এবার ২৬ আসন কমালো রাবি

আপডেট: জানুয়ারি ১৫, ২০২৪, ১০:৪২ অপরাহ্ণ


রাবি প্রতিবেদক:


শিক্ষার্থীদের মানসম্পন্ন উচ্চশিক্ষা প্রদানের লক্ষ্যে ২০২৩-২৪ শিক্ষাবর্ষেও আসন কমিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক ও স্নাতক (সম্মান) শ্রেণিতে বিভাগসমূহের আসন সংখ্যার প্রকাশিত তালিকা থেকে এ তথ্য জানা গেছে।

তালিকা থেকে জানা গেছে, পাঁচটি বিভাগ ৪০টি আসন কমিয়েছে এবং তিনটি বিভাগ ১৪টি আসন বাড়িয়েছে। এই হিসেবে নতুন শিক্ষাবর্ষে বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটে মোট ২৬টি আসন কমানো হয়েছে। এ নিয়ে গত তিন বছরে ২৮৪টি আসন কমালো বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

প্রকাশিত তালিকা বিশ্লেষণ করে জানা যায়, বিজ্ঞান অনুষদের পদার্থবিজ্ঞান বিভাগে ১০টি ও গণিত বিভাগে ১০টি, সামাজিক বিজ্ঞান অনুষদের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে ৫টি, প্রকৌশল অনুষদের ইলেকট্রিক্যাল এ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগে ৫টি এবং ইনস্টিটিউড অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনে (আইবিএ) ১০টি আসন কমানো হয়েছে। মোট ৪০টি আসন কমানো হয়েছে।

অন্যদিকে জীববিজ্ঞান অনুষদের জেনেটিক ইঞ্জিনিয়ারিং এ্যান্ড বায়োটেকনোলজি বিভাগে ৫টি, বিজনেস স্ট্যাডিজ অনুষদের ট্যুরিজম এ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগে ৫টি, এবং কৃষি অনুষদের এগ্রোনমি এ্যান্ড এগ্রিকালচারাল এক্সটেনশন বিভাগে ৪টি আসন বাড়ানো হয়েছে। মোট ১৪টি আসন বাড়ানো হয়েছে।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক পরিবেশের উন্নতির স্বার্থে বিভিন্ন বিভাগের আসন কমিয়ে আনার ব্যাপারে সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে এ সিদ্ধান্ত কার্যকর হয়। ২০২১-২২ শিক্ষাবর্ষে ১৬৮টি আসন কমিয়ে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করে কর্তৃপক্ষ। পরের বছর ৯০টি আসন ও এ বছর ২৬টি আসন কমিয়েছে কর্তৃপক্ষ। কোটা বাদে নতুন শিক্ষাবর্ষে রাবির ৫৯টি বিভাগ ও দু’টি ইন্সটিটিউটে ভর্তির সুযোগ পেতে যাচ্ছেন তিন হাজার ৯০৪ জন শিক্ষার্থী। ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ২৬টি আসন কমানোর ফলে তিন শিক্ষাবর্ষ মিলিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আসন কমানো হলো ২৮৪টি।

বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ৫৯টি বিভাগ ও দু’টি ইন্সটিটিউটে স্নাতক ও স্নাতক (সম্মান) শ্রেণিতে প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করানো হচ্ছে। বিগত এক দশকে বিশ্ববিদ্যালয়ে খোলা হয়েছে ৯টি বিভাগ। এতে আসন আগের তিন হাজার ৬০০ থেকে বেড়ে হয়েছিল চার হাজার ১৭৮টি।

নতুন প্রকাশিত তালিকা থেকে আরও জানা গেছে, ২০২৩-২৪ শিক্ষাবর্ষে কলা অনুষদে ৮৮৬টি, আইন অনুষদে ১৬০টি, বিজ্ঞান অনুষদে ৬২০টি, বিজনেস স্টাডিজ অনুষদে ৪৭৫টি, সামাজিক বিজ্ঞান অনুষদে ৬৫৬টি, কৃষি অনুষদে ১১৬টি, প্রকৌশল অনুষদে ২৫১টি, চারুকলা অনুষদে ১২০টি, জীববিজ্ঞান অনুষদে ৩০০টি, ভূ-বিজ্ঞান অনুষদে ১৩০টি, ফিশারিজ অনুষদে ৫০টি, ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস অনুষদে ৫০টি, ইন্সটিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনে (আইবিএ) ৪০টি এবং শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউটে ৫০টি আসন রয়েছে।

আসন কমানোর বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম বলেন, ‘নিয়মানুযায়ী একটি ক্লাসরুমে ৪৫ জনের অধিক শিক্ষার্থী থাকার কথা না। কিন্তু বর্তমানে তার বিপরীত চিত্র আমরা দেখতে পাই। আমরা একটি আদর্শ বিশ্ববিদ্যালয়ে আদর্শ ক্লাসরুম গড়তে চাই। তারই লক্ষ্যে বিভাগগুলোর প্রধানের সঙ্গে কথা বলে আমরা আসন কমানোর সিদ্ধান্ত নিয়েছি।’
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কোন বিভাগে কত আসন : রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) উত্তরাঞ্চলের উচ্চ শিক্ষার বাতিঘর নামে পরিচিত। প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর মতিহারের সবুজ চত্বরে এর অবস্থান। এই বিশ্ববিদ্যালয়ের ১২টি অনুষদের অধীনে রয়েছে মোট ৫৯টি বিভাগ। এছাড়াও রয়েছে দুইটি ইনস্টিটিউট।

প্রতি বছর এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা নামক যুদ্ধে লক্ষাধিক ভর্তিচ্ছু অংশগ্রহণ করেন। ভর্তি হওয়ার সুযোগ পায় মাত্র কয়েক হাজার শিক্ষার্থী।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন চলছে। এই বিশ্ববিদ্যালয়ের কোন বিভাগে কতটি আসন রয়েছে তা অনেকেরই অজানা। জেনে নেওয়া যাক, রাবির ইউনিটভিত্তিক আসন সংখ্যার খুঁটিনাটি বিষয়ে।

কলা অনুষদ : এই অনুষদের ১২টি বিভাগের অধীনে রয়েছে মোট ৮৮৬টি আসন। এর মধ্যে দর্শন- ১১০, ইতিহাস- ১০০, ইংরেজি- ৯০, বাংলা- ৮০, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি- ১০০, আরবি- ১১০, ইসলামিক স্টাডিজ- ১১০, নাট্যকলা- ১৫, সংগীত- ৩০, ফারসি ও ভাষা সাহিত্য- ৪৫, সংস্কৃত- ৫৬, উর্দু- ৪০টি আসন রয়েছে।

আইন অনুষদ : এই অনুষদের দুইটি বিভাগের অধীনে রয়েছে ১৬০টি আসন। এর মধ্যে আইন বিভাগে আসন রয়েছে ১১০ এবং আইন ও ভূমি প্রশাসন বিভাগে ৫০টি।
সামাজিক বিজ্ঞান অনুষদ : এই অনুষদে এ বছর ৫টি আসন কমিয়েছে কর্তৃপক্ষ। এই অনুষদের ১০টি বিভাগের অধীনে রয়েছে মোট ৬৫৬টি আসন। এর মধ্যে অর্থনীতি- ১০০, রাষ্ট্রবিজ্ঞান- ১০০, সমাজকর্ম- ৭০, সমাজবিজ্ঞান- ৮০, গণযোগাযোগ ও সাংবাদিকতা- ৪০, ইনফরমেশন সায়েন্স অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট- ৬৬, লোক প্রশাসন- ৫০, নৃবিজ্ঞান- ৫০, ফোকলোর- ৬০, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ- ৪০।

চারুকলা অনুষদ : এ অনুষদের তিন বিভাগের অধীনে রয়েছে ১২০টি আসন। এর মধ্যে চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র- ৪৫, মৃৎশিল্প ও ভাস্কর্য- ৩০ এবং গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগ- ৪৫।

বিজনেস স্টাডিজ অনুষদ : এই অনুষদে এ বছর ৫টি আসন বাড়ানো হয়েছে। অনুষদটির ছয় বিভাগের অধীনে রয়েছে ৪৭৫টি আসন। এর মধ্যে হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থাপনা- ১১০, ম্যানেজমেন্ট স্টাডিজ- ৮০, মার্কেটিং- ১১০, ফাইন্যান্স- ৮০, ব্যাংকিং ও ইনস্যুরেন্স- ৬০, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ- ৩৫।

বিজ্ঞান অনুষদ : এ অনুষদে এ বছর ২০টি আসন কমানো হয়েছে। অনুষদটির নয় বিভাগের অধীনে রয়েছে ৬২০টি আসন। এর মধ্যে গণিত- ১০০, পদার্থবিজ্ঞান- ৭০, রসায়ন- ১০০, পরিসংখ্যান- ৮০, প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান- ৫০, ফার্মেসি- ৫০, ফলিত গণিত- ৮০, পপুলেশন সায়েন্স এ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট- ৬০ এবং শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগ- ৩০।

জীববিজ্ঞান অনুষদ : এই অনুষদে এ বছর ৫টি আসন বাড়ানো হয়েছে। অনুষদটির ছয় বিভাগের অধীনে আসন রয়েছে ৩০০টি। এর মধ্যে মনোবিজ্ঞান- ৬০, উদ্ভিদবিজ্ঞান- ৭০, প্রাণিবিদ্যা- ৮০, জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি- ৩০, চিকিৎসা মনোবিজ্ঞান- ৩০ ও মাইক্রোবায়োলজি বিভাগ- ৩০।

কৃষি অনুষদ : এ অনুষদে এ বছর ৪টি আসন বাড়ানো হয়েছে। এ অনুষদের দুই বিভাগের অধীনে রয়েছে ১১৬টি আসন। এর মধ্যে এগ্রোনমি অ্যান্ড এগ্রিকালচারাল এক্সটেনশন- ৬০ ও ক্রপ সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগ- ৫৬।

প্রকৌশল অনুষদ : এই অনুষদে ৫টি আসন কমানো হয়েছে। এ বছর এ অনুষদের পাঁচ বিভাগে রয়েছে ২৫১টি আসন। এর মধ্যে ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল- ৭০, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং- ৪০, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং- ৪৬, ম্যারেরিয়ালস সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং- ৫০ এবং ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ- ৪৫।

ভূ-বিজ্ঞান অনুষদ : এই অনুষদের দুই বিভাগের রয়েছে ১৩০টি আসন। এর মধ্যে ভূগোল ও পরিবেশবিদ্যা- ৭০ এবং ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগ- ৬০।
ফিশারিজ অনুষদ : এই অনুষদের ফিশারিজ বিভাগের অধীনে রয়েছে ৫০টি আসন।

ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস অনুষদ : এই অনুষদের ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস বিভাগে রয়েছে ৫০টি আসন।
ইনস্টিটিউট : এছাড়াও রাবিতে রয়েছে দুটি ইনস্টিটিউট। এই দুই অনুষদে রয়েছে ৯০টি আসন। ইনস্টিটিউড অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনে (আইবিএ) ১০টি আসন কমিয়ে ৪০টি করা হয়েছে এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট (আই.ই.আর)- ৫০টি আসন রয়েছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মোট ১২টি অনুষদের ৫৯টি বিভাগে আসন রয়েছে ৩ হাজার ৮১৪টি এবং ২টি ইনস্টিটিডটে আসন রয়েছে ৯০টি (বিশেষ কোটা বাদে)। মোট আসন ৩৯০৪টি। এছাড়াও বিশেষ কোটায় আসন রয়েছে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ৬১টি, শারীরিক প্রতিবন্ধী ১২২টি। মুক্তিযোদ্ধার পুত্র/কন্যা, নাতি/নাতনীর জন্য প্রতি বিভাগের আসন সংখ্যার ৫ শতাংশ, রাবিতে কর্মরত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীর পুত্র/কন্যার জন্য প্রতি বিভাগের আসন সংখ্যার ৪ শতাংশ।