রাজশাহীতে ফেব্রুয়ারিতে বসছে জাতীয় ক্রীড়ার আসর II বর্ণাঢ্য করতে চলছে ব্যাপক প্রস্তুতি

আপডেট: জানুয়ারি ১৩, ২০২৪, ১২:১০ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:


রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের আয়োজনে স্কুল, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের ৫২তম জাতীয় শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতার বর্ণাঢ্য আসর বসছে শিক্ষা ও পরিচ্ছন্ন নগরী রাজশাহীতে। ক্রীড়াযজ্ঞে যোগ দিতে সারা দেশ থেকে ৮০০ খেলোয়াড় যোগ দিবেন। সেই সাথে ক্রীড়া অধিদপ্তরের মহাপরিচালকের নেতৃত্বে রাজশাহী আসবেন ৭০ জনের একটি প্রতিনিধি দল। দেশের ১১টি শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ও কর্মকর্তারা উপস্থিত থাকবেন। রাজশাহী বিভাগের ৮ জেলার জেলা শিক্ষা অফিসার এবং ক্রীড়া কর্মকর্তগণও এই ক্রীড়াযজ্ঞে অংশ নিবেন। পুরো ক্রীড়া প্রতিযোগিতা সুষ্ঠু ও সফল করতে রাজশাহী শিক্ষাবোর্ড ইতোমধ্যেই ২০ টি উপকমিটি গঠন করেছে।

ক্রীড়াযজ্ঞের সূচনাপর্ব ইতোমধ্যেই ১১ জানুয়ারি থেকে শুরু হয়েছে। প্রতিষ্ঠান পর্যায়ের প্রতিযোগিতা ১৩ জানুয়ারি শেষ হবে। ১৫ জানুয়ারি উপজেলা পর্যায়ের প্রতিযোগিতা শুরু হয়ে জাতীয় পর্যায়ে প্রতিযোগিতা শেষ হবে আগামী ১২ ফেব্রুয়ারি। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে এ প্রতিযোগিতার সূচি ইতোমধ্যেই প্রকাশ করা হয়েছে।

রাজশাহী শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, উপজেলা পর্যায়ের প্রতিযোগিতা আগামী ১৫ থেকে ২১ জানুয়ারি অনুষ্ঠিত হবে। ২৩ থেকে ২৭ জানুয়ারি জেলা পর্যায়ের, ২৯ থেকে ১ ফেব্রুয়ারি উপঅঞ্চল পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। আর ৩ থেকে ৫ ফেব্রুয়ারি অঞ্চল পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। আর আগামী ৭ থেকে ১২ ফেব্রুয়ারি জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ৫২তম শীতকালীন এই খেলার আসর বর্ণাঢ্যরূপে অনুষ্ঠিত হবে বলেই আয়োজকরা জানাচ্ছেন। খেলা অনুষ্ঠানের সাথে রাজশাহীর ঐতিহ্যও তুলে ধরা হবে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিত থাকার কথা রয়েছে।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের বিদ্যালয় পরিদর্শক ও সাংগঠনিক কমিটির সদস্য সচিব মহা. জিয়াউল হক সোনার দেশকে বলেন, ‘প্রতি বছরেই আমরা গ্রীষ্মকালীন ও শীতকালীন দু’টি প্রতিযোগিতার আয়োজন করে থাকি। দেশের স্কুল ও মাদরাসাগুলো থেকে বেশ ভালো সাড়া পেয়েছি আমরা। সেই লক্ষ্যে ৭ ফেব্রুয়ারি থেকে জাতীয় পর্যায়ে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ব্যবস্থাপনায় সরকারি শারীরিক শিক্ষা কলেজ মাঠে শুরু হচ্ছে শীতকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতা। ৬ দিনব্যাপী এই প্রতিযোগিতা শেষ হবে ১২ ফেব্রুয়ারি। ছাত্র ও ছাত্রীদের জন্য আলাদা ইভেন্টে অ্যাথলেটিকস, দৌড়, বর্শা নিক্ষেপ, দীর্ঘ লাফ, চাকতি নিক্ষেপ, গোলক নিক্ষেপ, দড়িলাফ ইভেন্টসহ, হকি, ক্রিকেট, বাস্কেটবল, ভলিবল, ব্যাডমিন্টন একক ও দ্বৈত, সাইক্লিং ইভেন্টে জাতীয় স্কুল মাদরাসা, কারিগরি শিক্ষা ক্রীড়া সমিতির শীতকালীন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এই ৮টি ডিসিপ্লিনে আট শতাধিক ছাত্র-ছাত্রী এ প্রতিযোগিতায় অংশ নিবেন।’

তিনি আরো জানান, ‘খেলাধুলায় স্মার্ট দেশ, শেখ হাসিনার বাংলাদেশ’- এই শ্লোগানে ৫২ তম শীতকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতা-২০২৪ অনুষ্ঠিত হবে। এই প্রতিযোগিতার থিমসং এর কথা লিখেছেন রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. অলীউল আলম এবং সুর করেছেন সৌমিত্র ব্যানার্জি।

সূত্র জানায়, সাংগঠনিক কমিটি রাজশাহী সরকারি শারীরিক শিক্ষা কলেজ মাঠ এবং আবাসন অবকাঠামো পরিদর্শন করেছেন। সে মোতাবেক জাতীয় পর্যায়ের খেলোয়াড়দের আবাসন নিশ্চিত করা হয়েছে। সরকারি শারীরিক শিক্ষা কলেজে ৩০০ জন, স্কাউট ভবনে ১৫০ জন, হামিদপুর নওদাপাড়া পাইলট উচ্চ বিদ্যালয়ে ১৫০ জন, নওদাপাড়া বালিকা উচ্চ বিদ্যালয়ে ১০০ জন এবং গার্লস গাইড ভবনে ১০০ জন খেলোয়াড় অবস্থান করবেন।

সূত্র মতে শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতাকে চারটি অঞ্চলে ভাগ করা হয়েছে-চারটি ফুলের নামে। এগুলো হলো- রাজশাহী ও দিনাজপুর ‘চাপা’ অঞ্চল, ঢাকা ও ময়মনসিংহ ‘পদ্ম’ অঞ্চল, খুলনা ও বরিশাল ‘বকুল’ অঞ্চল এবং চট্টগ্রাম ও সিলেট ‘গোলাপ’ অঞ্চল।

এ বিভাগের অন্যান্য সংবাদ