রসাটমের উত্তর মেরু অভিযানে যাচ্ছে বাংলাদেশি তরুণ প্রতিভা

আপডেট: জুন ১৫, ২০২৪, ৬:৪২ অপরাহ্ণ


ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি:


রাশিয়ার পারমাণবিক আইসব্রেকার ‘বিজয়ের ৫০ বছর’ এ চড়ে, উত্তর মেরু অভিযানে যাচ্ছে বাংলাদেশ, রাশিয়া, ভারত, চিন, হাঙ্গেরী, উজবেকিস্তান, বেলারুশ, কাজাখস্থান, দক্ষিণ আফ্রিকা, ক্যামেরুন, মঙ্গোলিয়াসহ আরব কয়েকটি দেশের ৭০ জন তরুণ প্রতিভা। তাদের সঙ্গে থাকবে বিখ্যাত বিজ্ঞানী, পারমাণবিক শিল্প বিশেষজ্ঞ, আর্কটিক গবেষক এবং বিজ্ঞান অ্যাক্টিভিস্টের একটি দল।

বিজ্ঞান ও শিক্ষামূলক প্রকল্প ‘আইসব্রেকার অফ নলেজ’ এর পঞ্চম সংস্করণের চুড়ান্ত রাউন্ডের ফলাফল ঘোষণা করা হয়েছে। সারাবিশ্বের ত্রিশ হাজারের অধিক ১৪-১৬ বছরের শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটম এই প্রকল্পের অন্যতম পৃষ্ঠপোষক। গতকাল শনিবার গণমাধ্যমে পাঠানো এক প্রেসনোটের মাধ্যমে এ তথ্য জানায়।

রসাটমের এই প্রকল্পটির পঞ্চম বছর পূর্তি এবং রাশিয়ার পারমাণবিক আইসব্রেকার বহরের ৬৫ বছর এবছর একইসঙ্গে পালিত হচ্ছে। রসাটমের মানবসম্পদ বিষয়ক উপমহাপরিচালক এবং চুড়ান্ত জুরির চেয়ারম্যান তাতিয়ানা তেরেন্তিয়েভা বলেন, ‘তরুণদের জন্য উত্তর মেরু অভিযান আয়োজনের সক্ষমতা রাশিয়া ছাড়া এই মুহুর্তে আর কোনও দেশের নেই।’ রসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচেভ তার মন্তব্যে বলেন, ‘এ বছর পঞ্চমবারের মতো উত্তর মেরু অভিযানটি একটি আন্তর্জাতিক রুপ পেতে যাচ্ছে।

রুশ শিক্ষার্থীদের সঙ্গে রসাটম পার্টনার দেশগুলোর শিক্ষার্থীরাও এবার ‘বিজয়ের ৫০ বছর’ পারমাণবিক আইসব্রেকারে পৃথিবীর সর্বউত্তর স্থানে ভ্রমণ করবে। রসাটমের পৃষ্ঠপোষকতায় ‘আইসব্রেকার অফ নলেজ’ প্রকল্পটি পরিচালনা করছে পারমাণবিক শক্তি তথ্যকেন্দ্র নেটওয়ার্ক। রুশ সংস্থা ‘নলেজ’ প্রকল্পটির ইন্টেলেকচুয়াল পার্টনার।