নিরাপত্তার কারণে পাকশী বিভাগের সব ট্রেনে ধীর গতি II ৫ থেকে ৭ ঘণ্টা পর্যন্ত বিলম্বে চলছে সব ট্রেন

আপডেট: জানুয়ারি ১১, ২০২৪, ৮:০১ অপরাহ্ণ


সেলিম সরদার, ঈশ্বরদী:


রেলপথে নিরপত্তাজনিত কারণে বাংলাদেশ রেলওয়ে পাকশী বিভাগের সব ট্রেন চলাচল করছে ধীরগতিতে। ধীরগতিতে চলাচলের ফলে খুলনা থেকে চিলাহাটি পর্যন্ত চলাচলরত আপ-ডাউন আন্তঃনগর সীমান্ত এক্সপ্রেস ও আন্তঃনগর রূপসা এক্সপ্রেস নামের ৪টি ট্রেন প্রতিদিন ৫ থেকে ৭ ঘণ্টা পর্যন্ত বিলম্বে চলছে। এভাবে একতা এক্সপ্রেস, নীলসাগর এক্সপ্রেস, রংপুর এক্সপ্রেস, চিলাহাটি এক্সপ্রেস. চিত্রা এক্সপ্রেসসহ সবগুলো ট্রেন চলছে অস্বাভাবিক দেরিতে। এতে দুর্ভোগে পড়েছেন হাজার হাজার ট্রেনযাত্রী।

পাকশী বিভাগীয় রেলওয়ে কার্যালয় সূত্রে জানা গেছে, সাধারণ নিয়মে এসব ট্রেনগুলি ঘণ্টায় ৮০ থেকে ৯৫ কিলোমিটার বেগে চলাচল করার কথা। কিন্তু রেলপথে নিরাপত্তার অভাব বোধ করায় দিনের বেলায় গতি কমিয়ে ঘণ্টায় ৬০ থেকে ৭০ কিলোমিটার এবং রাতে গতি কমিয়ে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে চলাচল করছে এসব ট্রেন। এ কারণে প্রতিটি ট্রেনই প্রতিদিন চলাচল করছে বিলম্বে ।

রেলওয়ে সূত্র জানায়, আন্তঃনগর সীমান্ত এক্সপ্রেস ট্রেন খুলনা থেকে রাত ৯:১৫ মিনিটে এবং চিলাহাটি থেকে রাত পৌনে ৭টায় এবং আন্তঃনগর রূপসা এক্সপ্রেস ট্রেন খুলনা থেকে সকাল ৭:১৫ মিনিটে ও চিলাহাটি থেকে সকাল সাড়ে ৮টায় ছাড়ার সময় নির্ধারিত আছে।

খোঁজ নিয়ে জানা গেছে, খুলনা থেকে রাত ৯:১৫ মিনিটের সীমান্ত এক্সপ্রেস ট্রেন গত এক সপ্তাহ ধরে ছাড়ছে রাত ১২টার পর। একইভাবে চিলাহাটি থেকে সন্ধ্যা পৌনে ৭টার সীমান্ত এক্সপ্রেস ট্রেন ছাড়ছে রাত ১১টার পর। রূপসা এক্সপ্রেস ট্রেন খুলনা থেকে সকাল ৭:১৫ মিনিটের স্থলে ছাড়ছে দুপুর ১২টার দিকে, চিলাহাটি থেকে সকাল সাড়ে ৮টার রূপসা এক্সপ্রেস ট্রেন ছাড়ছে দুপুর দেড়টায়।

পথে এসব ট্রেনগুলো গতি কমিয়ে চলার কারণে গন্তব্যে পৌঁছাতে আরো দেরি হয়ে নির্দিষ্ট সময়ের চেয়ে ৫ থেকে ৭ ঘণ্টা পর্যন্ত দেরিতে পৌঁছাচ্ছে। বুধবার (১০ জানুয়ারি) এবং বৃহস্পতিবার (১১ জানুয়ারি) ট্রেন চলাচলের রেকর্ড অনুসন্ধান করে দেখা গেছে, প্রতিদিনই দেরিতে চলাচলের সময়ক্রম ক্রমেই বাড়ছে। সপ্তাহ ঘুরে সাপ্তাহিক বন্ধের পর দিন আগের সময়ে ফিরে এলেও পরদিন থেকে আবারো দেরিতে চলাচল করছে ট্রেনগুলি। রূপসা ট্রেন বন্ধ থাকে সপ্তাহের বৃহস্পতিবার ও সীমান্ত এক্সপ্রেস ট্রেন বন্ধ থাকে সপ্তাহের সোমবার।

এদিকে বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সর্বশেষ রেলওয়ের কন্ট্রোল রুমে ও বিভাগীয় কার্যালয়ে খবর নিয়ে জানা গেছে, ঢাকা থেকে পঞ্চগড়গামী একতা এক্সপ্রেস ট্রেন সকাল ১০টার স্থলে দুপুর দেড়টায়, নীলসাগর এক্সপ্রেস ঢাকা থেকে সকাল ৬:৪৫ মিনিটের স্থলে দুপুর দেড়টায়, রংপুর এক্সপ্রেস ট্রেন ঢাকা থেকে সকাল ৮টার স্থলে বেলা ১২টায় এবং চিলাহাটি থেকে ঢাকাগামী চিলাহাটি এক্সপ্রেস ট্রেনটি চিলাহাটি থেকে সকাল ৬টার পরিবর্তে ৫ ঘণ্টা পর ছেড়েছে বেলা ১১টায়।

এ বিষয়ে পাকশী বিভাগীয় রেলওয়ে পরিবহণ কর্মকর্তা (ডিটিও) আনোয়ার হোসেন বলেন, সাম্প্রতিক সময়ে একের পর এক ট্রেনে ও রেললাইনে নাশকতার কারণে ট্রেনের গতি কমিয়ে চলাচলের নির্দেশ দেওয়া হয়েছে। গতি কমানোর কারণে ট্রেনগুলি রেলপথে চলাচলে বিলম্ব হচ্ছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ