৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির ৩১টি বইয়ে ১৪৭টি ভুল

আপডেট: মে ৯, ২০২৪, ১২:১০ পূর্বাহ্ণ

নিছক ভুল,উদাসীনতা- নাকি অন্য কিছু?


ষষ্ঠ থেকে নবম শ্রেণির ৩১টি বইয়ে ১৪৭টি ভুল ধরা পড়েছে। চিহ্নিত করার পর ভুলগুলো সংশোধনের সুপারিশ করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) গঠিত উচ্চপর্যায়ের কমিটি।
এনসিটিবি সূত্র জানায়, পাঠ্যবইয়ের ভুলত্রুটি সংশোধনের লক্ষ্যে প্রতিটি বইয়ের জন্য একজন বিশেষজ্ঞকে দায়িত্ব দেয়া হয়। তারা ভুলগুলো চিহ্নিত করে এনসিটিবির উচ্চপর্যায়ের কমিটির কাছে জমা দেন। সম্প্রতি এ কমিটি ষষ্ঠ থেকে নবম শ্রেণির ৩১ বইয়ের ভুল ও সংশোধনীগুলো নিয়ে একটি প্রতিবেদন শিক্ষা মন্ত্রণালয়ের উচ্চপর্যায়ে পাঠায়। সেখান থেকে ভুলগুলোর সংশোধনী দেয়ার জন্য নির্দেশনা দেয়া হয়।

উচ্চপর্যায়ের কমিটির প্রতিবেদনের তথ্যানুযায়ী, নবম শ্রেণির ১১ বইয়ে ভুল রয়েছে ৭৭টি, অষ্টম শ্রেণির ১০টি বইয়ে ৪৯টি, সপ্তম শ্রেণির ৫টি বইয়ে ১১টি, ষষ্ঠ শ্রেণির ৫টি বইয়ে ১০টি ভুল রয়েছে। ভুলগুলোর মধ্যে বানান ভুলের পরিমাণই বেশি। এছাড়া কোনও কোনও বাক্য পুরোপুরি সংশোধনের সুপারিশ করা হয়।

শিগগির সংশোধনীগুলো সংশ্লিষ্ট শিক্ষা অধিদপ্তরের মাধ্যমে শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের কাছে পাঠানো হবে। শ্রেণিশিক্ষকরা শিক্ষার্থীর পাঠ্যপুস্তকে এ ভুল ও অসংগতিগুলোর সংশোধন নিশ্চিত করবেন। ভুলত্রুটির তালিকা চূড়ান্ত করা হয়েছে। শিগগির মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের (মাউশি) মাধ্যমে বিদ্যালয়ে পাঠানো হবে।

আওয়ামী লীগ সরকারের একটি বড় সাফল্য হলো- বছরের শুরুতে শিক্ষার্থীদের হাতে নতুন পাঠ্যবই পৌঁছে দিচ্ছে। এর ফলে শিক্ষা ক্ষেত্রে আমূল পরিবর্তন এসেছে। কিন্তু সাম্প্রতিক বছরগুলোতে পাঠ্যবইতে নানা ভুল নিয়ে বিতর্ক হচ্ছে, সমালোচনা হচ্ছে। তদুপরি এখন প্রতিবছরই এমন ঘটনা ঘটছে।

২০২৩ সালের অনেক শ্রেণির পাঠ্যবই ছিল ভুলে ভরা। এ নিয়ে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকেরা অস্বস্তিতে পড়েন। এ নিয়ে প্রশ্ন উঠেছিল এত জ্ঞানী ব্যক্তিরা বই লেখেন, সম্পাদনা করেন, তারপরও এত ভুল কীভাবে সম্ভব! ২০২৩ শিক্ষাবর্ষের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পাঠ্য বইয়ে ৪২৮টি ভুলের সংশোধন করা হয়েংছিল। ষষ্ঠ শ্রেণিতে ২০২টি এবং সপ্তম শ্রেণিতে ২২৬টি ভুল সংশোধন করা হয়। দুই শ্রেণির ইংরেজি সংস্করণের (ভার্সন) বিভিন্ন বইয়ে ৮৫টি ভুল সংশোধন করা হয়।

এটা নিছক ভুল, না উদাসীনতাÑ নাকি অন্য কিছু? এমন প্রশ্ন অস্বাভাবিক কিছু নয়। যারা বই পডাশোনার সাথে জড়িত থাকেন তাদের দক্ষতার অভাব কিংবা অদক্ষ লোকদেরই দায়িত্ব দেয়া হয়? যারা একের পর এক ভুল করেই যাচ্ছেন সাধারণত তারা পার পেয়ে যাচ্ছে। অন্তত সংশ্লিষ্টদের জবাবদিহিতার মধ্যে এনে ব্যবস্থা নিতে হবে। কোনোভাবেই এতো ব্যাপক ভুল মেনে নেয়া যায় না।