ঈশ্বরদীর আদিবাসী নারী অর্চনা ব্রেস্ট ক্যান্সার থেকে মুক্ত হতে চান

আপডেট: এপ্রিল ১৭, ২০২৪, ৯:০০ অপরাহ্ণ

 

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি:


পাবনার ঈশ্বরদী উপজেলার পাকশী আদিবাসী পল্লির মাছুয়া পাড়ার সাহানী সম্প্রদায়ের আদিবাসী গৃহবধু অর্চনা রানী ৭ বছর ধরে ব্রেস্ট ক্যান্সারের সঙ্গে লড়াই করে বেঁচে আছেন। তার স্বামী রঞ্জিত সাহানী পদ্মা নদীতে মাছ ধরে জীবিকা নির্বাহ করেন। তার পক্ষে স্ত্রীর এই জটিল রোগের চিকিৎসা করানো অসম্ভব ব্যাপার। মরণব্যাধি এই রোগে আক্রান্ত হওয়ার পর প্রথম দিকে লাগাতারভাবে বুক ব্যথা হতো অর্চনার। প্রাথমিকভাবে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পরীক্ষা নিরীক্ষা করে তার ব্রেস্ট ক্যান্সার ধরা পড়ে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী অনেক কষ্টে প্রথম দিকে কেমোথেরাপী দিলেও টাকার অভাবে রেডিও থেরাপি আর দেয়া সম্ভব হয়নি।

গত ৭ বছর ধরে ব্যথা নিবারণের জন্য ওষুধ খেয়ে বেঁচে থাকলেও ব্রেস্ট ক্যান্সারের মাত্রা বেড়ে যাওয়ার কারণে ক্রমেই আরো অসুস্থ হয়ে পড়ছেন এই আদিবাসী নারী। ২ মেয়ে ও ১ ছেলে নিয়ে অর্চনা রাণী ও রঞ্জিত সাহানী দম্পতির সংসার পাকশীর মাছুয়া পাড়া আদিবাসী পল্লিতে। জেলে রঞ্জিত সাহানী বলেন, নদীতে এখন আগের মত মাছ নেই। সারারাত জেগে একদিন দু’এক কেজি মাছ পেলেও বেশিরভাগই মাছ না পেয়ে খালি হাতে ফিরতে হয় তার মত পদ্মা নদীর অন্য জেলেদেরও। এই অবস্থায় স্ত্রী অর্চনার ব্রেস্ট ক্যান্সার রোগের চিকিৎসা কিংবা অপারেশন করানোর কোনো সামর্থ নেই তার।

অর্চনা রানী বলেন, গত ৭ বছর ধরে অসহ্য যন্ত্রণা ও ব্যথা সহ্য করে বেঁচে আছি। সময় যতই বাড়ছে ব্যথা-যন্ত্রণা ততই বাড়ছে। এদিকে চিকিৎসকরা বলেছেন ব্রেস্ট ক্যান্সার অপারেশন ও চিকিৎসার খরচ অনেক ব্যয়বহুল। এই অবস্থায় টাকার অভাবে অপারেশন কিংবা চিকিৎসা কোনোটাই করা সম্ভব হচ্ছে না অর্চনা ও তার পরিবারের। তিনি তার জীবন বাঁচাতে সরকার এবং সমাজের বিত্তবানদের প্রতি সাহায্যের আবেদন করেছেন। ০১৭৬৮৮১৯৫৩৬- এই মোবাইল নম্বরে বিকাশ ও নগদ এর মাধ্যমে আর্থিক সাহায্য পাঠানোর জন্য অনুরোধ জানিয়েছেন তিনিসহ তাঁর পরিবার।

ঈশ্বরদী উপজেলা নির্বাহী অফিসার সুবীর কুমার দাশ এ বিষয়ে বলেন, আবেদন করলে সরকারিভাবে ঈশ্বরদী উপজেলা প্রশাসন তাকে কিছু আর্থিক সহায়তা করতে পারবে। এছাড়া তার চিকিৎসার ব্যাপারেও সহযোগিতা করার সুযোগ রয়েছে। তবে বিত্তবানদের প্রতি তিনিও এই আদিবাসী নারীর চিকিৎসার সাহায্যের জন্য এগিয়ে আসার অনুরোধ করেছেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ