বাজার থেকে কোভিশিল্ড তুলে নিচ্ছে অ্যাস্ট্রাজেনেকা

আপডেট: মে ৮, ২০২৪, ১:৫০ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


ভয়ংকর পার্শ্বপ্রতিক্রিয়ার কথা স্বীকার করে নেয়ার পর অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে বিশ্বজুড়ে তৈরি হয়েছিল আতঙ্কের পরিবেশ। এমন পরিস্থিতির মাঝেই এবার জানা যাচ্ছে, এই সংস্থার তৈরি সমস্ত কোভিড টিকা বাজার থেকে তুলে নিচ্ছে তারা। এই তালিকায় রয়েছে ভারতের কোভিশিল্ড ভ্যাকসিনও।

সর্বভারতীয় সংবাদ মাধ্যম দ্য টেলিগ্রাফের পক্ষে দাবি করা হয়েছে, গোটা বিশ্বের বাজার থেকে অ্যাস্ট্রাজেনেকা তৈরি ‘ভ্যাক্সজেভরিয়া’, কোভিশিল্ড-সহ অন্যান্য আরো যা করোনা টিকা রয়েছে, তা তুলে নেয়ার প্রক্রিয়া শুরু করা হয়েছে। যদিও সম্প্রতি করোনা টিকায় পার্শ্বপ্রতিক্রিয়ার কথা স্বীকার করলেও বাজার থেকে টিকা তুলে নেয়ার পিছনে অন্য কারণ দেখানো হয়েছে অ্যাস্ট্রাজেনেকার পক্ষে।

সংস্থার দাবি, বিশ্ব বাজারে বর্তমানে এর চাহিদা কমে যাওয়ায় সম্পূর্ণ বাণিজ্যিক কারণে বাজার থেকে তুলে নেয়া হচ্ছে এই টিকা। এর সঙ্গে পার্শ্বপ্রতিক্রিয়ার কোনো সম্পর্ক নেই। সূত্রের খবর, বাজার থেকে টিকা তুলে নেয়ার জন্য গত ৫ মে আবেদন জানিয়েছিল অ্যাস্ট্রাজেনেকা। এরপর ৭ মে থেকে সেই প্রক্রিয়া শুরু হয়েছে। পাশাপাশি জানা যাচ্ছে, মঙ্গলবার ইউরোপে কোভিড টিকার বাজার অনুমোদনও প্রত্যাহার করা হয়েছে অ্যাস্ট্রাজেনেকার পক্ষে।

সম্প্রতি ব্রিটেনের আদালতে এই ওষুধের ভয়াবহতার কথা ইতোমধ্যেই স্বীকার করে নিয়েছে ওষুধ প্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রাজেনেকা। এর পরই শোরগোল শুরু হয় বিশ্বজুড়ে। আদালতে রিপোর্ট পেশ করে সংস্থা জানায়, ‘অ্যাস্ট্রাজেনেকা টিকার কারণে টিটিএস-এর মতো বিরল রোগ হতে পারে।

তবে টিকা না নিলেও থ্রম্বোসিস উইথ থ্রম্বোসাইটোপেনিয়া সিনড্রোমের ঘটনা ঘটতে পারে। কী কারণে এমনটা ঘটছে সে বিষয়টি বিশেষজ্ঞদের বিবেচনার দাবি রাখে।’ যদিও সংস্থা এটাও জানায়, এই পার্শ্বপ্রতিক্রিয়ার হার অত্যন্ত কম। সার্বিক ভাবে এই টিকা নিরাপদ এবং কার্যকর।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন অনলাইন