সাইবার নিরাপত্তা আইনে মামলার ঘটনায় আরটিজেএ-এর প্রতিবাদ ও নিন্দা

আপডেট: মে ১০, ২০২৪, ১০:১৮ অপরাহ্ণ

সংবাদ বিজ্ঞপ্তি:


সাইবার নিরাপত্তা আইনে মামলার ঘটনায় রাজশাহী টেলিভিশন জার্নালিস্ট অ্যাসোসিয়েশন-আরটিজেএ-এর সদস্য ও দেশ টিভির সাংবাদিক কাজী শাহেদের বিরুদ্ধে মামলা দায়েরের ঘটনায় প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে রাজশাহী টেলিভিশন জার্নালিস্ট অ্যাসোসিয়েশন (আরটিজেএ)। অবিলম্বে সাইবার নিরাপত্তা আইনে করা মামলা নিঃশর্তে প্রত্যাহারের দাবী জানানো হয়েছে।

শুক্রবার (১০ মে) সন্ধ্যায় আরটিজেএ-এর নির্বাহী কমিটির এক জরুরী সভায় সভাপতি মেহেদী হাসান শ্যামল ও সাধারন সম্পাদক গোলাম রাব্বানী সাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ প্রতিবাদ জানানো হয়েছে। টেলিভিশনের একজন সংবাদকর্মী হিসেবে জনাব কাজী শাহেদ উক্ত সংবাদে অভিযোগকারীর বক্তব্য এবং সে অনুযায়ী বিভিন্ন পক্ষের বক্তব্য প্রচার করেছেন। উক্ত সংবাদে জনাব কাজী শাহেদ নিজস্ব কোনো বক্তব্য প্রচার বা মতামত প্রদান করেননি।

আরটিজেএ-এর প্রেস বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, টেলিভিশনে প্রচারিত কোনো সংবাদে টিভি রিপোর্টারের নিজস্ব কোনো বক্তব্য প্রচারের সুযোগ থাকেনা । কিন্তু এই প্রক্রিয়ার বাইরে গিয়ে গণমাধ্যম কর্মীদের জন্য বিতর্কিত সাইবার নিরাপত্তা আইনের ২৯/৩১/৩৫ ধারায় মামলা দায়ের প্রকৃত আইনের অপব্যবহার, যা না করার ব্যাপারে সরকারের সুস্পষ্ট অঙ্গীকার রয়েছে। দেশের গণমাধ্যমকর্মীরা দীর্ঘদিন ধরে সাইবার নিরাপত্তা আইন নিয়ে আপত্তি জানিয়েছে। অবিলম্বে সাইবার আদালতের উক্ত মামলা নিঃশর্তে প্রত্যাহারের জোর দাবী জানানো হয়েছে এবং দ্রুত মামলা প্রত্যাহার না করলে কঠোর কর্মসূচী দেয়া হবে।