রাজশাহী বারিন্দ মেডিকেল কলেজে বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত

আপডেট: জুন ৩০, ২০২৪, ১০:০২ অপরাহ্ণ

রাজশাহী বারিন্দ মেডিকেল কলেজে বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত

সংবাদ বিজ্ঞপ্তি:


সাপে কামড়ালে করণীয় এবং কোন ধরনের সাপে কামড়ালে কি ধরণের সমস্যা হয়, সে বিষয়ে জানতে এবং বিশেষ করে রাসেলস ভাইপার সাপে কামড়ালে কোন কোন জটিল সমস্যা দেখা দেয় সে বিষয়ে বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়। রোববার (৩০ জুন) বারিন্দ মেডিকেল কলেজ গ্যালারী-১ এ বারিন্দ মেডিকেল কলেজের আয়োজনে উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বারিন্দ মেডিকেল কলেজ এবং হাসপাতাল লি. এর ব্যবস্থাপনা পরিচালক- মো. শামসুদ্দিন।

বারিন্দ মেডিকেল কলেজের অধ্যক্ষ, অধ্যাপক ডা. বেলাল উদ্দিন এর সভাপতিত্বে কি-নোট উপস্থাপন করেন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. আবু শাহিন মোহাম্মদ মাহবুবুর রহমান। বিশেষ অতিথি ছিলেন বারিন্দ মেডিকেল কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক ডা. মো. শাহ আলম।

এছাড়াও অত্র কলেজের বিভিন্ন বিভাগের অধ্যাপক, সহযোগী অধ্যাপক, লেকচারার, ইন্টার্ন ডাক্তার ও সহযোগী প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। সেমিনারে বক্তারা বলেন যে, কোন ধরনের সাপে কামড়ালে ক্ষতস্থানের উপরে শক্ত করে, কোন প্রকার বাধন দেয়া যাবে না। প্রয়োজনে হালকা গামছা বা কাপড় দিয়ে ক্ষত স্থান বাঁধা যেতে পারে সেই সাথে বাঁশের বাতা দিয়ে বাঁধন দেয়া সব চাইতে উত্তম।

তারা আরোও বলেন, পায়ে কামড়ালে দৌড় না দিয়ে বা পা নাড়াচাড়া না করে এক জায়গায় চুপ করে দাঁড়িয়ে থাকতে হবে। হাতে কামড়ালে হাত বুকের সাথে সুন্দর করে আটকিয়ে রাখতে হবে।
তারা আরোও বলেন, সাপে কামড়ালে ওঝার নিকট গিয়ে সময় নষ্ট না করে দ্রুততার সাথে নিকটস্থ হাসপাতাল বা স্বাস্থ্যকেন্দ্রে যেতে হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ