বর্ণাঢ্য আয়োজনে রাবিতে বিজয় দিবস উদযাপন

আপডেট: ডিসেম্বর ১৬, ২০২৩, ৭:২২ অপরাহ্ণ


রাবি প্রতিনিধি:


রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) যথাযথ মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপিত হয়েছে। শনিবার (১৬ ডিসেম্বর) সকালে দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা নিয়ে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এ সময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, উপ-উপাচার্য অধ্যাপক হুমায়ুন কবীর, কোষাধ্যক্ষ অধ্যাপক অবায়দুর রহমান প্রামাণিক, প্রক্টর অধ্যাপক আসাবুল হক, ছাত্র উপদেষ্টা অধ্যাপক জাহাঙ্গীর আলম সাউদ সহ বিভিন্ন বিভাগ ও ইনিস্টিউটের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

শহিদদের শ্রদ্ধা নিবেদন শেষে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, বাঙালি স্বাধীন হলেও স্বাধীনতা বিরোধী শক্তি এখন দেশে সক্রিয়। তারা সুযোগ পেলেই দেশকে ভিন্ন দিকে নিতে চায়। তবে আমরা জাগ্রত থাকলে পথ হারাবে না বাংলাদেশ। ১৯৭১ সালে বঙ্গবন্ধুর ডাকে পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল বাঙালি। ফলে আমরা এ বিজয় ছিনিয়ে আনতে সক্ষম হয়েছি। আমরা সে পথেই আছি। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার হাত ধরে দেশ এগিয়ে যাচ্ছে। বিশ্বে অর্থনৈতিক মন্দা চললেও বাংলাদেশের অবস্থান তুলনামূলক ভাল।

তিনি বলেন, সম্প্রতি আইএমএফ প্রকাশ করেছে আগামী বছরের বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও রিজার্ভের বাড়বে। ফলে দেশে সুখ ও সমৃদ্ধি নিয়ন্ত্রণে চলে আসবে। মুক্তিযুদ্ধের চেতনায় বাঙালি জাগ্রত থাকলে দেশবিরোধী শক্তির মাথাচাড়া দিতে পারবে না। বঙ্গবন্ধু কন্যার হাত ধরে বঙ্গবন্ধুর কাঙ্ক্ষিত সোনার বাংলা গড়ে ওঠবে বলে মনে করেন তিনি।

দিবসটি উদযাপন উপলক্ষে সকালে সবাস বাংলাদেশ মাঠে কুচকাওয়াজ, শেখ কামাল স্টেডিয়ামে খেলাধুলা, মুক্তিযুদ্ধের ওপর রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বিকেলে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে আলোচনা সভা ও বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান করা হয়। এছাড়া বিশ্ববিদ্যালয় প্রশাসন ও কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের আয়োজনে শহীদ স্মৃতি সংগ্রহশালা মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে। বিজয় দিবসে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনারে পুস্তকস্তবক অর্পণ করেছে বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক, সাংবাদিক, স্বেচ্ছাসেবী, রাজনৈতিক, পেশাজীবী সহ অন্যান্য সংগঠন।

এ বিভাগের অন্যান্য সংবাদ