ইরান-ইসরায়েল যুদ্ধে ভারতের শেয়ার বাজারে বিরাট ধস, আট লক্ষ কোটি লোকসানের মুখে লগ্নিকারীরা!

আপডেট: এপ্রিল ১৫, ২০২৪, ২:১৬ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


আশঙ্কা ছিলই। সোমবার (১৫ এপ্রিল) বাজার খুলতেই তাতে পড়লো সিলমোহর। ইরান-ইসরায়েল যুদ্ধের আবহে বিরাট ধস নামল শেয়ার বাজারে। দিনের শুরুতেই ৭৩৬ পয়েন্ট পতন ঘটায় সেনসেক্স নামে দাঁড়ায় ৭৩,৫০৮-এ। অন্যদিকে ২৩৪ পয়েন্ট পড়ে ২২,২৮৫ পৌঁছে গিয়েছে নিফটি। দালাল স্ট্রিটের এহেন দশায় মাথায় হাত লগ্নিকারীদের।

জানা যাচ্ছে, শেয়ারে লগ্নিকারীরা ৮ দশমিক ২১ লক্ষ কোটি লোকসানের মুখ দেখতে হবে লগ্নিকারীদের। টাটা মোটর্স, বাজাজ ফিনান্স সার্ভিস, টাটা স্টিল, বাজাজ ফিনান্স, ঘঞচঈ, এসবিআইয়ের মতো সংস্থার শেয়ার জোর ধাক্কা খেয়েছে।

উল্লেখ্য, গত ১ এপ্রিল সিরিয়ায় ইরানের দূতাবাসে ক্ষেপণাস্ত্র হামলা হয়। যেখানে অন্তত ১৩ জন প্রাণ হারান। মৃতদের মধ্যে ছিলেন, দুজন ইরানি সেনাকর্তাও। এই হামলার পিছনে ইজরায়েলের ‘হাত’ দেখছে তেহরান। তার পরেই ইসরায়েলকে লাগাতার সতর্কবার্তা দিয়েছে ইরান। অবশেষে শনিবার (১৩ এপ্রিল) রাতে ইসরায়েল লক্ষ্য করে একের পর এক মিসাইল ছুড়তে শুরু করে তেহরান। তৃতীয় বিশ্বযুদ্ধের আতঙ্ক ছড়িয়ে পড়ে। আর এই আশঙ্কার জেরেই শেয়ার বাজারে ধস নেমেছে।

বিশেষজ্ঞদের মতে, এই সপ্তায় বাজারের ওপর একাধিক বিষয় নির্ভরশীল। দেশের পাইকারি মুদ্রাস্ফীতির তথ্য, চিনের জিডিপি বৃদ্ধির হার, মার্কিন উৎপাদন ইত্যাদি কারণে শেয়ার বাজারের ওপর প্রভাব পড়বে। বিশেষজ্ঞদের আরো দাবি, চলতি সপ্তাহের শেষে ইনফোসিস, বাজাজ অটো এবং উইপ্রোর আয়ের উপর বাজার প্রভাবিত হতে পারে। কারণ এই সংস্থাগুলির ফল খারাপ হলে বাজারের হাল আরো নিম্নমুখি হতে পারে।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন অনলাইন

এ বিভাগের অন্যান্য সংবাদ