ভাষা বিতর্কে উত্তাল ত্রিপুরা, চলছে অনির্দিষ্টকালের সড়ক ও রেলপথ অবরোধ

আপডেট: ফেব্রুয়ারি ১৩, ২০২৪, ২:৫৬ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক: ভাষা বিতর্ক নিয়ে উত্তাল হয়ে উঠেছে ত্রিপুরা। শুরু হয়েছে অনির্দিষ্টকালের জাতীয় সড়ক ও রেল অবরোধ। প্রদ্যোৎ কিশোর দেববর্মার মদতেই চলছে এই পথ অবরোধ। পরীক্ষায় রোমান হরফ চালু করার দাবিতে পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে সোমবার (১২ ফেব্রুয়ারি) থেকে ত্রিপুরায় অনির্দিষ্টকালের জন্য জাতীয় সড়ক অবরোধে বসেছে আদিবাসী ছাত্র সংগঠন।

রাজ্যের বিভিন্ন উপজাতি এলাকায় সোমবার সকাল থেকেই জাতীয় সড়ক এবং রেলপথ অবরোধ শুরু হয়। কুমারঘাট মহকুমার ফটিকরায় থানাধীন ডেমডুম এবং পেঁচারথল থানা সংলগ্ন স্থানেও এদিন অবরোধে শামিল হয় রাজ্যের প্রধান বিরোধী দল। পেঁচারথলের অসম-আগরতলা জাতীয় সড়কের উপর বসে পড়ে। তিপ্রামথার সভাপতি সুপর্ণা কিসা দাবি করেন, প্রতিটি এলাকায় মিশ্র সাড়া পড়েছে বন্ধের। সকাল থেকেই বন্ধ বিভিন্ন সরকারি অফিস, স্তব্ধ জাতীয় সড়কে যান চলাচল, এমনকী চলেনি লোকাল থেকে দূরপাল্লার রেলও।

অবরোধের ফলে সড়কের দু’পাশে আটকে পড়ে প্রচুর গাড়ি। দাবি মানা না হলে আন্দোলন প্রত্যাহার হবে না বলে জানান নেতৃবৃন্দ। তবে নির্দিষ্ট একটি জাতিগোষ্ঠীর স্বার্থে এই আন্দোলন করা হলেও এদিন সব অংশের মানুষকেই ভোগান্তি পোহাতে হয়েছে। প্রদ্যোৎ কিশোর জানান শান্তিপূর্ণভাবেই চলবে আন্দোলন। তবে আলোচনার দরজাও খোলা রেখেছেন তিনি।
তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা অনলাইন