নগরীর হেতেমখাঁয় ডাস্টবিন স্থাপনের দাবি

আপডেট: জুন ২৭, ২০২৪, ১০:৫২ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:


রাজশাহী সিটি করপোরেশনের ১০ নং ওয়ার্ডের আজিজ্বর রহমান সরকারি প্রার্থমিক বিদ্যালয় এবং বাংলাদেশ পলিটেকনিক ইনস্টিটিউটের সামনে ডাস্টবিন স্থাপনের দাবিতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। ইউএসএআইডির আর্থিক সহযোগিতায় এবং ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল বাস্তবায়িত স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ প্রকল্পের আওয়তায় রাজশাহী মহানগরীর একটি হোটেলে সংস্থাটির রাজনৈতিক ফেলো রাজশাহী মহানগর ছাত্রলীগের সভাপতি নূর মোহাম্মদ সিয়াম ও রাজশাহী মহানগর জাতীয়তাবাদী যুবদলের দফতর সম্পাদক এএইচএম শফিক মাহমুদ তন্ময়। রাজশাহী সিটি করপোরেশনের ১০ নম্বর ওয়ার্ডের আজিজ্বর রহমান সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং বাংলাদেশ পলিটেকনিক ইনষ্টিটিউট সংলগ্ন সড়কে ডাস্টবিন স্থাপনের দাবিতে তারা এই সংবাদ সম্মেলন করেন।

সম্মেলনে তারা উল্লেখ করেন, আজিজ্¦র রহমান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এবং বাংলাদেশ পলিটেকনিক ইনস্টিটিউট, স্কুল এবং কলেজের এই দুটি শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় ২৫০০ থেকে ৩০০০ শিক্ষার্থী রয়েছে। এছাড়াও আরও প্রায় ১৫০০ থেকে ২০০০ জন এলাকাবাসী এর আশেপাশে বসবাস করেন। ময়লা ফেলার নির্দিষ্ট স্থান না থাকার কারণে প্রায়ই সময় এই স্কুল গেটের সামনে বিভিন্ন ধরনের বর্জ্য ও ময়লা পড়ে থাকতে দেখা যায়। এই ময়লার স্তুপ জমতে জমতে স্কুল কলেজ এবং আশেপাশে দুর্গন্ধ এবং অস্বাস্থ্যকর পরিবেশের সৃষ্টি হয়েছে। এতে আশেপাশের পরিবেশ এবং শিক্ষক-শিক্ষার্থীসহ বসবাসকারী মানুষদের স্বাস্থ্য হুমকির মধ্যে পড়বে। তাই এখানে জরুরী ভিত্তিতে একটি ডাস্টবিন নির্মাণ করা প্রয়োজন বলে তারা উল্লেখ করেছেন।

তারা আরো উল্লেখ করেন ইতিমধ্যে এলাকায় নাগরিকদের জীবনমান উন্নয়ন ও পরিবেশ সুরক্ষার জন্য কর্তৃপক্ষের প্রয়োজন ব্যবস্থার গ্রহণের জন্য উপযুক্ত দাবি সম্মিলিত এলাকায় বসবাসরত ২০০ জন নাগরিকের স্বাক্ষর সম্বলিত আবেদন পত্র ১০ নম্বর ওয়ার্ড কাউন্সিলরের কাছে প্রদান করেছেন। কাউন্সিলর আশ্বস্ত করেছেন যে, বিষয়টি তিনি দ্রুত সমাধানের জন্য কাজ করবেন। এই গুরুত্বপূর্ণ সমস্যাটি নিরসন করে একটি বিশাল জনগোষ্ঠীকে স্বাস্থ্য বিপর্যয় থেকে রক্ষা এবং ক্লিন সিটি হিসেবে রাজশাহীর সুনাম দেশবাসীর কাছে অক্ষুন্ন রাখতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট ডাস্টবিন করার অনুরোধ জানান তিনি।

সংবাদ সম্মেলনে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয়বাদী দল রাজশাহী মহানগরের যুগ্ম আহ্বায়ক শফিকুল ইসলাম শাফিক ও বাংলাদশে আওয়ামী লীগ রাজশাহী মহানগর শাখার সহ-সভাপতি অ্যাড. আসলাম সরকার। এছাড়াও উপস্থিত ছিলেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এর রাজশাহী বিভাগীয় সিনিয়র রিজওনাল ম্যানেজার আসমা আক্তার, ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল রাজশাহী বিভাগের প্রোগ্রাম অ্যাসিস্ট্যান্ট রায়হান আলী ও আশেক তানভীর অনিক।