বাগমারায় অবৈধভাবে পুকুর খনন করতে আসা ভেকু উঠিয়ে দিলো এলাকাবাসী

আপডেট: মে ২৩, ২০২৪, ১০:৫৮ অপরাহ্ণ


বাগমারা প্রতিনিধি:


রাজশাহীর বাগমারা উপজেলার হামিরকুৎসা ইউনিয়নের কোনাবাড়িয়া মৌজায় ফসলি জমিতে অবৈধভাবে পুকুর খনন করতে আসা ভেকু মেশিন উঠিয়ে দিয়েছেন এলাকাবাসী। বৃহস্পতিবার (২৩ মে) বেলা এগারোটার দিকে তালঘরিয়া, কোনাবাড়িয়া ও রায়াঁপুর গ্রামের জমি মালিকরা এবং এলাকাবাসী একত্রিত হয়ে পুকুর খননে বাধা দেয়। স্থানীয়দের তোপের মুখে পরিস্থিতি বেগতিক দেখে পুকুর খননের উদ্যোক্তা সোহাগ ও আফজাল ভেকু মেশিন উঠিয়ে নিয়ে যায়। এ ব্যাপারে সোহাগ জানান, আমি আমার জমিতে একটি কুপ খননের জন্য ভেকু এনেছিলাম। যেহেতু লোকজন চাচ্ছে না সেজন্য আমি ভেকু উঠিয়ে নিয়ে যাবো।

জানা যায়, হামিরকুৎসা ইউনিয়নের রায়াঁপুর ও তালঘরিয়া গ্রামের মাঝখানে ফসলি জমিতে কয়েক মাস আগে কতিপয় ব্যক্তি প্রভাব খাটিয়ে অবৈধভাবে পুকুর খননের জন্য রাতের আঁধারে ভেকু মেশিন জমিতে নিয়ে আসে। খবর পেয়ে আশে-পাশের কয়েক গ্রামের জমি মালিকরা এসে বাধাঁ দেয়। এক পর্যায়ে যোগীপাড়া পুলিশ তদন্ত কেন্দ্রের পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করেন। ভেকু মেশিন উঠিয়ে দেয়া হয় জমি থেকে। আবারও বুধবার গভীর রাতে সোহাগের নেতৃত্বে কতিপয় প্রভাবশালী জোরপূর্বক পুকুর খননের জন্য ভেকু নিয়ে আসে। এ খবর ছড়িয়ে পড়লে জমি মালিকরা একত্রিত হয়ে পুকুর খনন কাজে বাধা প্রদান করেন এবং রাস্তায় সারিবদ্ধ ভাবে দাঁড়িয়ে প্রতিবাদ জানায়।

তালঘরিয়া গ্রামের মোতালেব, ইব্রাহিম, ওহাব, রফাতুল্লাহ, লিটন সরদার, এনামুল, ওমর আলী, ওয়াজেদ আলী, শামীম, আমিনুল, আহসান, কাশেম, জলিল, কামাল হোসেনসহ শতাধিক জমি মালিকরা জানান, আমাদের শেষ অবলম্বনটুকু এখানে রয়েছ্ েসামান্য জমি থেকেই আমরা ফসল উৎপাদন করে জীবিকা নির্বাহ করি। ভবিষ্যতে যেন কেহ অবৈধভাবে প্রভাব খাটিয়ে ফসলি জমিতে পুকুর খনন করতে না পারে সেজন্য প্রশাসনের সুদৃষ্টি কামনা করছি।