নগরীতে সাংস্কৃতিক চর্চা অব্যাহত রাখতে বাউল, ধামাইল, লোক সঙ্গীতের উৎসবমুখর আয়োজন

আপডেট: জুন ২৮, ২০২৪, ৪:৪৮ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক :


‘হলুদিয়া পাখি, সোনারই বরণ পাখিটি ছাড়িল কে’- জনপ্রিয় এই পল্লীগীতি গানটি গেয়ে শিল্পকলা একাডেমির শিল্পী শোভা রাণী সাংস্কৃতিক অনুষ্ঠানে দর্শকদের মাতিয়েছেন। তাঁর পরিবেশনায় পল্লীগীতি গানই যেন হয়ে ওঠে জেলা শিল্পকলা একাডেমির সাংস্কৃতিক অনুষ্ঠানের অনুষঙ্গ।

বৃহস্পতিবার (২৭ জুন) সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে জেলা প্রশাসনের আয়োজনে রাজশাহীতে সাংস্কৃতিক চর্চা অব্যাহত রাখার উদ্দেশ্যে ঐতিহ্যবাহী বাউল, ধামাইল, লোক সঙ্গীত ও নৃত্যের সমন্বয়ে উৎসবমুখর পরিবেশে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

এই সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন করে জেলা প্রশাসক শামীম আহমেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কল্যাণ চৌধুরী। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসনের স্থানীয় সরকারের উপপরিচালক মো. আশরাফুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সরকার অসীম, অতিরিক্ত জেলা প্রশাসক (উন্নয়ন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) টুকটুক তালুকদার।

এছাড়া নেজারত ডেপুটি কালেক্টর অয়ন ফারহান শামস, সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট (সাধারণ শাখা) ফাবলিহা আনবার, সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট (গোপনীয় শাখা) মো. বোরহান উদ্দিন অন্তর সহ জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্যে প্রধান অতিথি জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন, ‘দেশব্যাপী সাংস্কৃতিক চর্চা অব্যাহত রাখার উদ্দেশ্যে ঐতিহ্যবাহী বাউল, ধামাইল, লোক সঙ্গীতের সমন্বয়ে উৎসবমুখর পরিবেশে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বাঙালির হাজার বছরের ঐতিহ্যের সাথে মিশে আছে বাউল, ধামাইল ও লোক সঙ্গীত। এই সঙ্গীত চর্চার মাধ্যমে সবার জীবনে শান্তির বার্তা বয়ে আনুক, আজকের দিনে এই হোক সবার প্রত্যাশা।’

উদ্বোধনী পর্ব শেষে শিল্পকলা একাডেমি মিলনায়তনে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানে নৃত্য ও গানে মাতান বিভিন্ন শিল্পকলা একাডেমির শিল্পীরা। জেলা প্রশাসনের আয়োজনে এই সাংস্কৃতিক অনুষ্ঠানে শিল্পকলা একাডেমিসহ বিভিন্ন সংগঠনের প্রায় একশো শিল্পী অংশ নেয়।

এতে মূল আকর্ষণ ছিলেন শিল্পী কুন্তলা ঘোষ। তিনি একের পর এক গান গেয়ে দর্শকদের মাতিয়ে তোলেন। এই অনুষ্ঠানে আরও সংগীত পরিবেশন করেন, সংযুক্ত ব্যানার্জি, এনামুল হক মুকুল, বিন্দু, সাজু, লতা ও শিল্পকলা একাডেমির শিল্পীরা।

Exit mobile version