নগরীতে বিনম্র শ্রদ্ধায় জাহানারা জামানের ৭ম মৃত্যুবার্ষিকী পালিত

আপডেট: ফেব্রুয়ারি ৬, ২০২৪, ২:৫৬ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক :মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, জাতীয় চার নেতার অন্যতম শহিদ এ.এইচ.এম কামারুজ্জামানের সহধর্মিণী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সিটি মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের মাতা জাহানারা জামানের ৭ম মৃত্যুবার্ষিকী বিনম্র শ্রদ্ধার সাথে পালিত হয়েছে। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) মরহুমার সমাধিতে শ্রদ্ধা নিবেদন, কুরআনখানি ও দোয়া মাহফিল, খাবার বিতরণ কর্মসূচি পালিত হয়।

মঙ্গলবার সকাল ১১টায় কাদিরগঞ্জস্থ পারিবারিক গোরস্থানে জাহানারা জামানের সমাধিতে পরিবারের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন রাসিক মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন, নগর আ’লীগের সহ-সভাপতি শাহীন আকতার রেণী, আ’লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক উপ-কমিটির সদস্য এবং যুব মহিলা লীগে সদস্য ডা. আনিকা ফারিহা জামান অর্ণা। এ সময় রাসিক মেয়র হিসেবে মরহুমার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন এএইচএম খায়রুজ্জামান লিটন।

জননেতা এএইচএম খায়রুজ্জামান লিটনের উপস্থিতিতে মরহুমার সমাধীতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন রাজশাহী মহানগর আ’লীগের নেতৃবৃন্দ। এ সময় নগর আ’লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামালসহ প্রমুখ উপস্থিত ছিলেন। এরপর থানা ও ওয়ার্ড আ’লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ, রাজশাহী সিটি কর্পোরেশনের কাউন্সিলর, কর্মকর্তা-কর্মচারীবৃন্দসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ শ্রদ্ধা নিবেদন করেন।

পুষ্পার্ঘ্য অর্পণের পর সমাধিস্থল প্রাঙ্গণে জাহানারা জামানের সপ্তম মৃত্যুবার্ষিকী স্মরণে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। মাহফিলে সভাপতিত্ব করেন নগর আ’লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল। প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাসিক মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। স্মরণ সভায় স্মৃতিচারণ করে বক্তব্য দেন, মরহুমার পরিবারের সদস্য শাহীন আকতার রেণী ও ডা. আনিকা ফারিহা জামান অর্ণা। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মাওলানা মুহা. বারকুল্লাহ বিন দুরুল হুদা। এছাড়াও নগরীর এতিমখানা ও মাদ্রাসায় মানবভোজ বিতরণ করা হয়।

সভায় শাহীন আকতার রেণী স্মৃতিারণ করে বলেন, জাহানারা জামান আমার শাশুড়ি, তিনি আমাকে নিজের পুত্রবধূ নন, নিজের মেয়ের মতই ভালোবাসতেন। বিভিন্ন পরামর্শ ও দিকনির্দেশনা দিতেন। তিনি সাহসিকতার সাথে বলিষ্ঠ ভাবে সব প্রতিকূলতার মোকাবিলা করে তাঁর দুই ছেলে ও চার মেয়েকে শিক্ষা-দীক্ষায়, জ্ঞানে ও গরিমায় যোগ্য করে গড়ে তুলতে কঠোর বাস্তবতার মুখোমুখি হয়েছেন। তবুও তিনি বিচলিত হননি, থেমে যাননি। তারই ফলশ্রুতিতে মেয়র জননেতা এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন এবং অন্য সন্তান-সন্তুতিদের যোগ্য আসনে অধিষ্ঠিত করতে সক্ষম হয়েছেন। আমি তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করি

কর্মসূচিতে উপস্থিত ছিলেন, মহানগর আ’লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা নওশের আলী, মাহ্ফুজুল আলম লোটন, যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তাক হোসেন, কৃষি সম্পাদক মীর তৌফিক আলী ভাদু, তথ্য ও গবেষণা সম্পাদক জিয়া হাসান আজাদ হিমেল, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক ফিরোজ কবির সেন্টু, ধর্ম সম্পাদক জাহিদুল ইসলাম জাহিদ, শিল্প ও বাণিজ্য সম্পাদক ওমর শরীফ রাজিব, শ্রম সম্পাদক আব্দুস সোহেল, সাংস্কৃতিক সম্পাদক কামারউল্লাহ সরকার কামাল, স্বাস্থ্য ও জনসংখ্যা সম্পাদক ডা. ফ ম আ জাহিদ, সদস্য নজরুল ইসলাম তোতা, হাবিবুর রহমান বাবু, শাহাব উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা ডা. আব্দুল মান্নান, হাফিজুর রহমান বাবু, আব্দুস সালাম, বাদশা শেখ, ইউনুস আলী, মোখলেশুর রহমান কচি, কে এম জুয়েল জামান, থানা আওয়ামী লীগের মধ্যে রাজপাড়া থানার সাধারণ সম্পাদক শেখ আনসারুল খিচ্চু, বোয়ালিয়া (পূর্ব) থানার সাধারণ সম্পাদক শ্যামল কুমার ঘোষ, বোয়ালিয়া (পশ্চিম) থানার সাধারণ সম্পাদক শামসুজ্জামান রতন, শাহ্ মখদুম থানার সাধারণ সম্পাদক শাহাদত আলী শাহু, মতিহার থানার সাধারণ সম্পাদক আলাউদ্দিন, নগর শ্রমিক লীগ সভাপতি মাহাবুবুল আলম, সাধারণ সম্পাদক আকতার আলী, নগর যুবলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক তৌরিদ আল মাসুদ রনি, সাবেক সাংগঠনিক সম্পাদক নাহিদ আক্তার নাহান প্রমুখ।

এ সময় আরো উপস্থিত ছিলেন রাসিকের প্যানেল মেয়র-১ ও ২১নং ওয়ার্ড কাউন্সিলর নিযাম আল আযীম, প্যানেল মেয়র-২ ও ১৩নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মমিন, ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু, ১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, ৫নং ওয়ার্ড কাউন্সিলর কামারুজ্জামান কামরু, ৪ নং ওয়ার্ড কাউন্সিলর আশরাফুর ইসলাম, ১৪ নং ওয়ার্ড কাউন্সিলর আনোয়ার হোসেন আনার, ১৭নং ওয়ার্ড কাউন্সিলর শাহাদত আলী শাহু, ১৮নং ওয়ার্ড কাউন্সিলর শহিদু ইসলাম, ২০নং ওয়ার্ড কাউন্সিলর রবিউল ইসলাম, ৯নং ওয়ার্ড কাউন্সিলর রাসেল জামান, ২৫নং ওয়ার্ড কাউন্সিলর আলিফ আল মাহমুদ লুকেন, ২৭নং ওয়ার্ড কাউন্সিলর মনিরুজ্জামান মনি, ৩০নং ওয়ার্ড কাউন্সিলর মো. আলাউদ্দীন প্রমুখ।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদ ও রাজশাহীর সকল মসজিদে দোয়া:
মরহুমা জাহানারা জামানের মৃত্যুবার্ষিকীতে তাঁর আত্মার মাগফিরাত কামনায় বাদ আসর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে দোয়া অনুষ্ঠিত হয়। দোয়া পরিচালনা করেন মসজিদের ইমাম মুফতি মহিউদ্দিন কাশেম। বাদ জোহর নগর ভবন মসজিদ সহ রাজশাহী মহানগর সকল মসজিদ ও মাদ্রাসায় মরহুমার আত্মার মাগফিরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়।

উলামা কল্যাণ পরিষদ রাজশাহীর উদ্যােগে জামিআ দারুল উসওয়া মাদ্রাসায় আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সংগঠনের সাবেক সভাপতি মাওঃ আইয়ুব আলীর সভাপতিত্ব এবং সংগঠনের বর্তমান সভাপতি মাওঃ মোঃ আব্দুল গনি দোয়া ও মোনাজাত পরিচালনা করেন। বক্তব্য রাখেন উপদেষ্টা মাওলানা এইচ এম শহিদুল ইসলাম, সাধারণ সম্পাদক মুফতী মুহাম্মদ ওমর ফারুক, সদস্য মাওঃ আইয়ুব আলী, সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম শফি, ১৩নং ওয়ার্ডমাওঃ ইকবাল হোসেন। সঞ্চালনা করেন মুফতী মোঃ হুসাইন আহম্মদ।

Exit mobile version