তাপদাহের দীর্ঘ ছুটির পরে শিক্ষাপ্রতিষ্ঠানে উপস্থিতি কম

আপডেট: মে ৫, ২০২৪, ৮:৪০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:


তীব্র তাপদহের দীর্ঘ ছুটির পরে রোববার (৫ মে) সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলেছে। ১৪ দিনের ছুটির পরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলায় ক্লাসগুলোতে শিক্ষার্থীদের উপস্থিতি কম ছিল। এদিন রাজশাহী নগরীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে উপস্থিতির বিষয়ে খোঁজ নিয়ে এমন তথ্য পাওয়া গেছে।

জানা যায়, তাপ-প্রবাহের ছুটি শেষে খুলছে শিক্ষা-প্রতিষ্ঠান। তবে তাপ-প্রবাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ থাকবে- আর শ্রেণি কার্যক্রমের যে অংশটুকু শ্রেণি-কক্ষের বাইরে পরিচালিত হয়ে থাকে ও সূর্যের আলোর সংস্পর্শে আসতে হয়, সেসব কার্যক্রম সীমিত থাকবে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত শনিবারও শ্রেণি কার্যক্রম চলবে।

সকালে অগ্রণী বিদ্যালয় ও মহাবিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতি ভালো দেখা গেলেও রাজশাহী শিক্ষা বোর্ড সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজে ৫৫ থেকে ৬০ শতাংশ শিক্ষার্থী উপস্থিত ছিল। এই স্কুলগুলোসহ অন্যসব শিক্ষাপ্রতিষ্ঠানে যথারীতি ক্লাস হয়েছে। তবে তুলনামূলক শিক্ষার্থীদের উপস্থিতি কম ছিল।
শিক্ষকরা বলছেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ঘোষণার বিষয়টি আগে থেকে শিক্ষার্থী ও অভিভাবকদের জানা ছিল- তাই ক্লাসে উপস্থিত ভালো ছিল।

রাজশাহী শিক্ষা বোর্ড সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজের প্রভাষক ইসমাইল হোসেন জানান, সকাল শিফটে তৃতীয় শ্রেণিতে শিক্ষার্থীদের উপস্থিতি ছিল ৫২ দশমিক ৪১ শতাংশ। চতুর্থ শ্রেণিতে ৫৫ শতাংশ, পঞ্চম শ্রেণিতে ৫১ শতাংশ, ষষ্ঠ শ্রেণিতে ৫৮ শতাংশ। অনেক দিন বন্ধ থাকার পরে স্কুলের ক্লাস শুরুর প্রথম দিন গেল। আশা করা হচ্ছে সোমবার থেকে আরো শিক্ষার্থীর উপস্থিতি বাড়বে।

অন্যদিকে, নগরীর অগ্রণী বিদ্যালয় ও মহাবিদ্যালয়ে গিয়ে দেখা গেছে, শ্রেণি কক্ষগুলোতে ক্লাস চলছে। ক্লাসে শিক্ষার্থীদের উপস্থিতি স্বাভাবিক দিনের মতই ছিল। তাপদাহের কারণে শিক্ষামন্ত্রণালয়ের নির্দেশনাগুলো মেনে চলছেন সংশ্লিষ্টরা।

সপ্তম শ্রেণির শিক্ষার্থী সাকিব বলেন, বাড়িতে শুয়ে বসে থাকতে আর ভালো লাগে না। চাচ্ছিলাম কবে স্কুল খুলবে! অনেক দিন পর স্কুল খুললো। সকালে আম্মু রেখে গেল স্কুলে। ক্লাস করতে অনেক ভালো লাগছে। বন্ধুদের সাথে দেখা হলো। পড়া-শোনার বিষয়ে খোঁজ-খবর নেওয়া হলো। সবমিলে অনেক ভালো লেগেছে।

অগ্রণী বিদ্যালয় ও মহাবিদ্যালয়ে অধ্যক্ষ সাইফুল হক বলেন, ক্লাসে শিক্ষার্থীদের উপস্থিতি ভালো ছিল। দীর্ঘ ছুটিতে শিক্ষার্থীদের আর বাড়িতে থাকতে ভালো লাগছে না। তাই স্কুল খোলা মাত্রই ক্লাসে চলে এসেছে তারা। তাপদাহকে কেন্দ্র করে শিক্ষা মন্ত্রণালয়ের দেওয়া নির্দেশনাগুলো মেনে শিক্ষাপ্রতিষ্ঠানের সব কার্যক্রমগুলো পরিচালনা করা হচ্ছে।

এ বিষয়ে রাজশাহী জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নাসির উদ্দিন বলেন, দীর্ঘ ছুটির পরেও শিক্ষাপ্রতিষ্ঠানে উপস্থিতি ভালো ছিল। শিক্ষার্থীদের এই উপস্থিতি সন্তোষকজনক।

এ বিভাগের অন্যান্য সংবাদ