অবৈধ ফার্নিশ অয়েল তৈরির কারখানায় অভিযান, তিন লাখ টাকা জরিমানা

আপডেট: ফেব্রুয়ারি ২৩, ২০২৪, ৭:১০ অপরাহ্ণ


আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি:আদমদীঘি উপজেলার সান্তাহারে বিভিন্ন যানবাহনের টায়ার পুড়িয়ে অবৈধভাবে ফার্নিশ অয়েল তৈরি ও পরিবেশ দূষণের দায়ে একটি কারখানা মালিককে তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) রাতে সান্তাহার পৌর শহরের বশিপুর ইদগাহ মাঠ এলাকার ফারজানা রিসাইক্লিং অয়েল প্লান্ট নামের কারখানায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এই জরিমানা আদায় করেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ফিরোজ হোসেন। অভিযানে সহোযোগিতা করেন বগুড়া র‌্যাব-১২ সদস্যরা।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, সান্তাহার শহরের বশিপুর এলাকায় বেশ কিছু দিন ধরে বিভিন্ন যানবাহনের টায়ার পুড়িয়ে ফারজানা রিসাইক্লিং অয়েল প্লান্টে অবৈধভাবে ফার্নিশ অয়েল তৈরি করায় এলাকার পরিবেশ দূষিত হচ্ছিল। ওই কারখানার কোনো ছাড়পত্রও নেই। এলাকাবাসীর অভিযোগের প্রেক্ষিতে বৃহস্পতিবার রাতে র‌্যাব-১২ সদস্যদের সহোযোগিতায় এই ভ্রাম্যমান আদালত পরিচালিত হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা রুমানা আফরোজ জানান, অবৈধভাবে ফার্নিশ অয়েল তৈরি করা ও পরিবেশ দূষণের দায়ে অভিযুক্ত কারখানাকে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন,১৯৯৫ আইনের ৬ (ক) ও ৬ (গ) ধারা ভঙ্গে ১৫ (১) সারণির ৬ ধারায় পৃথক ভাবে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে। এরকম অবৈধ কারখানায় আমাদের অভিযান অব্যহত থাকবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ