লিবিয়ায় আটক ১৪৩ বাংলাদেশি দেশে ফিরেছেন

আপডেট: নভেম্বর ২৮, ২০২৩, ১:২৩ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক:


লিবিয়া থেকে দেশে ফিরেছেন ১৪৩ বাংলাদেশি। তারা অবৈধ অভিবাসনের দায়ে লিবিয়ার রাজধানী ত্রিপোলির ডিটেনশন সেন্টারে আটকাবস্থায় ছিলেন।

মঙ্গলবার (২৮ নভেম্বর) সকালে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম), পররাষ্ট্র মন্ত্রণালয় ও লিবিয়াতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের সহযোগিতায় আটক বাংলাদেশিরা দেশে ফিরলেন।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইওএম জানায়, দেশে ফেরার পর প্রত্যেক বাংলাদেশিকে বাড়ি ফেরার খরচ বাবদ ৫ হাজার ৮৯৬ টাকা করে দেয়া হয়েছে। নিজ এলাকায় ফিরে প্রতিবেশী ও স্বজনদের কাছে লিবিয়ায় আটক থাকাকালীন ভয়াবহ অভিজ্ঞতার কথা তুলে ধরতে তাদের উদ্বুদ্ধ করেন কর্মকর্তারা।

এর আগে সোমবার (২৭ নভেম্বর) বাংলাদেশে ফেরত আসার অপেক্ষায় থাকা ব্যক্তিদের সঙ্গে সাক্ষাৎ করে তাদের বিদায় জানান লিবিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল আবুল হাসনাত মুহাম্মদ খায়রুল বাশার। এ সময় রাষ্ট্রদূত অবৈধ অভিবাসনের নানা ঝুঁকির কথা তাদের সামনে তুলে ধরেন।

ফেরত আসা এই ১৪৩ জনের বাইরেও দেশে ফেরার অপেক্ষায় আছেন আরো ৩২০ জন বাংলাদেশি। ত্রিপোলি ও বেনগাজীর ডিটেনশন সেন্টারে আটক আছেন তারা। বুধবার (২৯ নভেম্বর) ও আগামী ৫ ডিসেম্বর তাদের দেশে ফেরত পাঠানো হবে।
আইওএম জানায়, এ পর্যায়ে সর্বমোট ৫১৬ জন বাংলাদেশিকে দেশে ফিরিয়ে আনা হবে।

তথ্যসূত্র: বাংলানিউজ