ভারতের গুজরাটে বজ্রপাতে ২০ জনের মৃত্যু

আপডেট: নভেম্বর ২৭, ২০২৩, ১:৩৮ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক :


ভারতের গুজরাটে অকাল বৃষ্টিতে বেসামাল হয়ে পড়েছে। রোববার (২৮ নভেম্বর) ওই রাজ্যে বৃষ্টি, বজ্রপাত ও শিলাবৃষ্টির জেরে কমপক্ষে ২০ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, বজ্রপাতের কারণে রাজ্যটির ১৩ জেলায় ২০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে সোমবারও গুজরাটের কিছু অংশে দুর্যোগ চলার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। তবে দুর্যোগের মাত্রা কমতে পারে বলে ধারণা করা হচ্ছে।

কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর থেকে জানানো হয়েছে, উত্তর-পূর্ব আরব সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরির পাশাপাশি পশ্চিমি ঝঞ্ঝাও গুজরাতের বিস্তীর্ণ অংশে বজ্রগর্ভ মেঘ তৈরিতে সহায়ক পরিবেশ তৈরি করছে। এর প্রভাবেই গুজরাটে অকালবর্ষণ দেখা দিয়েছে। তবে আবহাওয়া অফিস জানিয়েছে, আজ সোমবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে। কেবল দক্ষিণ গুজরাতের কিছু অংশ এবং সৌরাষ্ট্রে বর্ষণ চলার পূর্বাভাস দেয়া হয়েছে।

গুজরাট প্রশাসন জানাচ্ছে, রোববার বজ্রপাতে মারা গিয়েছেন দাহোড় জেলার ৩ জন, ভারুচ জেলার ৩ জন এবং তাপী জেলার ২ জন। এ ছাড়াও আমদাবাদ, আমরেলি, খেড়া, মেহসানার মতো আরও কিছু জেলায় দুর্যোগে মারা গিয়েছে বেশ কয়েক জন। প্রাথমিকভাবে ২০ জনের মৃত্যুর খবর পাওয়া গেলেও এই সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
তথ্যসূত্র: আনন্দবাজার অনলাইন