রাসিকের অর্থ ও সংস্থাপন স্থায়ী কমিটির সভা II রাসিক‘কে সুদৃঢ় আর্থিক ভিত্তির উপর দাঁড় করতে চাই: মেয়র খায়রুজ্জামান লিটন

আপডেট: এপ্রিল ২২, ২০২৪, ১১:১৮ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:


রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) অর্থ ও সংস্থাপন স্থায়ী কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২২ এপ্রিল) বিকাল সাড়ে ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত নগর ভবন সরিৎ দত্ত গুপ্ত সভাকক্ষে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য, অর্থ ও সংস্থাপন স্থায়ী কমিটির এবং রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।
সভায় মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন বলেন, সিটি কর্পোরেশনকে সুদৃঢ় আর্থিক ভিত্তির উপর দাঁড় করতে চাই। এজন্য সেবার খাত ব্যতিত অন্যান্য প্রচলিত ও অপ্রচলিত খাতে আয় বৃদ্ধি করতে সবাইকে আরো আন্তরিকভাবে কাজ করতে হবে।

তিনি আরো বলেন, দক্ষ জনগোষ্ঠী তৈরি ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে রাজশাহী সিটি কর্পোরেশন স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট তৈরি করা হয়েছে। এটি ওয়ার্ড পর্যায়ে ছড়িয়ে দেওয়া হবে।
সভায় ৫.২.২০২৪ ও ৬.২.২০২৪খ্রিঃ তারিখে অনুষ্ঠিত সভার সিদ্ধান্তসমূহ পাঠ ও দৃঢ়করণ, জুলাই-২০২৩ হতে মার্চ-২০২৩ পর্যন্ত আয় ও ব্যয় এর উপর আলোচনা, ২০২৪-২০২৫ অর্থ বছরের বাজেট কার্যক্রম শুরুর তারিখ নির্ধারণ,রাজশাহী শিশুপার্ক ৩ বছর মেয়াদে ইজারার জন্য প্রাপ্ত দর বিবেচনার জন্য সুপারিশ অনুমোদন বিষয়ে আলোচনা, সার্বজনীন পেনশন স্কিম বিষয়ে আলোচনা, অত্র কর্পোরেশনের বিভিন্ন হাট-বাজার, ইমাম প্রশিক্ষণ কেন্দ্রের নিকটস্থ পদ্মাপুকুরে নির্মিত দুইতলা বিশিষ্ট স্থাপনা ইজারার নিমিত্তে সরকারি মূল্য অনুমোদন বিষয়ে আলোচনা,

ফেরীঘাট, গণসৌচাগার ও অন্যান্য বিষয়ের ১৪৩১ বঙ্গাব্দ মেয়াদে প্রাপ্ত ইজারা দর অনুমোদন বিষয়ে আলোচনা, ১০টি নতুন স্থাপনা ইজারা প্রদান প্রসঙ্গে আলোচনা, সালভেজ ম্যাটেরিয়াল হতে অর্জিত আয় বিষয়ে আলোচনা, যন্ত্রপাতি ও যানবাহন হতে অর্জিত আয় বিষয়ে আলোচনা, বন্ধকৃত কার্ড গুলো চালু করে নবায়নের সুযোগ প্রদান প্রসঙ্গে আলোচনা, উপ-যানবাহন শাখার ২০১৯-২০২২ইং অর্থ বছর হতে ২০২১-২০২২ইং অর্থ বছর পর্যন্ত অটো রিক্সা ও চার্জার রিক্সা নবায়ন না করার কারণে যে কার্ড গুলো বন্ধ করা রয়েছে, যোগাযোগ স্থায়ী কমিটির সভায় সুপারিশকৃত দৈনিক হায়ার চার্জ ভ্যাট ও ট্যাক্স সহ দৈনিক ভাড়া পূনঃ নির্ধারণ প্রসঙ্গে আলোচনা,

হোল্ডিং ট্যাক্স, লাইসেন্স, দোকান ভাড়া, অটো রিক্সা ও চার্জার রিক্সার সারচার্জ মওকুফ-করণ প্রসঙ্গে আলোচনা, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয় অর্জণে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা-কে মাননীয় মেয়র মহোদয়ের পক্ষ থেকে অভিনন্দন জানিয়ে বিভিন্ন জাতীয় ও স্থানীয় পত্রিকায় প্রকাশিত বিজ্ঞাপনের ব্যয় অনুমোদন প্রদান প্রসঙ্গে আলোচনা, বিএসিএস’এর আলোকে বাজেট প্রনয়ণে অভিন্ন ফরমেট প্রনয়ন বিষয়ে আলোচনা ও বিবিধ নিয়ে আলোচনা, চলতি বছরের রাজস্ব দাবীর বিপরীতে গত ৩টি ত্রৈমাসিক রাজস্ব আদায়ের হার ও রাজস্ব আদায় বৃদ্ধির উদ্যোগ সমূহের আলোচনা ও প্রস্তাব করা হয়।

সভায় রাসিক’র প্যানেল মেয়র-১ ২১ নং ওয়ার্ড কাউন্সিলর মো. নিযাম উল আযীম, প্যানেল মেয়র-২ ও ১৩ নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মোমিন, ৫ নং ওয়ার্ড কাউন্সিলর মো. কামরুজ্জামান, ৮ নং ওয়ার্ড কাউন্সিলর জানে আলম জনি, ১৫ নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুস সোবহান লিটন, সংরক্ষিত আসনের কাউন্সিলর নাদিরা বেগম, প্রধান নির্বাহী-কর্মকর্তা ড.এ.বি.এম শরীফ উদ্দিন, সচিব-মো. মোবারক হোসেন, প্রধান রাজস্ব-কর্মকর্তা আবু সালে মো. নুর-ঈ-সাঈদ, এক্সিকিউটিভ-ম্যাজিস্ট্রেট সাদিয়া আফরিন, প্রধান-প্রকৌশলী নুর ইসলাম তুষার, প্রধান পরিচ্ছন্ন-কর্মকর্তা শেখ মো. মামুন, প্রধান স্বাস্থ্য-কর্মকর্তা ডা. এফ.এ.এম আঞ্জুমান আরা বেগম, বাজেট কাম-হিসাবরক্ষণ কর্মকর্তা শফিকুল ইসলাম খান জি.আই.জে.ডের সিফোরসি-২ প্রকল্পের-প্রধান পরামর্শক নাওকো আনজাই, সিটি গর্ভনেন্স-স্পেশালিস্ট মনি মালা রায়সহ সংশ্লিষ্ট শাখার প্রধানবর্গ উপস্থিত ছিলেন।