রাহুল গান্ধী ব্রিটিশ নাগরিক! কমিশনে মনোনয়ন বাতিলের দাবি

আপডেট: মে ৫, ২০২৪, ১২:৩৩ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


রাহুল গান্ধী ভারতের নাগরিকই নন! তাঁর মনোনয়ন বাতিল করা হোক। এই দাবিতে নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছেন অনিরুদ্ধ প্রতাপ সিং নামের এক ব্যক্তি। তার দাবি, রাহুল শুধু বিদেশি নাগরিকই নয়, মোদি পদবি মামলায় দু’বছরের সাজা পেয়েছেন তিনি। তাই আইনত ভোটে লড়ার অধিকার নেই তাঁর।

অনিরুদ্ধের প্রতিনিধি হিসেবে আইনজীবী অশোক পাণ্ডে রায়বরেলির জেলা প্রশাসকের কাছে রাহুলের নামে নালিশ করেছেন। তাঁর দাবি, রাহুল ভারতের নাগরিকই নন। ২০০৬ সালে রাহুল গান্ধী একবার নিজেই বলেছিলেন, তিনি ব্রিটিশ নাগরিক। একজন ব্রিটিশ নাগরিক ভারতের নির্বাচনে লড়তে পারেন না।

শুধু তাই নয়, ওই আইনজীবীর দাবি, রাহুল গান্ধী ফৌজদারি মামলায় দু’বছরের সাজাপ্রাপ্ত আসামী। মোদি পদবি মানহানি মামলায় রাহুলকে দু’ বছরের সাজা দিয়েছেন আদালত। সুপ্রিম কোর্ট সেই সাজায় স্থগিতাদেশ দিলেও রাহুল যে ফের নির্বাচনে লড়তে পারবেন, সেটা কোথাও বলেনি। তাই তাঁর মনোনয়ন বাতিল করা উচিত। ওই আইনজীবীর দাবি, তাঁর অভিযোগ গ্রহণও করেছেন রায়বরেলির নির্বাচনী কর্মকর্তা।

যদিও কংগ্রেস ওই দাবি ফুঁৎকারে উড়িয়ে দিয়েছে। হাত শিবিরের দাবি, রাহুলের মনোনয়ন আগেও বৈধ ছিল। এখনও বৈধ। এ ধরনের অভিযোগ ভিত্তিহীন। তাছাড়া রাহুল সদ্যই ওয়ানড়ে লোকসভার ভোটে লড়েছেন। কোনো অসুবিধা হয়নি। রায়বরেলিতেও তিনি লড়বেন। কোনো সমস্যা হবে না।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন অনলাইন