প্রত্যয় পেনশন স্কীম প্রত্যাহারের দাবিতে রাবি শিক্ষকদের পূর্ণদিবস কর্মবিরতি

আপডেট: জুন ৩০, ২০২৪, ২:৫৯ অপরাহ্ণ

প্রত্যয় পেনশন স্কীম প্রত্যাহারের দাবিতে পূর্ণদিবস কর্মবিরতি পালন করেছে রাবি শিক্ষক সমিতি

রাবি প্রতিবেদক :


বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহ্বানে সর্বজনীন পেনশনের ‘প্রত্যয়’ স্কীম প্রত্যাহারের দাবিতে পূর্ণদিবস কর্মবিরতি কর্মসূচি পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শিক্ষক সমিতি।

তবে, পরীক্ষা এর আওতামুক্ত ছিলো। রোববার (৩০ জুন) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবন চত্ত্বরে অবস্থান নিয়ে কর্মবিরতি পালন করেন তারা। এসময় বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের দাবিও জানানো হয়।

এসময় রাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক হাবিবুর রহমান বলেন, শিক্ষার্থীদের যেন কোনো সমস্যা না হয়, তার উপর ভিক্তি করে আমরা দাবি জানিয়ে আসছি। আমরা স্বাক্ষর কর্মসূচি ও সংবাদ সম্মেলন করে আমাদের অবস্থান দেশবাসীকে জানিয়েছি।

কিন্তু দুঃখের বিষয় হলো সরকার এখনো এ বিষয়ে আমাদের সাথে কোনো যোগাযোগ করেননি। এ নিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষকবৃন্দ হতাশ, ক্ষুব্ধ এবং বিব্রত। আমাদের পিঠ প্রায় দেয়ালে ঠেকে গিয়েছে। তাই আমাদের এ আন্দোলন। বর্তমানে অনেক শিক্ষক বিদেশে পাড়ি জমাচ্ছে। কারণ একটা শ্রেণীকে অনেক সুবিধা দেওয়া হচ্ছে এবং শিক্ষকদের প্রতি বৈষম্যমূলক আচরণ করা হচ্ছে।

রসায়ন বিভাগের অধ্যাপক ড. লায়লা আরজুমান বানু বলেন, ভবিষ্যতে যদি এসব সুযোগ-সুবিধা কিংবা অধিকার থেকে আমাদের বঞ্চিত করা হয়, তাহলে মেধাবী শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা পেশায় আসবেনা।

তখন কিন্তু আলটিমেটলি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার পরিবেশ নষ্ট হবে। আর গবেষণা ছাড়া কোন দেশই উন্নতি করতে পারে না। তাই আমরা দৃঢ়ভাবে বলতে চাই প্রত্যয় স্কিম বাতিল করা হোক।

উল্লেখ্য, সোমবার (১ আগস্ট) থেকে দাবি আদায় না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য সর্বাত্মক কর্মবিরতি কর্মসূচি পালন করবে শিক্ষকরা। এর আগে, গত ২৬ মে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহ্বানে মানববন্ধন করে প্রত্যয় স্কিমকে ‘বৈষম্যমূলক’ আখ্যা দিয়ে তা প্রত্যাখ্যান করার ঘোষণা দেয় রাবি শিক্ষক সমিতি।#

 

এ বিভাগের অন্যান্য সংবাদ

Exit mobile version