এইচএসসি পরীক্ষা আজ রাজশাহীতে বসছে ১ লাখ ৩৮ হাজার ১৫৭ জন শিক্ষার্থী

আপডেট: জুন ৩০, ২০২৪, ১২:১০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


আজ রোববার (৩০ জুন) থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা। এই পরীক্ষায় রাজশাহী শিক্ষাবোর্ড থেকে অংশ নিচ্ছে ১ লাখ ৩৮ হাজার ১৫৭ জন শিক্ষার্থী। তবে গত বছরের (২০২৩) তুলনায় কমেছে পরীক্ষার্থীর সংখ্যা।

জানা গেছে, রাজশাহী শিক্ষাবোর্ডে অংশ নেওয়া শিক্ষার্থীর মধ্যে ৭২ হাজার ২৪৬ জন ছাত্র এবং ৬৫ হাজার ৯১১ জন ছাত্রী। এবছর শিক্ষাবোর্ডের অধিনে ৭৪১টি কলেজের শিক্ষার্থীরা এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন। এছাড়া শিক্ষাবোর্ডে অন্তর্ভুক্ত আট জেলায় কেন্দ্র রয়েছে ২০৩টি।

শিক্ষাবোর্ডে দেওয়া তথ্য মতে, এবছর ২০২৪ সালে রাজশাহী শিক্ষাবোর্ড থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে ১ লাখ ৩৮ হাজার ১৫৭ জন শিক্ষার্থী। যা বিগত বছর তুলনায় ১ হাজার ৯৫৮ জন পরীক্ষার্থী কম। ২০২৩ সালে রাজশাহী বোর্ডে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল ১ লাখ ৪০ হাজার ১১৫ জন। আর ২০২২ সালে পরীক্ষার্থী ছিল ১ লাখ ২৯ হাজার ৪২৩ জন।

এ বিষয়ে রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর আরিফুল ইসলাম বলেন, এইচএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে রাজশাহী শিক্ষাবোর্ডের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। রুটিন অনুযায়ী পরীক্ষা নেওয়া হবে।
প্রসঙ্গত, গত সোমবার রাজশাহী শিক্ষা বোর্ডে-২০২৪ সালের এইচএসসি পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাগণের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ