সুন্দরবনের আগুন নেভানোর কাজ শুরু, তদন্ত কমিটি গঠন

আপডেট: মে ৫, ২০২৪, ১:০৪ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


বাগের-হাটের পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের আমর-বুনিয়া বনে লাগা আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করেছে ফায়ার সার্ভিস।
ফায়ার সার্ভিসের বাগেরহাট কার্যালয়ের উপসহকারী পরিচালক সাইদুল আলম চৌধুরী জানান, রোববার (৫ মে) সকাল ৮টা থেকে বাগেরহাট ও খুলনার ৫টি ইউনিট আগুন নেভানোর কাজ শুরু করে। পাশাপাশি আগুন নেভানোর কাজে নৌবাহিনী, কোস্টগার্ড, পুলিশ এবং স্থানীয় প্রশাসনও যোগ দিয়েছে।

সুন্দরবনে কীভাবে আগুনের সূত্রপাত, কী পরিমাণ এলাকায় আগুনে বিস্তৃতি লাভ করেছে এবং ক্ষয়ক্ষতির পরিমাণ খতিয়ে দেখতে একই দিন ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে বনবিভাগ।

এর আগে শনিবার (৩ মে) দুপুরে সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের আমুরবুনিয়া এলাকায় আগুনের কুণ্ডলী থেকে ধোঁয়া উড়তে দেখেন বনকর্মীরা। সঙ্গে সঙ্গে তারা আগুন নেভানোর কাজ শুরু করেন। বনকর্মীদের সঙ্গে স্থানীয়রাও আগুন নেভানোর কাজে যোগ দিয়েছেন।
শনিবার সন্ধ্যায় ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট ও পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়। তবে রাত হওয়ায় আগুন নেভানোর কার্যক্রম শুরু না করেই ফিরে যান তারা।

রোববার সকালে আগুন নেভানোর কাজ শুরু করার পর ফায়ার সার্ভিস কর্মকর্তা সাইদুল আলম চৌধুরী বলেন, ‘সুন্দরবনের ভোলা নদী থেকে পাইপের মাধ্যমে পানি নিয়ে আগুন নেভানো হচ্ছে। আগুন ছড়িয়ে ছিটিয়ে জ্বলছে। আগুন নেভাতে সময় লাগবে।’

শনিবার ঘটনাস্থল পরিদর্শনকালে বিভাগীয় বন কর্মকর্তা কাজী মুহাম্মদ নুরুল রাতে সাংবাদিকদের বলেন, এক থেকে দেড় কিলোমিটার এলাকাজুড়ে আগুনের বিস্তৃতি বলে জানা গেছে। তবে এই আগুনের খুব বেশি ক্ষতি হয়নি; আতঙ্কিত হওয়ার কিছু নেই। পরে তদন্ত কমিটি দেওয়া হবে। কমিটি তদন্ত করে বিস্তারিত জানাবে।

সেই কমিটি গঠন করেছে বনবিভাগ। কমিটির প্রধান করা হয়েছে চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক রানা দেবকে। কমিটির বাকি সদস্যরা হলেন- চাঁদপাই রেঞ্জের জউিধরা স্টেশনের অফিসার মো. ওবায়দুর রহমান এবং ধানসাগর স্টেশনের অফিসার মো. রবউিল ইসলাম।
আগামী সাত কর্মদিবসের মধ্যে কমিটিকে প্রতিবেদন দিতে বলা হয়েছে।
তথ্যসূত্র: বিডিনিইজ

এ বিভাগের অন্যান্য সংবাদ