তানোরে ভোজ্য তেল হিসাবে সরিষার ব্যবহার বৃদ্ধি পাচ্ছে

আপডেট: মে ৭, ২০২৪, ১০:০১ অপরাহ্ণ

তানোর প্রতিনিধি:


রাজশাহী তানোর উপজেলায় ভোজ্য তেলের নিরাপদ উৎস হিসেবে সরিষার ব্যবহার প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। রান্নার কাজে সয়াবিনের বিপরীতে সরিষার জনপ্রিয়তা বাড়ছে। বরেন্দ্র প্রধান তানোর উপজেলায় চলতি বছরে অতীতের যেকোনো সময়ের তুলনায় সর্বোচ্চ পরিমাণ সরিষার আবাদ হয়েছে। ফলন ভালো হওয়ায় কৃষক খুশি। চাষাবাদের পাশাপাশি নিজের জমিতে উৎপাদিত সরিষার তেলসহ ব্যবহার করছে। ফলে সরিষার চাহিদা বেড়েছে। এতে মূল্য ভাল পাওয়ায় কৃষক খুশি।

উপজেলা কৃষি অফিসের সূত্রমতে, চলতি বছরে তানোর উপজেলায় ১০,৭২০ হেক্টর জমিতে সরিষা আবাদ হয়েছে যা পূর্ববর্তী বছরের প্রায় দেড়গুণেরও বেশি। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তেল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের মাধ্যমে উপজেলার কৃষকদের মানসম্মত বীজ সরবরাহ করায় ফলন হয়েছে সন্তোষজনক। মুন্ডুমালা পৌরসভার কৃষক শরিফুল ইসলাম বলেন, কৃষি অফিস থেকে সহযোগিতা পেয়ে আমি এবছর ৪৫ বিঘা জমিতে সরিষা চাষ করেছিলাম। পরামর্শমত কাজ করায় ফলন পেয়েছি গড়ে প্রায় ৬ মণ করে। প্রাপ্ত সরিষা পরিবারে ভোজ্যতেল হিসেবে ব্যবহার, বাজারে বিক্রিসহ বীজ হিসাবে সংরক্ষন করা আছে। শরিফুল ছাড়াও মুণ্ডুমালার মাসুম রেজা, বাধাইড়ের আব্দুল হাই, কলমার রোকনুজ্জামানের সাথে কথা বলে জানা যায় তারাও বর্তমানে চাষের পাশাপাশি সয়াবিন তেলের পরিবর্তে সরিষার তেল ভক্ষণ করছেন।

উপজেলা কৃষি অফিসার সাইফুল্লাহ আহম্মদ বলেন, বরেন্দ্র এলাকায় পানিসাশ্রয়ী সরিষা ফসলের আবাদ বৃদ্ধিতে আমরা কৃষকদের সহযোগিতা করে যাচ্ছি। এছাড়াও স্বাস্থ্যকর ও নিরাপদ হওয়ায় এর ব্যবহারে উৎসাহিত করতে কাজ করে যাচ্ছি।

এ বিভাগের অন্যান্য সংবাদ