এই বিশ্বকাপ থেকেই ২০২৬ বিশ্বকাপের টিকিট যোগাড় করে ফেলল একটি দেশ!

আপডেট: জুন ১৫, ২০২৪, ১২:৫৮ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার ৮-এ জায়গা করে নিয়েছে আমেরিকা। শুক্রবার রাতে আমেরিকা বনাম আয়ারল্যান্ড ম্যাচ না হওয়ায় পয়েন্ট পেয়ে যায় আয়োজক দেশ। তাতেই পাকিস্তানকে ছিটকে দিয়ে সুপার ৮-এ ওঠে আমেরিকা। সেই সঙ্গে পরের টি-টোয়েন্টি বিশ্বকাপেও জায়গা পাকা করে ফেলল তারা।

পরের টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে ২০২৬ সালে। সেই প্রতিযোগিতার আয়োজক শ্রীলঙ্কা এবং ভারত। এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে যে সব দল সুপার ৮-এ উঠবে, তারা পরের টি-টোয়েন্টি বিশ্বকাপের যোগ্যতা অর্জন করবে। পরের বিশ্বকাপও হবে ২০ দলের। সেখানের আটটি দল নিশ্চিত হয়ে যাবে এ বারের সুপার ৮ থেকেই। সেই সঙ্গে দুই আয়োজক দেশ ভারত এবং শ্রীলঙ্কা তো থাকছেই। ক্রমতালিকায় প্রথম আটটি দলও সুযোগ পাবে পরের বিশ্বকাপ খেলার। এই সব মিলিয়ে মোট ১২টি দল যোগ্যতা অর্জন করবে। বাকি আট দলকে বিভিন্ন প্রদেশের যোগ্যতা অর্জন পর্ব খেলে উঠে আসতে হবে।

আমেরিকা এ বারের বিশ্বকাপের আয়োজক। সেই দেশ যে সুপার ৮-এ উঠতে পারবে, ভাবতে পারেননি অনেকেই। কিন্তু পাকিস্তানের মতো দেশকে সুপার ওভারে হারিয়ে দিয়ে চমক দেয় আমেরিকা। হারিয়ে দেয় কানাডাকেও। ভারতের বিরুদ্ধে হারলেও আয়ারল্যান্ড ম্যাচটি বৃষ্টির কারণে হয়নি। তাতে এক পয়েন্ট পেয়ে যায় আমেরিকা। চার ম্যাচে পাঁচ পয়েন্ট নিয়ে সুপার ৮-এ উঠে পড়ল তারা।

গ্রুপ এ থেকে ভারত এবং পাকিস্তান যোগ্যতা অর্জন করবে বলে মনে করা হয়েছিল। কিন্তু ভারত এবং আমেরিকার কাছে হেরে চাপে পড়ে যায় পাকিস্তান। তারা কানাডাকে হারালেও সুপার ৮-এর রাস্তা খুলতে পারেনি। এখনও একটি ম্যাচ বাকি পাকিস্তানের। খেলতে হবে আয়ারল্যান্ডের বিরুদ্ধে। কিন্তু সেই ম্যাচ জিতলেও চার পয়েন্টের বেশি হবে না বাবর আজমদের। ফলে ভারত এবং আমেরিকা পৌঁছে গিয়েছে সুপার ৮-এ।
তথ্যসূত্র: আনন্দবাজার অনলাইন

এ বিভাগের অন্যান্য সংবাদ