বিশ্বে সামরিক ব্যয়ে তালিকায় চতুর্থ ভারত

আপডেট: এপ্রিল ২৩, ২০২৪, ১:৩২ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


নিজেদের প্রতিরক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজাতে কোমর বেঁধে নেমেছে পৃথিবীর শক্তিশালী দেশগুলো। পিছিয়ে নেই ভারতও। শক্তির দৌড় প্রতিযোগিতায় সমানে সমানে টক্কর দিয়ে এগোচ্ছে দেশটি। সম্প্রতি প্রকাশ্যে এলো সেই তথ্য। যেখানে দেখা যাচ্ছে, সামরিক ব্যয়ে বিশ্ব তালিকায় চতুর্থ স্থানে উঠে এসেছে ভারত। ২০২৩ সালে প্রতিরক্ষা খাতে এবং সেনার অত্যাধুনিকরণে ভারত ব্যয় করেছে ৮৪ বিলিয়ন ডলার। বিশ্ব তালিকায় আমেরিকা, চিন ও রাশিয়ার পরেই জায়গা করে নিয়েছে ভারত।

স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের সমীক্ষা অনুযায়ী, বিশ্বব্যাপি যুদ্ধের আবহে ৩৫ বছরের মধ্যে সামরিক ব্যয় সর্বোচ্চ চূড়ায় উঠেছে। বৈশ্বিক সামরিক ব্যয় ২০২৩ সালে ২ দশমিক ৪ ট্রিলিয়ন ডলারে পৌঁছেছে, যা ২০২২ সালের তুলনায় ৬ দশমিক ৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এই তালিকায় সর্বোচ্চ স্থানে রয়েছে আমেরিকা। গত বছর সামরিক খাতে তারা ব্যয় করেছে ৯১৬ বিলিয়ন ডলার, দ্বিতীয় স্থানে রয়েছে চিন।

শেষ আর্থিক বছরে প্রতিরক্ষা খাতে তাদের ব্যয় ২৯৬ বিলিয়ন ডলার। রাশিয়া খরচ করেছে ১০৯ বিলিয়ন ডলার এবং চতুর্থ স্থানে থাকা ভারতের খরচের পরিমাণ ৮৪ বিলিয়ান ডলার। অর্থাৎ তালিকায় চতুর্থ স্থানে থাকলেও বাকি তিন দেশের তুলনায় ভারতের সামরিক খাতে খরচের ব্যবধান অনেকটাই।

ভারতের পর এই তালিকায় যথাক্রমে রয়েছে সৌদি আরব (৭৬ বিলিয়ন ডলার), ব্রিটেন (৭৫ বিলিয়ন ডলার), জার্মানি (৬৭ বিলিয়ন ডলার), ইউক্রেন (৬৫ বিলিয়ন ডলার), ফ্রান্স (৬১ বিলিয়ন ডলার) এবং জাপান (৫০ বিলিয়ন ডলার)। এই তালিকায় অবশ্য পাকিস্তানের ঠাঁই হয়েছে অনেকখানি নিচে। রিপোর্ট বলছে, সামরিক খাতে মাত্র ৮ দশমিক ৫ বিলিয়ন ডলার খরচ করে তালিকায় ৩০ তম স্থানে জায়গা করে নিয়েছে ভারতের প্রতিবেশী দেশ।

প্রসঙ্গত, ২০২০ সালে লাদাখের গালওয়ান ঘাঁটিতে লালফৌজের সঙ্গে উত্তেজনাপূর্ণ পরিস্থিতির পর প্রতিরক্ষা খাতকে উন্নততর করার লক্ষ্যে সামরিক খাতে ব্যয়ের পরিমাণ ব্যাপক বাড়িয়েছে ভারত সরকার। সেনাবাহিনীর আধুনিকরণের পাশাপাশি অত্যাধুনিক যুদ্ধ বিমান, হেলিকপ্টার, যুদ্ধজাহাজ, রকেট, মিসাইল আমদানির পাশাপাশি আত্মনির্ভর ভারত প্রকল্পে দেশেও তৈরির কাজ চলছে।

২০২৩-২৪ অর্থবর্ষের বাজেটে প্রতিরক্ষা খাতে বরাদ্দ করা হয়েছে ৬ দশমিক ৫ লক্ষ কোটি টাকা। রিপোর্ট বলছে, ২০২২ সালেও সামরিক খরচের নিরিখে বিশ্বের মধ্যে চতুর্থ স্থানে জায়গা করে নিয়েছিল ভারত। সে বছর প্রতিরক্ষা খাতে ভারতের ব্যয় ছিল ৮১ দশমিক ৪ বিলিয়ন ডলার।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন অনলাইন

এ বিভাগের অন্যান্য সংবাদ