বাঘায় স্কুল শিক্ষক রতন এখন পানির ফেরিওয়ালা!

আপডেট: মে ৩, ২০২৪, ৫:২৯ অপরাহ্ণ


আমানুল হক আমান, বাঘা (রাজশাহী) :


তীব্র তাপপ্রবাহে অগভীর নলকূপ, টিউবওয়েল, মোটর পাম্পে পানি উঠছে না। অনাবৃষ্টি ও অতি খরার কারণে ভূ-গর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাওয়ায় দেখা দিয়েছে পানির সংকট। এতে মানুষ অতিষ্ঠ হয়ে উঠেছে।

এ সময় রাজশাহীর বাঘা উপজেলার বাউসা বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক এবং ব্যাংকের বাউসা-বাজার এজেন্ট শাখার পরি-চালক রতন কুমার ভৌমিক ভ্রাম্যমাণ ভ্যান গাড়িতে ১০০০লিটারের ট্যাংকে পানি নিয়ে গ্রামে গ্রামে সরবরাহ করছেন। তিনি নিজ অর্থায়নে এক সপ্তাহ যাবত এক ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছেন। বিনামূল্যে পানি সরবরাহ করছেন তিনি। স্কুলশিক্ষক রতন এখন পানির ফেরিওয়ালা হয়ে উঠেছেন।

উপজেলার বাউসা বাজারে নিজের সাব-মারসেবল থেকে পানি নিয়ে আড়ানী রেল স্টেশন, নূননগর, বেড়েরবাড়ি, হরিপুর, বাউসা ইউনিয়নের বাউসা বেনুপুর, হাট বাউসা, বাউসা মিয়াপাড়া, টাউরিপাড়া, তেনাচুরা, সরকারপাড়া, ভেড়ালিপাড়া, পূর্বপাড়া গ্রামে প্রতিদিন পানি সরবরাহ করছেন।

এ বিষয়ে হাটপাড়া বাউসা গ্রামের রোজিনা বেগম বলেন, আমার গ্রামের কোনো টিউবওয়েলে পানি উঠছে না, সাংসারিক নানা প্রয়োজনে পানি দরকার। এ সময় রতন দা প্রতিদিন পানি সরবরাহ করছেন। এতে আমরা উপকৃত হচ্ছি।

বাউসা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান শফিকুর রহমান বলেন, পানি সংকট নিরসনে রতন কুমার ভৌমিকের এমন উদ্যোগে সাধুবাদ জানাই। সমাজের বৃত্তবান, রাজনৈতিক নেতা, স্বেচ্ছাসেবী সংগঠন, সমাজকর্মীদের পানি সংকট মোকাবেলায় এগিয়ে আসা উচিত বলে মনে করি।

এ বিষয়ে রতন কুমার ভৌমিক বলেন, মানুষ চাইলেও প্রয়োজনীয় পানি সংগ্রহ করতে পারছেন না। জনস্বার্থে নিজ অর্থায়নে চারটি ভ্যানে করে প্রতিদিন পানি সরবরাহ করছি। পানি সংকট থাকা পর্যন্ত নিয়মিত পানি সরবরাহ করে যাব।
এ দিকে উপজেলা আনছার ভিডিবির সদস্য ও আড়ানী পৌরসভার আনছার ভিডিবির পিসি সাগর আলী তার নিজস্ব ভ্যানে এক হাজার লিটারের ট্রাংক নিয়ে এবং কর্মরত আনছার সদস্যরা গ্রামে গ্রামে গিয়ে পানি সরবরাহ করেন।

অপর দিকে উপজেলায় অধিকাংশ টিউবওয়েলে লেয়ার নিচে নেমে যাওয়া টিউবওয়েলে পানি উঠছেনা। এমন দূর্দশার দেখে রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনের সংসদ সদস্য ও সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম উপজেলায় বিভিন্ন ইউনিয়নে ১০০০ লিটার ধারণ ক্ষমতা সম্পূর্ণ ৭ টি টাঙ্কিতে পানি ধারণ করে সংকটময় এলাকায় প্রতিদিন প্রতিদিন সকল থেকে সন্ধা পর্যন্ত পানি সরবরাহ করা হচ্ছে।

এ বিষয়ে রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনের সংসদ সদস্য ও সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম শুক্রবার দুপুরে এ প্রতিবেদককে বলেন, দেশের আবহাওয়া এখন যেমন হয়েছে তা বিগত বছরগুলোতে দেখা যায় নি। তীব্র গরমে মানুষের জীবন দুর্বিষহ হয়ে উঠেছে। এ সময় যে যেভাবে হোক সাধারণ মানুষের কাজে এগিয়ে আসতে হবে। আমরা এই দুর্যোগপূর্ণ সময়ে প্রতিদিন ৫০ হাজার লিটার পানি সংকটময় এলাকায় সরবরাহ করছি। এই কাজিট চলমান থাকবে বৃষ্টিপাত না হওয়া পর্যন্ত।

উপজেলা নির্বাহী কর্মকর্তা তরিকুল ইসলাম বলেন, পানি সংকট দূর করনে সংসদ সদস্য ও সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের নিজস্ব অর্থায়নে গ্রামে গ্রামে পানি সবরাহর করছেন। পাশাপাশি আনছার সদস্য সাগর আলীর এবং এক স্কুল শিক্ষক রতন-কুমার ভৌমিক ভ্যান-গাড়িতে করে গ্রামে-গ্রামে নিজ উদ্যোগে বিশুদ্ধ পানি সরবরাহ করছেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ