বাংলাদেশ ও কাতারের মধ্যে দশ চুক্তি ও সমঝোতা সই

আপডেট: এপ্রিল ২৩, ২০২৪, ২:০৯ অপরাহ্ণ

মঙ্গলবার বাংলাদেশ ও কাতারের মধ্যে দশটি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়

সোনার দেশ ডেস্ক :


বিনিয়োগ, কর্মসংস্থান, বন্দর ব্যবস্থাপনাসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা এগিয়ে নিতে মধ্যপ্রাচ্যের দেশ কাতারের সঙ্গে পাঁচটি চুক্তি ও পাঁচটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে বাংলাদেশ।

মঙ্গলবার (২৩ এপ্রিল) প্রধানমন্ত্রীর কার্যালয়ে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এসব চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

চুক্তিগুলো হলো-
* আইনগত বিষয়ে সহযোগিতা চুক্তি
* পারস্পরিক বিনিয়োগ উন্নয়ন ও সুরক্ষা চুক্তি
* দ্বৈত কর পরিহার ও কর ফাঁকি রোধ চুক্তি
* সাগর পথে পরিবহন সংক্রান্ত চুক্তি
* দুই দেশের যৌথ ব্যবসা পরিষদ গঠন সংক্রান্ত চুক্তি
সমঝোতা স্মারকগুলো হলো-
* কূটনৈতিক প্রশিক্ষণে সহযোগিতা বাড়াতে সমঝোতা স্মারক
* যুব ও ক্রীড়া ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে সমঝোতা স্মারক
* শ্রমশক্তি ও কর্মসংস্থান বিষয়ে সমঝোতা স্মারক
* উচ্চশিক্ষা ও বৈজ্ঞানিক গবেষণা খাতে সহযোগিতা বাড়াতে সমঝোতা স্মারক
* বন্দর ব্যবস্থাপনা বিষয়ে সমঝোতা স্মারক

শেখ তামিম মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে টাইগার গেটে তাকে ফুল দিয়ে অভ্যর্থনা জানান শেখ হাসিনা। পরে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শিমুল হলে একান্ত বৈঠকে বসেন দুই নেতা।

একান্ত বৈঠকের পর প্রধানমন্ত্রীর কার্যালয়ের গ্লোব হলে ফটোসেশনে অংশ নেন তারা। এরপর চামেলি হলে দুই দেশের প্রতিনিধিদের নিয়ে দ্বিপক্ষীয় বৈঠকে বসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং কাতারের আমির শেখ তামিম।

দ্বিপক্ষীয় বৈঠকের পর করবী হলে তাদের উপস্থিতিতে চুক্তি ও সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন দুই দেশের প্রতিনিধিরা।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ঘোষণা দেয়া হয়, মিরপুরের কালশীতে বালুর মাঠে নির্মিতব্য পার্ক ও মিরপুর ইসিবি চত্বর থেকে কালশী ফ্লাইওভার পর্যন্ত সড়কটি কাতারের আমিরের নামে নামকরণ করা হচ্ছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের আনুষ্ঠানিকতা শেষে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের দেয়া মধ্যাহ্নভোজে যোগ দেবেন কাতারের আমির।
দুই দিনের রাষ্ট্রীয় সফরে সোমবার (২২ এপ্রিল) বিকেলে ঢাকায় পৌঁছান কাতারের আমির। ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান, রাষ্ট্রপতি মো. সাহাবউদ্দিন। বিমানবন্দরে লাল গালিচা সংবর্ধনা দেয়া হয় কাতারের আমিরকে।
তথ্যসূত্র: বিডিনিউজ