মাতৃভাষা দিবসে আরইউএসি’র ছোটগল্প লিখন প্রতিযোগিতা

আপডেট: ফেব্রুয়ারি ২২, ২০২৪, ১:২৩ অপরাহ্ণ


রাবি প্রতিবেদক :শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে রাজশাহী ইউনিভার্সিটি অ্যাগ্রিকালচারাল ক্লাবের (আরইউএসি) উদ্যোগে ছোটোগল্প লিখন প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২১ ফেব্রুয়ারি) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গণে এই আয়োজন করে সংগঠনটি।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় শতাধিক শিক্ষার্থী এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এই আয়োজনে সহযোগী আয়োজক হিসেবে ছিল রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) বন্ধুসভা এবং পুরষ্কার পৃষ্ঠপোষকতায় ছিলো বিশ্বসাহিত্য কেন্দ্র।

প্রতিযোগীতার শেষে আয়োজিত আলোচনা সভায় আরইউএসি’র সহ-সভাপতি হেমা আক্তার ইভার সঞ্চালনায় সংগঠনটির সভাপতি মো. জাকির হোসেন বলেন, ভাষা আন্দোলনের সঠিক ইতিহাস তরুণ শিক্ষার্থীদের অবহিত করা এবং তাদের সৃজনশীলতা বৃদ্ধির লক্ষ্যে প্রতিযোগিতাটির আয়োজন করা হয়েছে। স্বতস্ফুর্ত অংশগ্রহণ আমাদের উদ্দ্যশ্যেকে সফল করেছে।

রাবি বন্ধুসভার সভাপতি তুহিনূজ্জামান বলেন, ভাষার জন্য জীবন দেয়া পৃথিবীতে একমাত্র জাতি হিসেবে বাঙ্গালি জাতি নিজেদের বিশ্বের দরবারে প্রতিষ্ঠিত করেছে। এই ভাষার স্বাধীনতা আমাদের রক্ষা করতে হবে। এই ভাষাকে ধারণ ও লালন করা আমাদের প্রত্যেকের দ্বায়িত্ব ও কর্তব্য। রাবি বন্ধুসভা ও রাবি এগ্রিকালচারাল ক্লাবের এই আয়োজন শিক্ষার্থীদের মনন বিকাশ, সৃজনশীলতা বৃদ্ধি ও বাংলা সাহিত্য চর্চায় আরও বেশি আগ্রহী করতে অবদান রাখবে এবং তরুণ শিক্ষার্থীদের মাঝে দেশ ও মাতৃভাষার প্রতি আগ্রহ বাড়াবে বলে আমি মনে করি।

এর আগে আরইউএসির সদস্যরা দিনের শুরুতে প্রভাত ফেরি ও ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের প্রতীক হিসেবে পুষ্পার্ঘ্য অর্পন করেন। এসময় উপস্থিত ছিলেন ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের অধ্যাপক ড. জালাল উদ্দিন সরদার, আরইউএসির বোর্ড মেম্বার জাফর রায়হান এবং আরইউএসি’র সেচ্ছাসেবী ও কার্যকরী কমিটির সদস্যবৃন্দ।

এছাড়াও উক্ত আয়োজনে উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য সাদেকুল আরেফিন মাতিন, বিশ্বসাহিত্য কেন্দ্র রাবি শাখার প্রচার ও প্রসার বিষয়ক সম্পাদক ও লেখক হোসেন ইকবাল, রাবি বন্ধুসভার সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম প্রমুখ।

এ বিভাগের অন্যান্য সংবাদ

Exit mobile version