বিঘায় লাভ দশ হাজার টাকা. ফলনে খুশি পাবনার ভূট্টা চাষীরা

আপডেট: মে ৬, ২০২৪, ৭:৫৯ অপরাহ্ণ

চাতালে ভুট্ট রোদে শুকানো হচ্ছে। রোববার পাবনার চাটমোহর থেকে তোলা।

শাহীন রহমান, পাবনা:


মানুষ, গবাদি পশু ও মৎস্যখাদ্য হিসেবে ব্যাপকভাবে ভুট্টা ব্যবহৃত হওয়ায় দিনকে দিন ভুট্টার চাহিদা বাড়ছে। চাহিদা বাড়ায় যুগের সাথে তাল মিলিয়ে পাবনার কৃষকেরা ঝুঁকছেন ভুট্টা চাষে। এখন থেকে দশ পনেরো বছর পূর্বে এ অঞ্চলে সামান্য জমিতে ভুট্টা চাষ হতো।

উৎপাদন খরচ কম হওয়ায় এবং খাদ্য চাহিদা মেটাতে বাড়ছে ভূট্টা চাষের পরিধি। এ এলাকায় গবাদি পশু এবং মাছের খামার বাড়ায় খামারিরা বেশি করে ভূট্টা আবাদ করছেন। এ বছর বাজারে ভাল দাম থাকায় ভুট্টা চাষীরা বিঘা প্রতি পনেরো হাজার টাকা লাভ পাচ্ছেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি রবি মৌসুমে পাবনা জেলায় ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা ছিল ২ হাজার ৫৮০ হেক্টর জমিতে। আবাদ হয়েছে ২ হাজার ৮৬৫ হেক্টর জমিতে। লক্ষ্যমাত্রার চেয়ে ২৮৫ হেক্টর জমিতে ভুট্টা চাষ বেশি হয়েছে। আর উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২৬ হাজার ৫৮ মেট্টিকটন। এ পর্যন্ত কর্তন হয়েছে ১৫ হাজার ৮১৪ মেট্টিকটন।

চাটমোহর উপজেলার বড় গুয়াখড়া গ্রামের ভুট্টা চাষী রমজান মোল্লা জানান, বর্ষা শেষে এ এলাকায় কেউ কেউ জমির কাদা মাটিতে ভুট্টা বীজ বপন করেন। কেউ কেউ জমি চাষ করেও ভুট্টার আবাদ করেন। আগাছা অপসারণ, কয়েক দফা সেচ, সার প্রয়োগ, কর্তন বাবদ সব মিলিয়ে বিঘা প্রতি প্রায় দশ থেকে বারো হাজার টাকা খরচ হয়। বিঘা প্রতি ফলন পাওয়া যায় ত্রিশ থেকে পঁয়ত্রিশ মণ।

বর্তমান বাজারে প্রতিমন কাঁচা ভেজা ভুট্টা বিক্রি হচ্ছে ৯০০ টাকা মণ। সে হিসেবে কৃষক বিঘা প্রতি দশ থেকে পনেরো হাজার টাকা লাভ পাচ্ছেন কৃষকরা।
রামনগর গ্রামের ভুট্টা চাষী মুনজিল হোসেন জানান, এক বিঘা জমিতে ভুট্টা আবাদে বীজ বাবদ ২ হাজার, চাষ বাবদ এক হাজার, সার বাবদ পাঁচ হাজার, সেচ বাবদ চার হাজার, লাগানো বাবদ তিন হাজার, কর্তন বাবদ তিন হাজার এবং আগাছা উৎপাটন বাবদ দুই হাজার টাকাসহ সর্ব মোট প্রায় বিশ হাজার টাকা খরচ হয়। বিঘা প্রতি প্রায় ৩০ থেকে ৩৫ মন হারে ফলন পাওয়া যায়। বর্তমান বাজার দর অনুযায়ী ভুট্টা চাষ করে কৃষক বিঘা প্রতি দশ হাজার টাকার মতো লাভ পাইছি।

রামনগর গ্রামের কৃষক বকুল হোসেন এবং বোঁথর গ্রামের কৃষক আব্দুর রশীদ জানান, কৃষক জমিতে বিভিন্ন জাতের ভুট্টা চাষ করেন। পরিচর্যারও তারতম্য হয়। লাভ এবং ফলন জাত নির্বাচন ও পরিচর্যার উপর নির্ভর করে। এবার ভুট্টা চাষ করে কৃষক বিঘা প্রতি দশ থেকে পনেরো হাজার টাকা লাভ পাওয়া যায়। পাবনা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক (শস্য) মো. রোকনুজ্জামান জানান, জেলায় সাধারণত এন কে-৪০, এস কে-৬৭০২, কাবেরী, কোহিনুর, সানশাইনসহ বিভিন্ন জাতের ভুট্টা চাষ হয়। অক্টোবর-নভেম্বর মাসে ভুট্টার বীজ বপন করা হয়। মার্চের শেষ থেকে পুরো এপ্রিল ভুট্টা সংগৃহিত হয়। চলতি মৌসুমে আবহাওয়া ভুট্টা চাষের অনুকূলে ছিল। বিঘা প্রতি ৩৫ থেকে ৪০ মন হারে ফলন পাওয়া যাচ্ছে। ভুট্টা চাষ করে কৃষক লাভবান হচ্ছেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ