কপ-২৮ : খাদ্য ও কৃষিকে গুরুত্ব দেয়ার প্রতিশ্রুতি

আপডেট: ডিসেম্বর ২, ২০২৩, ১২:২৫ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


বিশ্বের খাদ্য উৎপাদনের এক-তৃতীয়াংশই জলবায়ু সংকটে ঝুঁকির মুখে আছে বলে গবেষণায় দেখা গেছে। কিন্তু একইসময়ে বিশ্বের খাদ্য ও কৃষি ব্যবস্থা জলবায়ু পরিবর্তনে মারাত্মক প্রভাব ফেলছে। তাই এবারের দুবাইয়ে কপ২৮ জলবায়ু সম্মেলনে ১৩৪টি দেশের নেতারা প্রথম এ বিষয়টির ওপর গুরুত্বারোপ করে ঘোষণাপত্র সই করেছেন।

যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও চিনসহ বিশ্বে খাদ্যের ৭০ শতাংশ উৎপাদনকারী দেশগুলো জলবায়ু পরিবর্তন রোধের লড়াইয়ে জাতীয় পরিকল্পনায় খাদ্য ও কৃষিকে বিবেচনায় নেয়ার প্রতিশ্রুতি দিয়েছে।
দুবাইয়ে সম্মেলনের দ্বিতীয় দিন শুক্রবারে যুক্তরাষ্ট্র, চিন ও ব্রাজিলসহ যেসব দেশ বিশ্বে খাবারের ৭০ শতাংশ উৎপাদন করে তারা প্রত্যেকেই জলবায়ু পরিবর্তন রোধের লড়াইয়ে নিজেদের জাতীয় পরিকল্পনায় খাদ্য ও কৃষি খাতকে বিবেচনায় নেয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

বন উজাড় হওয়া, নগরায়ন, জমিতে রাসায়নিক সারের ব্যবহারের মতো কর্মকাণ্ড থেকে বিশ্বে এক পঞ্চমাংশেরও বেশি কার্বন নিঃসরণ হয়। ২০১৫ সালের এক হিসাব মতে, খাদ্য ব্যবস্থা বিশ্বে প্রায় এক তৃতীয়াংশ উষ্ণায়নের জন্য দায়ী। খাদ্য ও কৃষি খাতে গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ হয় ১৮শো কোটি মেট্রিক টন।

সংবাদ মাধ্যম বিবিসি জানায়, কপ২৮ সম্মেলনের ওই ঘোষণাপত্রকে কৃষি সংগঠনগুলো স্বাগত জানিয়েছে। তবে দেশগুলোকে তাদের দেয়া প্রতিশ্রুতি পূরণ করতে হবে বলেওতারা সতর্ক করে দিয়েছে।
তবুও সমালোচকরা বলছেন, এই ঘোষণা বেশ অস্পষ্ট। কারণ, খাদ্য উৎপাদনের সঙ্গে সংশ্লিষ্ট গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ কীভাবে প্রতিরোধ করা হবে সেটি বিশ্ব নেতারা নির্ধারণ করেননি।
তথ্যসূত্র: রাইজিংবিডি