পাবনায় ইদের দিন মোরগ লড়াই দেখতে মানুষের ঢল

আপডেট: এপ্রিল ১১, ২০২৪, ৬:৩৫ অপরাহ্ণ

পাবনায় ইদের দিন মোরগ লড়াই দেখতে মানুষের ঢল

সোনার দেশ ডেস্ক:


পাবনার ভাঙ্গুড়ায় অনুষ্ঠিত হয়েছে ঐতিহ্যবাহী মোরগ লড়াই প্রতিযোগিতা। এ লড়াই দেখতে আনন্দ-উল্লাসে মেতে উঠেন উৎসুক জনতা।
ইদের দিন বৃহস্পতিবার (১১ এপ্রিল) সকালে উপজেলার কলেজপাড়া মোড়ে মোরগ লড়াই অনুষ্ঠিত হয়। লড়াইয়ে বিভিন্ন এলাকার ১০০টি মোরগ অংশ নেয়।

সরেজমিনে দেখা যায়, লড়াইয়ে দুটি করে মোরগ অংশ নেয়। কয়েক মিনিট ধরে চলে এ লড়াই। একপর্যায়ে পরাজিত মোরগগুলো মালিকের কাছে ফিরে যায়। এ সময় বিজয়ী মোরগগুলোকে কোলে নিয়ে মালিকরা উল্লাস করতে থাকেন।
মোরগ লড়াই দেখতে শিশু-কিশোর থেকে শুরু করে নানা বয়সী মানুষের ঢল নামে। কয়েক ঘণ্টার জন্য নির্মল আনন্দে মেতে উঠেন শত শত দর্শনার্থী। প্রতিযোগিতামূলক লড়াইয়ে অংশ নিতে পেরে খুশি মোরগ মালিকরাও।

দর্শনার্থীরা জানান, বিভিন্ন সময়ে মোরগ লড়াইয়ের কথা শুনলেও এবারই সরাসরি এমন প্রতিযোগিতা দেখেছেন। লড়াই চলাকালে একটি মোরগ অপর একটি মোরগকে নানা কৌশলে পরাস্তের চেষ্টা করে। প্রতিটি মোরগই বিজয়ী হওয়ার চেষ্টা করে। ঘণ্টাব্যাপী কয়েক রাউন্ডের এ লড়াই দেখে তারা আনন্দ পেয়েছেন। বিভিন্ন সময় এ ধরনের প্রতিযোগিতার আয়োজনের দাবি তাদের।

আয়োজকদের পক্ষে ভাঙ্গুড়া পৌরসভার চৌবাড়ীয়া কলেজপাড়া এলাকার আজমত আলী প্রামাণিক বলেন, এক সময় গ্রাম-গঞ্জের ঐতিহ্য ছিল মোরগ লড়াই। বর্তমানে খুব একটা দেখা মেলে না। ভবিষ্যতে আরও এ ধরনের খেলার আয়োজন করা হবে বলে জানান তিনি।
মোরগ লড়াই প্রতিযোগিতা শেষে হিরো খানের কিং ও কুবরা নামের দুটি মোরগ বিজয়ী হয়।
তথ্যসূত্র: রাইজিংবিডি

এ বিভাগের অন্যান্য সংবাদ