ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হলেও পরদিন থেকে ৯ থেকে ১১ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা ওঠানামা করে। সর্বশেষ গতকাল শুক্রবার ঈশ্বরদীতে এ বছরের সবচেয়ে কম তাপমাত্রা ৯ দশমিক ৮ ডিগ্রি প্রবাহিত হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ