বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের কর্মকর্তাদের পার্টনার শীর্ষক প্রোগ্রামের আওতায় প্রশিক্ষণ

আপডেট: জুন ২০, ২০২৪, ৭:৫৫ অপরাহ্ণ


সংবাদ বিজ্ঞপ্তি:


রাজশাহীতে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের কর্মকর্তদের ৭দিনব্যাপি পার্টনার প্রোগ্রামের আওতায় প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার (২০ জুন) বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান কার্যালয়ের হল রুমে বিএমডিএর আয়োজনে ৭দিনব্যাপি কর্মশালার উদ্বোধন অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য বেগম আখতার জাহান। পার্টনার প্রোগ্রামের আওতায় প্রশিক্ষণ কর্মশালায় সভাপতিত্ব করেন বিএমডিএর নির্বাহী পরিচালক প্রকৌশলী আব্দুর রশীদ ।

বিএমডিএর চেয়ারম্যান বেগম আখতার জাহান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিপ্লবের ডাক দিয়ে ছিলেন। তিনি জানতেন জনসংখ্যা বাড়বে খাবারের প্রয়োজন হবে তাই তিনি কৃষিতে সবচেয়ে বেশি গুরুত্ব দিতেন। কারণ কৃষক বাঁচলে দেশ বাঁচবে। স্বাধীনতার অল্পদিনের মধ্যে তিনি কৃষিখাতকে অনেক দূর নিয়ে গেছিলেন। বঙ্গবন্ধুর দেখানো পথে তারই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

তার সুযোগ্য নেতৃত্বের কারণে আজ সারা বিশ্বের কাছে বাংলাদেশ এক রোলমডেলএ পরিনত হয়েছে। আগে বরেন্দ্র অঞ্চনে এক ফসলের বেশি হত না কিন্তু এখন তিন ফসল হয় আবার কোথাও কোথাও চার ফসলও হচ্ছে এটা সম্ভব হয়েছে শুধু মাননীয় প্রধানমন্ত্রীর কারণে। বরেন্দ্রের মানুষের কথা চিন্তুা করে বিভিন্ন ধরনের প্রকল্প গ্রহণের পরামর্শ দিতেন এবং বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষে যে সব প্রকল্প গ্রহণ করেন তা তিনি একটিও ফেরত পাঠান না সব গুলো এক বাক্যে পাশ করেদেন।

কারণ বিএমডিএ সব সময় কৃষকে জন্য কাজ করে, কৃষকের কি ভাবে উপকৃত হবে, কৃষক অল্প খরচে কিভাবে বেশি ফলন পাবে, কিভাবে পানির অপচয় রোধ করা যাবে এই সব কিছু চিন্তা করে কৃষকের কথা চিন্তুা করে কাজ করে। তাই আপনারা যারা এখানে আজ থেকে সাত দিন ব্যাপি প্রশিক্ষণ নিবেন আপনাদের মনে রাখতে হবে এই প্রশিক্ষণতা ভালো ভাবে গ্রহণ করতে হবে কারণ মাঠ পর্যায়ে আপনাদের এটি বাস্তবায়ন করতে হবে। কৃষক ও কৃষি খাতকে এগিয়ে যাওয়ার জন্য এমন প্রশিক্ষণ প্রতিনিয়ত কর্মকর্তাদের প্রয়োজন।

দিন দিন কৃষিতে আধুনিকত্ব আসছে তাই মাঠপর্যায়ে সকল কর্মকর্তাদের প্রশিক্ষণ প্রয়োজন। তাই এখানে যারা প্রশিক্ষণ নিচ্ছেন তাদের জন্য শুভকামনা।
প্রশিক্ষণে আরো উপস্থিত ছিলেন, পার্টনার প্রোগ্রাম এজেন্সি প্রোগ্রাম ডিরেক্টর ও অতিঃ প্রধান প্রকৌশলী ড.আবুল কাসেম বিএমডিএ, তত্ত্বাবধায়ক প্রকৌশলী শিবির আহমেদ, তত্ত্বাবধায়ক প্রকৌশলী ইকবাল হোসেন, তত্ত্বাবধায়ক প্রকৌশলী সমশের আলী, প্রকল্প পরিচালক ও তত্ত্বাবধায়ক প্রকৌশলী এটিএম মাহফুজুর রহমান, তত্ত্বাবধায়ক প্রকৌশলী নাজিরুল ইসলাম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী জিন্নুরাইন খান, গবেষনা ও প্রশিক্ষন শাখা নির্বাহী প্রকৌশলী তরিকুল ইসলাম, নির্বাহী প্রকৌশলী আতিকুর রহমান সহ বিএমডিএর বিভিন্ন জোন সহকারী প্রকৌশলী উপ-সহকারী প্রকৌশলীগণ উপস্থিত ছিলেন পার্টনার প্রোগ্রোম এর আওতায় প্রশিক্ষণ।

এ বিভাগের অন্যান্য সংবাদ

Exit mobile version