৫ বছরেও বীর মুক্তিযোদ্ধা সেলিম হত্যা মামলার কুল কিনারা হয়নি

আপডেট: ফেব্রুয়ারি ৫, ২০২৪, ১২:৪৯ অপরাহ্ণ


সেলিম সরদার, ঈশ্বরদী (পাবনা) :মঙ্গলবার (৬ ফেব্রুয়ারী) ঈশ্বরদীর আলোচিত ও চাঞ্চল্যকর বীর মুক্তিযোদ্ধা সেলিম হত্যাকান্ডের ৫ বছর পূর্ণ হবে। পাকশী ইউনিয়ন আ’লীগের সাবেক সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান সেলিমকে ২০১৯ সালের এই দিনের রাতে রূপপুর গ্রামে নিজ বাড়ির সামনে আগে থেকে ওঁৎ পেতে থাকা দুর্বৃত্তরা গুলি করে হত্যা করে।

চাঞ্চল্যকর এই হত্যাকাণ্ডের কোনো কুলকিনারা হয়নি গত পাঁচ বছরেও। এ বিষয়ে বারবার বিচার চেয়ে, না পেয়ে হতাশ পরিবারের সদস্যরা। একজন সহযোদ্ধা হত্যার বিচার গত পাঁচ বছরেও না হওয়ায় ঈশ্বরদীর বীর মুক্তিযোদ্ধা ও সাধারণ মানুষের মাঝে ক্ষোভেরও সঞ্চার হয়েছে।

সোমবার (৫ ফেব্রুয়ারি) সর্বশেষ খবর নিয়ে জানা গেছে এই হত্যাকাণ্ডের বিচার চেয়ে ঈশ্বরদীর বীর মুক্তিযোদ্ধারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করে আনুষ্ঠানিক চিঠি প্রদানের সিদ্ধান্ত নিয়েছেন। ঈশ্বরদী উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার গোলাম মোস্তফা চান্না মন্ডল এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, ঘটনার দিন গুলিবিদ্ধ অবস্থায় তাঁকে ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপে¬ক্সে নেয়ার পর মুমুর্ষ অবস্থায় ঈশ্বরদী থেকে রাজশাহী নেয়ার পথে ওই রাতেই সাড়ে দশটার দিকে শহরের পোস্ট অফিস মোড়ে অ্যাম্বুলেন্সের মধ্যেই তিনি মারা যান।

আলোচিত এ হত্যাকাণ্ড ছাড়াও উপজেলার পাকশী-রূপপুরে একের পর এক যুবলীগ, ছাত্রলীগ ও আওয়ামীলীগ নেতা ও ৭টি চাঞ্চল্যকর হত্যাকাণ্ড নিয়ে পাকশী-রূপপুরে হতাশা এবং ক্ষোভের সৃষ্টি হয়েছে। স্থানীয়রা জানান, এসব হত্যাকাণ্ডের পেছনে রয়েছে রূপপুর প্রকল্পের কাজ ভাগাভাগি, আধিপত্য বিস্তার, দলীয় গ্রুপিংসহ নানা কারণ।

গত ৯ বছরে পাকশী ও রূপপুরে একে একে খুন হয়েছেন যুবলীগ নেতা মোস্তাক আহমেদ মিতু (৩০), উপজেলা যুবলীগের সহসভাপতি রফিকুল ইসলাম লাবলু, পাকশী পুলিশ ফাঁড়ির ইনচার্জ এএসআই সুজাউল ইসলাম (৩৫), পাকশী ইউনিয়নের ৬ নং ওয়ার্ড যুবলীগের সহ-সভাপতি শাজাহান আলী, পাকশী ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি সদরুল আলম পিন্টু, পাকশী ইউনিয়ন আ’লীগের সাবেক সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা মোস্তাফিজুর রহমান সেলিম ও সর্বশেষ ২০২১ সালের ১৩ ডিসেম্বর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পে চাকরির জন্য ৮০ হাজার টাকার জন্য নির্মমভাবে হত্যা করা হয় বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও মোবাইল ব্যবসায়ী রাইমুল ইসলাম ওরফে হৃদয় (২৪) কে। এসব চাঞ্চল্যকর হত্যাকাণ্ডের সবগুলোই পাকশী ও রূপপুরে সংঘটিত হয়েছে। এসব প্রতিটি হত্যাকাণ্ডের আসামীরা এখনো রয়েছে ধরাছোঁয়ার বাইরে।

আলোচিত এসব হত্যাকাণ্ড সম্পর্কে পাকশী ইউনিয়ন আ’লীগের সভাপতি হবিবুল ইসলাম হব্বুল বলেন, এসব হত্যাকাণ্ডের বিচার এবং কোনো আসামী গ্রেপ্তার না হওয়ায় আমরাও শঙ্কিত হয়ে পড়েছি।
ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, আমি ঈশ্বরদীতে নতুন যোগদান করেছি। এসব হত্যাকাণ্ডের বিষয়ে আমার তেমন কোনো ধারনা নেই। তবে দায়ের করা মামলার নথি পর্যালোচনা করে এ বিষয়ে বলতে পারবো।

এ বিভাগের অন্যান্য সংবাদ