দ্বিতীয় দফায় মুক্তি পেলেন আরো ৩৯ ফিলিস্তিনি

আপডেট: নভেম্বর ২৬, ২০২৩, ১১:৫৮ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক :


ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধবিরতির চুক্তি লঙ্ঘনের অভিযোগ করেছে হামাস। দ্বিতীয় দফায় জিম্মি মুক্তি দেয়ার আগেই এই অভিযোগ করা হয়েছে। হামাস বলছে, ইসরায়েলি বাহিনি গাজার উত্তরাঞ্চলে ত্রাণবাহী ট্রাক প্রবেশে বাধা দিচ্ছে। এরফলে নতুন করে শঙ্কা দেখা দিয়েছে। তবে, কাতার ও মিসরের মধ্যস্থতায় এই শঙ্কাা কেটে যায়।

হামাস দ্বিতীয় দফায় ১৩ ইসরায়েলিসহ ১৭ জন জিম্মিকে মুক্তি দিয়েছে। অন্যদিকে ইসরায়েল ৩৯ জন ফিলিস্তিনিকে মুক্তি দিয়েছে। চলমান যুদ্ধবিরতি চুক্তির অধীন দ্বিতীয় দফায় তাদের মুক্তি দেয়া হয়েছে।

মুক্তিপ্রাপ্ত ১৩ জন ইসরায়েলির মধ্যে ৬ জন নারী এবং ৭ জন শিশু-কিশোর। সামাজিক সামাজিক যোগাযোগ মাধ্যমে ইসরায়েলি সেনাবাহিনির দেয়া এক পোস্টে জানিয়েছে, প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষার পর মুক্তিপ্রাপ্তদের আইডিএফ সেনাদের সঙ্গে থাকবেন এবং পরবর্তীতে ইসরায়েলের হাসপাতালে নেয়া হবে। সেখানে তারা তাদের পরিবারের সঙ্গে মিলিত হবেন।

জিম্মিদশা থেকে মুক্তি পাওয়া ৪ থাই নাগরিক সুস্থ আছেন বলে থাই প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিন সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া এক পোস্টে জানিয়েছে।
অন্যদিকে ইসরায়েলের দুই কারাগার থেকে মুক্তি পেয়েছেন ৩৯ জন ফিলিস্তিনি। সংবাদ সংস্থা ওয়াফা জানিয়েছে, এর মধ্যে ৬ জন নারী ও ৩৩ জন শিশু।
তথ্যসূত্র: বাংলানিউজ