সাপ আতঙ্ক: ভারতীয় অ্যান্টিভেনম দিয়ে চলছে চিকিৎসা, মৃত্যুর চেয়ে সুস্থতার হার বেশি

আপডেট: জুন ২৯, ২০২৪, ১২:২২ পূর্বাহ্ণ

সাপ আতঙ্ক: ভারতীয় অ্যান্টিভেনম দিয়ে চলছে চিকিৎসা, মৃত্যুর চেয়ে সুস্থতার হার বেশি

মাহী ইলাহি:


বরেন্দ্র অঞ্চল ও পদ্মার চর থেকে শুরু করে বাসা-বাড়িতেও দেখা মিলে বিভিন্ন বিষধর সাপের। তবে সবচেয়ে এখন বেশি আতঙ্ক ছড়িয়েছে রাসেলস ভাইপার নামের সাপ। এই সাপকে বাংলায় চন্দ্রবোড়া বলা হয়ে থাকে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এই সাপের বিভিন্ন তথ্য ছড়িয়ে পড়াতে আরও বেশি আতঙ্ক সৃষ্টি হয়েছে। চিকিৎসক ও বিশেষজ্ঞরা বলছেন, আতঙ্কিত না হয়ে সচেতন হতে হবে। সাপে কাটার দুই ঘণ্টার মধ্যে হাসপাতালে আসলে রোগীকে বাঁচানো সম্ভব। এই সাপে কামড়ানো রোগীদের মৃত্যুর চেয়ে সুস্থতার হার বেশি।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পর্যাপ্ত পরিমাণে আছে অ্যান্টিভেনম। আর এটি পলিভেনম। যা ভারত থেকে আমদানি করা হয়েছে। সব সাপের জন্য এই পলিভেনম কাজ করছে। এর কার্যকারিতাও ৭০ শতাংশ। চন্দ্রবোড়া বা অন্য কোনো সাপ কামড় দিলে দুই ঘণ্টার মধ্যে অ্যান্টিভেনম প্রয়োগ করলে রোগীর বাঁচার সম্ভাবনা শতভাগ।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের তথ্যমতে, ২০২৩ সালে রামেক হাসপাতালে সাপে কাটা রোগী ভর্তি হয় মোট ২১৩ জন। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৬৪ জন। মৃত্যুবরণ করেছেন ৪৯ জন। সুস্থতার হার ৭৭ শতাংশ। ২০২৪ সালের জুনের ২০ তারিখ পর্যন্ত মোট ৬৩ জন সাপে কাটা রোগী রামেক হাসপাতালে ভর্তি হন। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫৪ জন। মারা গেছেন ৯ জন। সুস্থতার হার ৮৪ শতাংশ। ২০২৩ সালে রাজশাহীতে রাসেলস ভাইপার কামড়ায় ৫০ জনকে। এর মধ্যে মারা গেছেন ১৩ জন। সুস্থ হয়েছেন ৩৭ জন। সুস্থতার হার ৭৪ শতাংশ।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা ডা. শংকর কুমার বিশাস বলেন, আমাদের এখানে যে অ্যান্টিভেনম তা শুধু রাসেলস ভাইপারের জন্য নয়। বিষধর সাপের জন্যই এই অ্যান্টিভেনম ব্যবহার হয়। হাসপাতালে বর্তমানে দুই হাজারেও বেশি ডোজ অ্যান্টিভেনম আছে। কিছুদিনের মধ্যে আরও অ্যান্টিভেনম চলে আসবে। প্রাথমিকভাবে সাপে কাটা রোগীদের দুই ঘণ্টার মধ্যে নিয়ে আসতে বলা হচ্ছে। স্থানীয়ভাবে এর চিকিৎসা করলে মৃত্যুঝুঁকি আরও বাড়ছে। এর জন্য সচেতনতা প্রয়োজন।

বিশেষজ্ঞরা বলছেন, আন্তর্জাতিক রেটিংয়ে এটা মারাত্মক প্রথম ৩০ সাপের মধ্যেও নেই। বরং এটির অবস্থান আমাদের দেশের গোখরা সাপের পরে। গোখরা সাপ কামড়ালে চিকিৎসা না নিলে গড়ে ৮ ঘণ্টা পর, কেউটে সাপের ক্ষেত্রে গড়ে ১৮ ঘণ্টা পর ও চন্দ্রবোড়ার কামড়ের পর গড়ে ৭২ ঘণ্টা বা তিন দিন পরে রোগীর মৃত্যু হতে পারে। ওঝা বা কবিরাজের কাছে নিয়ে গেলে বাঁচার সম্ভাবনা খুব কম থাকে। তারা এর বিষ বের করতে পারেন না। একমাত্র অ্যান্টিভেনম দিয়ে এর বিষ নিষ্ক্রিয় করা হয়ে থাকে।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক আবু শাহীন চন্দ্রবোড়া বা রাসেলস ভাইপার সাপ নিয়ে গবেষণা করেছেন। তিনি বলেন, ৬০ থেকে সত্তরের দশকে তানোর, গোদাগাড়ীসহ বরেন্দ্র অঞ্চলে এই সাপের আধিক্য থাকলেও আশির দশক থেকে ২০১০ সাল পর্যন্ত অদৃশ্য হয়ে যায়। এরপর ২০১৩ সালে প্রথম রামেক হাসপাতালে এই সাপে কাটা রোগীর দেখা মেলে।

আবু শাহীন বলেন, রাসেলস ভাইপারের বিষ হেমোটক্সিন প্রকৃতির। কামড়ের সঙ্গে সঙ্গে মানবদেহের টিস্যুগুলো দ্রুত ধ্বংস হতে থাকে। কিডনির কার্যক্ষমতা হ্রাস পায়। ক্ষতস্থানে পচন ধরে। প্রায় ৬০ ভাগ রোগী কিডনিতে সমস্যার কারণে মারা যায়। তবে যত দ্রুত সম্ভব এই সাপে কাটার পরপরই অ্যান্টিভেনম নিতে হবে। যদি আমাদের এই অঞ্চলে সাপের ভ্যাকসিন তৈরি হতো তাহলে শতভাগ কাজ করত। মৃত্যুর হারও কমে আসতো।
রোগীদের বড় অংশ ধানের মাঠে দংশনের শিকার বলে জানান তিনি। তিনি বলেন, চন্দ্রবোড়া সাপে কামড়ানো রোগী বাড়ছে। পরিসংখ্যানেই তা স্পষ্ট। ২০২২ সালে রাজশাহী মেডিকেল চন্দ্রবোড়া সাপে কামড়ানো ৩১ জন রোগী ভর্তি হয়েছিল। পরের বছর অর্থাৎ ২০২৩ সালে ভর্তি হয়েছিল ৫০ জন।’ তিনি আরও জানান, রাজশাহী মেডিকেল সবচেয়ে বেশি রোগী আসে চাঁপাইনবাবগঞ্জ জেলা থেকে।

বাংলাদেশে অ্যান্টিভেনম তৈরির বিষয়ে তিনি বলেন, চট্টগ্রামে ভেনম রিসার্চ সেন্টার আছে। তারা সাপের বিষ সংগ্রহ করে অ্যান্টিবডি বানাচ্ছে। তবে এজন্য সরকারকে এগিয়ে আসতে হবে। আমাদের দেশে যে অ্যান্টিভেনমগুলো পাওয়া যাচ্ছে তা ভারত থেকে আমদানি করা হচ্ছে। একটি কোম্পানী অ্যান্টিভেনম আমদানি করে দেশে নিয়ে এসে তা বিক্রি করছে। দেশের ফার্মাসিটিক্যালসগুলো যদি এগিয়ে আসে তাহলে দেশেই বানানো সম্ভব। আর দেশে বানালে এর কার্যকারিতা আরও বেশি হবে। সাপে কাটা রোগীর মৃত্যুহারও কমে আসবে।

সাপ ও সরীসৃপ বিশেষজ্ঞ বোরহান বিশ্বাস রোমান বলেন, রাসেলস ভাইপার বা চন্দ্রবোড়া সরাসরি বাচ্চা দেয়। অন্য সাপের মতো ডিম দেয় না। এই সাপ মে থেকে জুলাই মাসের মধ্যে একসঙ্গে এরা ৬ থেকে ৯০টি বাচ্চা দিয়ে থাকে। গড়ে ২৫ থেকে ৩৫টি বাচ্চা জন্ম দেয়। গোখরাসহ অন্যান্য বিষধর সাপ থেকে এর আচরণ কিছুটা ভিন্ন। এরা অলস প্রকৃতির। রাসেলস ভাইপার বন্যার পানিতে এসে রাজশাহীর নদী কিংবা চরাঞ্চলে বসবাস করছে। বর্তমানে রাজশাহী এই সাপের আশ্রয়স্থল হয়ে দাঁড়িয়েছে। গেল কয়েক বছরে চরাঞ্চলে সবচেয়ে বেশি এই সাপে কেটে মানুষ মারা গেছে।

তিনি আরও বলেন, বাংলাদেশে এই সাপের অ্যান্টিভেনম তৈরি করা সম্ভব। বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইনে আছে যে সকল এলাকায় বেশি বিষাক্ত সাপ তার অ্যান্টিভেনম তৈরি করার। এজন্য সদিচ্ছা থাকা দরকার। স্বাস্থ্য মন্ত্রণালয় যদি এগিয়ে তাহলে আরও দ্রুত এই সাপের অ্যান্টিভেনম তৈরি করা যাবে।

রাসেলস ভাইপারের কামড়ে আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বাড়লেও রাজশাহীর ছয়টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অ্যান্টিভেনম নেই। শুধু তানোর ও চারঘাট উপজেলায় রয়েছে। ফলে এই সাপে কামড় দিলেই ছুটে আসতে হচ্ছে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে। তবে এই জেলার জন্য ১৮০টি অ্যান্টি স্নেক ভেনম বরাদ্দ করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এগুলো খুব তাড়াতাড়ি এসে পৌছাবে। প্রতিটি উপজেলায় ২০টি করে দেওয়া হবে অ্যান্টিভেনম।

রাজশাহী জেলার সিভিল সার্জন ডা. আবু সাঈদ মো. ফারুক বলেন, আমাদের দুটি উপজেলায় অ্যান্টিভেনম আছে। বাকিগুলোতে দুই একদিনের মধ্যে চলে আসবে। পাশাপাশি আমাদের রাজশাহী মেডিকেল কলেজেও পর্যাপ্ত অ্যান্টিভেনম আছে। উপজেলাগুলোতেও এখন অ্যান্টিভেনম রাখা হচ্ছে, যেন সহজেই সাপে কাটা রোগীর চিকিৎসা দেওয়া যায়।