অবরোধের প্রথম দিনে সবজিবাহী শতাধিক ট্রাক যেতে পারেনি ঢাকায় II ঈশ্বরদীতে কৃষকদের সংবাদ সম্মেলন

আপডেট: অক্টোবর ৩১, ২০২৩, ১০:১৪ অপরাহ্ণ

ঈশ্বরদী, (পাবনা) প্রতিনিধি:


বিএনপি জামায়াতের ডাকা তিন দিনের অবরোধের প্রথম দিনেই ঈশ্বরদীর প্রায় ২০ হাজার কৃষকের উৎপাদিত শীতকালীন সব্জি, পেয়ারাসহ শতাধিক ট্রাক কৃষিপণ্য ঢাকায় পাঠানো যায়নি। এতে ঈশ্বরদীর কৃষকরা অবরোধের প্রথম দিন মঙ্গলবার (৩১ অক্টোবর) ১০ কোটি টাকারও বেশি আর্থিক ক্ষতির মুখে পড়েছেন। এই অবস্থায় ‘হরতাল অবরোধ প্রত্যাহারসহ কৃষিপণ্য বাজারজাতকরণের দাবিতে’ ঈশ্বরদীতে সংবাদ সম্মেলন করেছেন ক্ষতিগ্রস্ত কৃষকরা।

মঙ্গলবার দুপুরে ঈশ্বরদী প্রেসক্লাব মিলনায়তনে বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটি কেন্দ্রীয় কমিটি এই সংবাদ সম্মেলনের আয়োজন করে। এতে লিখিত বক্তব্য পড়েন সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. সিদ্দিকুর রহমান ময়েজ। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন সাধারণ সম্পাদক মো. আবুল হাসেম।

সংবাদ সম্মেলনে ক্ষতিগ্রস্ত কৃষকরা জানান, প্রতিদিন ঈশ্বরদীতে উৎপাদিত ২০ ট্রাক পেয়ারা, ৫০ ট্রাক শিম, ২০ ট্রাক ঢেঁড়শ, ১০ ট্রাক মূলা, ১০ ট্রাক বেগুন, ২০ ট্রাক ফুলকপি, ৩ ট্রাক ঝিঙ্গা ও ২ ট্রাক পটল ও বিভিন্ন শীতকালীন সব্জিসহ শতাধিক ট্রাক কৃষিপণ্য ঢাকাসহ দেশের বিভিন্ন বাজারে সরবরাহ করা হয়ে থাকে। অবরোধের কারণে এসব সব্জি পরিবহণ করা যায়নি। এতে কৃষকরা আর্থিক ক্ষতির সম্মুখিন হয়েছেন। এ কারণে কৃষকরা এই সংবাদ সম্মেলনের মাধ্যমে হরতাল অবরোধ প্রত্যাহারসহ কৃষিপণ্য বাজারজাতকরণের দাবি জানাচ্ছেন। কৃষকরা বলেন, ২০১৪ সালের টানা হরতাল অবরোধে এই কৃষকরা অনেকে ক্ষতিগ্রস্ত হয়ে পথে বসেছেন। সেই রেশ কাটতে না কাটতেই মহামারি করোনা ভাইরাসের কারণে আরেকদফা ক্ষতির মুখে পড়েন তারা। এবার যখন এই শীতকে সামনে রেখে এই এলাকার প্রায় ২০ হাজার কৃষক কৃষি ও শীতকালীন সব্জি উৎপাদন করে আশার আলো দেখছিলেন তখন অবরোধের কবলে কৃষিখাত ক্ষতির সম্মুখিন হলো। এ থেকে কৃষক ও কৃষিখাতকে রক্ষা করার দাবি জানিয়ে হরতাল অবরোধ প্রত্যাহারের দাবি জানান কৃষকরা। সংবাদ সম্মেলনে শতাধিক কৃষকদের মধ্যে রেজাউল করিম, মো. শাহীনুজ্জামান, জাহিদুল ইসলাম গাজর জাহিদ, হাবিবুর রহমান মাছ হাবিব, জুলহাস উদ্দিন, মিজানুর রহমান, বেলী বেগমসহ বেশ কয়েকজন বঙ্গবন্ধু জাতীয় পুরষ্কার প্রাপ্তি কৃষকরাও উপস্থিত ছিলেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ