বাঘায় দলিল লেখক সমিতির নামে অতিরিক্ত অর্থ আদায় ও অবৈধ কমিটি বাতিলের দাবিতে মানববন্ধন

আপডেট: জুন ২০, ২০২৪, ১:৫৭ অপরাহ্ণ

দলিল লেখক সমিতির নামে অতিরিক্ত অর্থ আদায় ও অবৈধ কমিটি বাতিলের দাবিতে মানববন্ধন।

বাঘা (রাজশাহী) প্রতিনিধি :


রাজশাহীর বাঘায় সাবরেজিস্ট্রি অফিসের দলিল লেখক সমিতির নামে অতিরিক্ত অর্থ আদায়, অনিম-দুর্নীতি ও অবৈধ কমিটি বাতিলের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২০ জুন) সকাল ১১টায় উপজেলা পরিষদ চত্বরের সামনে মূল সড়কে ঘণ্টাব্যাপি এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

জানা গেছে, দীর্ঘ কয়েক বছর ধরে সমিতির নামে অতিরিক্ত টাকা দিয়ে উপজেলা সাবরেজিস্ট্রি অফিসের দলিল লেখক সমিতির সভাপতি-সম্পাদকের স্বাক্ষরিত স্লিপ নিয়ে জমি রেজিস্ট্রি করতে হয়। স্লিপ না নিলে, সে জমি রেজিস্ট্র হয় না। এ নিয়ে দীর্ঘদিন থেকে সমিতির কিছু সদস্য প্রতিবাদ করে আসছিলেন। কিন্তু প্রতিবাদ করেও কোনো সুরহা করতে না পেয়ে স্থানীয় জনপ্রতিনিধি ও সর্বস্তরের জনগণ নিয়ে মানববন্ধনের আয়োজন করা হয়। এই মানববন্ধনে হাজার হাজার মানুষ অংশ গ্রহণ করে।

উপজেলা পরিষদ চত্বরের সামনে মূল সড়কে আয়োজিত মানববন্ধনে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক এ্যাড. লায়েব উদ্দিন লাবলু, উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান, জাতীয় সমাজ তান্ত্রিক দল (জাসদ ইনু)’র কেন্দ্রীয় কার্যকরি কমিটির সদস্য ও জেলা কমিটির সাবেক সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা শফিউর রহমান শফি, বাঘা পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সদস্য আক্কাছ আলী,

উপজেলা পরিষদের নবনির্বাচিত পুরুষ ভাইস চেয়ারম্যান ও উপজেলা যুব লীগের সাধারণ সম্পাদক আবদুল মোকাদ্দেস আলী, নবনির্বাচিত নারী ভাইস চেয়ারম্যান ও উপজেলা মহিলা লীগের সাবেক সাধারণ সম্পাদক রিনা খাতুন, পাকুড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মেরাজুল ইসলাম মেরাজ, চকরাজাপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুস সালাম, সাবেক ছাত্রলীগ নেতা সুরুজ্জামান, বাঘা সাবরেজিস্ট্রি অফিসের দলিল লেখক সমিতির সাবেক সভাপতি জহুরুল ইসলাম স্বপন প্রমুখ।

বাঘা সাবরেজিস্ট্রি অফিসের দলিল লেখক সমিতির সাবেক সভাপতি জহুরুল ইসলাম স্বপন বলেন, কয়েব বছর ধরে দলিল লেখক সমিতির সভাপতি-সম্পাদকের স্বাক্ষরিত স্লিপ ছাড়া ক্রেতার দলিল সম্পূন্ন হয় না। এ নিয়ে সমিতি ভেঙ্গে দেওয়ার প্রস্তাব দেওয়া হয়। কিন্তু বর্তমান সভাপতি শাহিনুর রহমান পিন্টু পেশি শক্তি ব্যবহার করে সমিতির কাজকর্ম চালাতে চাই। আমরা এ সমিতির নামে অতিরিক্ত অর্থ আদায় বন্ধ ও অবৈধ কমিটি বাতিল এবং অনিয়ম দূর্নীতির প্রতিবাদে মানববন্ধন করেছি।

সমিতির বর্তমান সভাপতি শাহিনুর রহামান পিন্টু বলেন, কিছুদিন হলো সভাপতির দায়িত্ব নিয়েছি। আমার আগে সমিতি কীভাবে চালাতেন তারাই ভাল বলতে পারবেন। তবে সমিতির নিয়মের বাইরে সাবেক সভাপতি চলতে চান। এ নিয়ে একটি পক্ষ মানববন্ধন করেছেন শুনেছি।
এ বিষয়ে সাবরেজিস্ট্রার এএনএম নকিবুল আলম বলেন, সাবরেজিস্ট্রি অফিস ভূমি মন্ত্রনালয়ের অধীনে পরিচালিত হয়। তবে সমিতির মাধ্যমে অতিরিক্ত টাকা নিয়ে দলিল সম্পাদনের কথা অশিকার করেন তিনি।

উল্লেখ্য, ১০ জুন সাবরেজিস্ট্রি অফিসের দলিল লেখকদের আধিপত্য বিস্তার নিয়ে দুই পক্ষের ধাওয়া পাল্টা ধাওয়া ইট পাটকেল নিক্ষেপের ঘটনায় শামিম হোসেন, মাজিদুল ইসলাম, সজল হোসেন, আমিনুল ইসলাম, এনামুল হক, মুস্তোফা হোসেন, জয় হোসেন,পারভেজ হোসেন, শাহিন আলম, রাব্বি হোসেন, সনেট আহমেদ, সাইফুল ইসলাম, নাদিম হোসেন, সাজিত আহমেদ, আনজারুল ইসলামসহ ১৫ জন আহত হয়েছিল।