পিএসসি’র সদস্য হিসেবে শপথ নিলেন ড. প্রদীপ কুমার পাণ্ডে

আপডেট: এপ্রিল ১৮, ২০২৪, ১০:৪৬ অপরাহ্ণ

শপথবাক্য পাঠ করান প্রধান বিচারপতি ওবায়দুল হাসান

রাবি প্রতিবেদক:


রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. প্রদীপ কুমার পাণ্ডে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) সদস্য হিসেবে শপথ গ্রহণ করেছেন। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকাল সাড়ে ১১ টায় সুপ্রীম কোর্টের জাজেজ লাউঞ্জে শপথগ্রহণ অনুষ্ঠিত হয়।

শপথবাক্য পাঠ করান প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। এসময় অন্যদের মধ্যে সুপ্রীম কোর্টের বিচারকগণ, পিএসসির চেয়ারম্যান ও সদস্যবৃন্দসহ রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার উপস্থিত ছিলেন।

এদিকে অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে পিএসসি’র সদস্য হিসেবে শপথ গ্রহণ করায় রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার অভিনন্দন জ্ঞাপন করেছেন। এক শুভেচ্ছা বার্তায় অধ্যাপক প্রদীপ তাঁর মেধা ও সৃজনশীলতার মাধ্যমে পিএসসি’র সদস্য হিসেবে কর্ম-সম্পাদনে দৃষ্টান্ত স্থাপন করতে পারবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

অন্যদিকে শপথ গ্রহণ করায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে প্রফেসর ড. প্রদীপ কুমার পাণ্ডেকে তাঁর সকল সহকর্মী-শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারি প্রাণঢালা অভিনন্দন জানাচ্ছেন। একই সঙ্গে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ এই শুভক্ষণ আনন্দের সাথে উদ্যাপন করছে। তাঁর এই নিয়োগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ বিশেষভাবে গর্বিত বোধ করছে। এটি তাঁর একটি অসাধারণ কৃতিত্ব এবং জনসেবার প্রতি তাঁর নিষ্ঠা, দক্ষতা এবং অঙ্গীকারের প্রমাণ। এই ধরনের একটি গুরুত্বপূর্ণ ভূমিকায় নিয়োগ তাঁর অনন্য যোগ্যতাকেই প্রতিফলিত করে। মানুষের সেবা করার জন্য তাঁর আবেগ এবং অটল সততা আমাদের বরাবরই মুগ্ধ করেছে। আমরা সবসময় তাঁর নেতৃত্বগুণ ও অসাধারণ পেশাদারিত্ব লক্ষ করে এসেছি।

আমরা আশা করি, ড. প্রদীপ পাণ্ডের নতুন ভূমিকা খুবই অর্থপূর্ণ হবে এবং তিনি অবশ্যই সফল হবেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা পরিবার বিশ্বাস করে, প্রফেসর ড. প্রদীপ কুমার পাণ্ডে তাঁর মেধা, নিষ্ঠা, সততা ও কর্মদক্ষতার গুণে পিএসসির ভাবমূর্তি উজ্জ্বলতর করবেন এবং দেশ ও জাতির সেবায় আরো বেশি করে আত্মনিয়োগ করতে পারবেন। এর আগে মহামান্য রাষ্ট্রপতি সংবিধানের ১৩৮(১) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে ৫ বছরের জন্য অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডেকে অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে পিএসসির সদস্য নিয়োগ দিয়েছেন বলে ১৯ মার্চ জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, সংবিধানের ১৩৯ (১) অনুচ্ছেদ অনুসারে ড. প্রদীপ কুমার পাণ্ডে দায়িত্ব গ্রহণের তারিখ থেকে পাঁচ বছর বা তার বয়স ৬৫ বছর পূর্ণ হওয়া। এর মধ্যে যেটি আগে ঘটে, সে সময় পর্যন্ত পিএসসির সদস্য পদে দায়িত্ব পালন করবেন। অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে রাবি’র জনসংযোগ দফতরের প্রশাসক পদে দায়িত্ব পালন করেছেন। এর আগে তিনি বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে ২০১৫-২০১৮ সাল পর্যন্ত বিভাগীয় সভাপতির দায়িত্ব পালন করেন। প্রদীপ কুমার পাণ্ডে ১৯৮৯ সালে এসএসসি পাস করেন। ১৯৯১ সালে এইচএসসি পরীক্ষায় রাজশাহী শিক্ষা বোর্ডে মেধা তালিকায় প্রথম স্থান অধিকার করেন।

১৯৯৪ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতক এবং ১৯৯৫ সালে একই বিভাগ হতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। স্নাতক ও স্নাতকোত্তরে তিনি ১ম শ্রেণিতে ১ম স্থান অর্জন করেন। এরপর ২০০০ সালে একই বিভাগে প্রভাষক-হিসেবে যোগদেন। এরপর ২০০৩ সালে সহকারী অধ্যাপক, ২০১১ সালে সহযোগী অধ্যাপক এবং ২০১৮ সালে অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন। অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে ২০০৬ সালে নরওয়ে সরকারের বৃত্তির আওতায় অসলো বিশ্ববিদ্যালয়ে সামার কোর্সে অংশ নেন। ২০১০ সালে যুক্তরাজ্যের শেফিল্ড বিশ্ববিদ্যালয় থেকে জার্নালিজম স্টাডিজে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

এছাড়া তিনি রাবি মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের নির্বাচিত সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। অধ্যাপনার পাশাপাশি তিনি বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি), ইউনিসেফ, ইউএনডিপি, এশিয়া ফাউন্ডেশন, আর্টিকেল নাইনটিনের রিসোর্স পারসন ও যোগাযোগ বিশেষজ্ঞ হিসেবে কাজ করেছেন। তিনি বিভিন্ন দেশি-বিদেশি সম্মেলনে অংশ নিয়েছেন। বিভিন্ন জার্নালে তার অর্ধশতাধিক প্রকাশনা রয়েছে।