রাণীনগরে গ্রামীণ নারীদের নিয়ে তথ্য আপার বিশেষ উঠান বৈঠক

আপডেট: নভেম্বর ১০, ২০২৩, ৪:৩২ অপরাহ্ণ


আব্দুর রউফ রিপন, নওগাঁ প্রতিনিধি:


জেলার রাণীনগরে তথ্য আপার উদ্যোগে গ্রামীণ নারীদের নিয়ে বিশেষ উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৯ নভেম্বর) বিকেলে উপজেলার কাশিমপুর আশ্রয়ণ প্রকল্পে ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে গ্রামীণ নারীদের অনুপ্রেরণা এবং ই-কমার্স সাইটে প্রবেশাধিকার নিশ্চিতকরণ’ বিষয়ক এই উঠান বৈঠকের আয়োজন করা হয়। বৈঠকে আশ্রয়ণের বাসিন্দাসহ শতাধিক নারী অংশিজন ছিলেন।

উপজেলা তথ্য আপা প্রকল্প (২য় পর্যায়)-এর আওতায় অনুষ্ঠিতত বৈঠকে সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে তাবাসসুম। তথ্য সেবা কর্মকর্তা জেবুন নেছার সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, জেলা প্রশাসক মো. গোলাম মওলা। ান্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সহকারি কমিশনার (ভূমি) মোহাম্মদ হাফিজুর রহমান, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মেহেদী হাসান, জনস্বাস্থ্য কর্মকর্তা ইকরামুল বারী, একাডেমিক সুপারভাইজার কামরুল হাসান প্রমুখ।

এসময় প্রধান অতিথি আশ্রয়নের বাসিন্দাদের তৈরি হস্ত ও কুঠির শিল্পের বিভিন্ন পণ্য পরিদর্শন করেন। পরে শেষে জেলা প্রশাসক ১২০ জন নারীদের মাঝে সম্মানি ভাতা প্রদান কার্যক্রমের উদ্বোধন করেন।

উপজেলা তথ্য সেবা কর্মকর্তা জেবুন নেছা বলেন, তথ্য আপা প্রকল্প ই-কমার্স নিয়ে কাজ করছে। গ্রামীণ প্রতিভাবান নারীদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা, তাদের হস্তশিল্প ও কুটিরশিল্পের পণ্য অনলাইন প্লাটফর্মে যথার্থভাবে উপস্থাপন করতে মূলত তথ্যআপা কাজ করে আসছে।

প্রধ:ান অতিথি জেলা প্রশাসক মো. গোলাম মওলা বলেন, সমাজের পিছিয়ে পড়া ও আশ্রয়হীন মানুষদের মাথা গোঁজার জন্য মাননীয় প্রধানমন্ত্রী আশ্রয়ণের বাড়ি তৈরি করে দেয়ার পাশাপাশি তাদের স্বাবলম্বী করার জন্যও বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে আসছেন।

প্রতিটি মানুষ নিজে আত্মকর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে আর্থিক ভাবে স্বাবলম্বী হয়ে পরিবার-পরিজন নিয়ে স্বচ্ছল জীবন-যাপন করবেন, এটিই প্রধানমন্ত্রীর স্বপ্ন। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে হলে প্রধানমন্ত্রীর সেই স্বপ্ন বাস্তবায়নের মাধ্যমে ঘরে বসে বসে অলস সময় নষ্ট করা যাবে না।

গ্রামীণ নারীদের আত্মকর্মী করার লক্ষ্যে সরকারের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা প্রদান অব্যাহত রয়েছে। তাই পুরুষের পাশাপাশি ঘরে বসেই প্রতিটি নারীকে নিজের মেধা অনুসারে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

এ বিভাগের অন্যান্য সংবাদ