সরকারিকরণ হলো রাজশাহী সার্ভে ইনস্টিটিউট রাসিক মেয়র খায়রুজ্জামান লিটনের ঐকান্তিক প্রচেষ্টায়

আপডেট: জানুয়ারি ২৪, ২০২৪, ১২:০৯ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:


সরকারিকরণ হলো ১২৬ বছরের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান রাজশাহী সরকারি সার্ভে ইনস্টিটিউট। ‘ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সার্ভে ইনস্টিটিউট, রাজশাহী’কে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অধীন প্রতিষ্ঠান হিসেবে ‘রাজশাহী সরকারি সার্ভে ইনস্টিটিউট’ নামে নামকরণ এবং সরকারিকরণ করে মঙ্গলবার (২৩ জানুয়ারি) প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।
বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের ঐকান্তিক প্রচেষ্টায় সরকারিকরণ সম্ভব হলো

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের কারিগরি শাখা-১ এর উপ-সচিব মোহাম্মদ মিজানুর রহমান তালুকদার স্বাক্ষরিত প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, ‘ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সার্ভে ইনস্টিটিউট, রাজশাহী’কে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অধীন প্রতিষ্ঠান হিসেবে ‘রাজশাহী সরকারি সার্ভে ইনস্টিটিউট’ নামে নামকরণ ্এবং ১১ জানুয়ারি ২০২০ হতে সরকারিকরণ করা হলো। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে এ আদেশ জারি করা হয়েছে।

সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন রাজশাহী সার্ভে ইনস্টিটিউট সরকারিকরণ হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন । একইসঙ্গে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীকে ধন্যবাদ জানান তিনি।

মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, সার্ভে ইনস্টিটিউট সরকারিকরণ হওয়ায় আমরা রাজশাহীবাসী অত্যন্ত আনন্দিত। এতে শিক্ষানগরী রাজশাহীতে নতুন মাত্রা যোগ হলো। আমি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শিক্ষামন্ত্রী সহ সংশিষ্টদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি।

উল্লেখ্য, শিক্ষানগরী রাজশাহী শহরের প্রাণকেন্দ্র সাহেববাজার সংলগ্ন সোনাদিঘির পশ্চিমে ১৮৯৮ সালে ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সার্ভে ইন্সটিটিউট প্রতিষ্ঠিত হয়। ১৯০২ সালে এক বছর মেয়াদি আমিনশিপ ও দুই বছর মেয়াদি সাব-ওভারসিয়ার কোর্স চালু হয়ে ১৯৮৫ সাল পযর্ন্ত চালু ছিল। ১৯৮৫ সালে ডিপ্লোমা-ইন-সিভিল-ইঞ্জিনিয়ারিং ও ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং (Surveying Technology) চালু হয়। ২০০০-২০০১ শিক্ষাবর্ষ হতে শুধু চার বছর মেয়াদি ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং (সার্ভেয়িং) কোর্স বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পরিচালিত হয়ে আসছিল। নগরীর কচুয়াতৈল এলাকায় প্রায় তিন একর জমির ওপর সার্ভে ইন্সটিটিউটের নতুন ভবনসমূহ ও ক্যাম্পাস নির্মাণ করা হয়। ২০১৮ সালের ১০ মে সার্ভে ইন্সটিটিউটের নতুন এই ক্যাম্পাসের উদ্বোধন করেছিলেন এএইচএম খায়রুজ্জামান লিটন।