বিদ্যুতের তার চুরির হিরিক, রাতে মসজিদে মাইকিং

আপডেট: ফেব্রুয়ারি ৮, ২০২৪, ১০:৫০ অপরাহ্ণ


আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি:প্রতি রাতেই কারো না কারো বসতবাড়ির বৈদ্যুতিক (সার্ভিস) সংযোগের তার চুরির ঘটনা ঘটছে। গত কয়েক সপ্তাহের ব্যবধানে বগুড়ার সান্তাহার পৌর শহরের বিভিন্ন এলাকা থেকে প্রায় অর্ধশতাধিক বাড়ির বৈদ্যুতিক তার চুরির ঘটনা ঘটেছে। প্রতিদিন কারো না কারো বাড়ির তার চুরির ঘটনায় (৭ ফ্রেবুয়ারি) বুধবার রাতে পৌর শহরের নামা পোওতা জামে মসজিদে মাইকিং করে সতর্কতা করে এলাকাবাসী।

তবে চুরির ঘটনায় গত (৩ ফেব্রুয়ারি) রাতে সান্তাহার পৌর শহরের নামা পোওতা থেকে আপেল নামের এক চোর চক্রের সদস্যকে তার চুরির সময় হাতে নাতে আটক করে পুলিশ।
পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, আটককৃত আপেল মাদক সেবন ও ব্যবসার সাথে জড়িত। মাদকের টাকা সংগ্রহের জন্যই সে তার চুরি করে তা বিক্রি করতো। পুলিশ বলছে এসব চুরির ঘটনা অনেকে থানায় না জানিয়ে তারা নিজেরাই আবার সংযোগ লাগিয়ে নিচ্ছেন। এ কারণে পুলিশ চুরির ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারছে না।

পৌর এলাকার বাসীন্দারা বলেন বেশির ভাগ চুরির সাথে মাদক সেবনকারীরা জড়িত থাকে। মাদকের টাকা সংগ্রহের জন্যই তারা এই চুরি করে। যার ফলে চুরির হিড়িক পড়েছে এলাকায়। এতে করে চুরির আতংকে আছে শহরের বাসিন্দারা।

নামা পোওতা এলাকার ভুক্তভোগী আলম বলেন, গত (৩ ফেব্রুয়ারি) রাতে আমার বাড়ির বিদুৎ সংযোগের তার চুরি করে চোর। এ ঘটনা পুলিশকে জানালে ঐ রাতেই এক চোরকে আটক করা হয়।
শহরের আরেক বাসিন্দা আপন বলেন, গত কয়েকদিন থেকেই সান্তাহার পৌর শহরের রথবাড়ি, চা-বাগান, নামা পোওতাসহ প্রায় সব এলাকাতেই বসতবাড়ির বৈদ্যুতিক তার চুরি হচ্ছে। চোরেরা বিদ্যুতের খুঁটি থেকে মিটার পর্যন্ত তার কেটে নিয়ে যাচ্ছে। এখন প্রতিদিনই কোনো না কোনো বাড়ির তার চুরির ঘটনা শোনা যাচ্ছে।

এ দিকে সচেতনরা বলছেন মাদকের মরণ নেশা এর পিছনের কারণ হতে পারে। মাদকসেবীরা নেশার টাকার জন্য এই চুরির ঘটনা ঘটিয়ে থাকতে পারে। তাই বর্তমানে মাদকসেবী ও চুরি আতংকে আছে শহরবাসী।
সান্তাহার পৌর শহরের নামা পোওতা জামে মসজিদের সাধারণ সম্পাদক মতিউর রহমান টিটু বলেন, গত কয়েক সপ্তাহ ধরে রাত হলেই এলাকায় বসতবাড়ির বৈদ্যুতিক তার চুরির ঘটনা ঘটছে। যার কারণে এলাকায় আতংক বিরাজ করছে। এই কারণেই রাতের বেলা মসজিদের মাইকে এলাবাসীকে সতর্ক করা হচ্ছে।

এ বিষয়ে বিক্রয় ও বিতরণ বিভাগ (নেসকোর) সান্তাহারের কোনো কর্মকতা গণমাধ্যমকে কোনো বক্তব্য দিতে রাজি হয় নাই।
আদমদীঘি থানার ওসি রাজেশ কুমার চক্রবর্তী বলেন, বৈদ্যুতিক তার চুরির ঘটনায় একজনকে আটক করা হয়েছে। থানায় বৈদ্যুতিক তার চুরির বিষয়ে কেউ অভিযোগ করে না করলেও পুলিশ চোরেদের আটকের চেষ্টা করছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ