ঈশ্বরদীর পতিরাজপুরের আদিবাসীরা পেল শীতবস্ত্র

আপডেট: জানুয়ারি ২৫, ২০২৪, ১০:৪৩ অপরাহ্ণ


ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি:পাবনার ঈশ্বরদীতে এক মাস ধরে টানা মৃদু শৈত্য প্রবাহে জনজীবন বিপর্যস্থ হয়ে পড়েছে। এই অবস্থায় অতি সাধারণ খেটে খাওয়া দিনমজুর, অসহায় দুস্থ জনগোষ্ঠীর মত ঈশ^রদীতে বসবাসকারী পিছিয়ে পড়া ও সুবিধাবঞ্চিত আদিবাসী সম্প্রদায়ের জীবন প্রচণ্ড শীতে আরো সংকটে পড়ে তারা নিদারুন কষ্টে দিনযাপন করছিলেন।

এই অবস্থায় সমকাল সুহৃদ সমাবেশ ঈশ্বরদী কমিটির উদ্যোগে একটি মানবিক উদ্যোগ গ্রহণ করে উপজেলার মুলাডুলি ইউনিয়নের অজো গ্রাম পতিরাজপুর আদিবাসী পলি¬র প্রতিটি বাড়িতে বাড়িতে গিয়ে কম্বল প্রদান করা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার বিকেলে পতিরাজপুর আদিবাসী পলি¬তে সমকাল সুহৃদ সমাবেশ ঈশ্বরদীর সদস্যরা নিজেদের উদ্যোগে আদিবাসীদের শীতবস্ত্র বিতরণের এই মানবিক আয়োজন সম্পন্ন করে। সুহৃদদের দেওয়া শীতবস্ত্র পেয়ে আদিবাসী পল্লি¬র বাসিন্দাদের খুশি যেন আর ধরেনা। তারা বলেন, এ বছরে শীতে কাবু হয়ে অনেকে অসুস্থ হয়ে পড়লেও তাদের সরকারি, বেসরকারি বা কোন স্বেচ্ছাসেবী সংস্থার কেউ শীতবস্ত্র দিতে আসেনি।

এই প্রথম আদিবাসীদের কষ্টের কথা ভেবে এই আদিবাসী পল্লি¬র দুই শতাধিক বাসিন্দাদের প্রত্যেককে একটি করে কম্বল প্রদান করার মাধ্যমে তাদের পাশে সহযোগিতার হাত বাড়িয়ে পাশে দাঁড়িয়েছে সমকাল সুহৃদ সমাবেশ ঈশ্বরদীর সুহৃদরা।

এই শীতে প্রথমবারের মত শীতবস্ত্র পেয়ে আদিবাসী পল্লি¬র প্রধান প্রায় ৮০ বছর বয়সী প্রবীন আদিবাসী ভবেশ সরদার বলেন, এ বছরের প্রচন্ড শীতে এই পল্লি¬র শিশু ও প্রবীনরা যারপরনাই কাহিল হয়ে পড়েছে। আমরা এই পল্লি¬র সবাই হতদরিদ্র, আমাদের শীত নিবারনের জন্য বিশেষ কোন ব্যবস্থা গ্রহনের সক্ষমতা নেই। প্রতিদিন আগুন জ¦ালিয়ে শীত থেকে রক্ষা পেতে চেষ্টা চালাই, কিন্তু এ বছর শীতের যে প্রকোপ তাতে কোনভাবেই নিজেদের শীত থেকে রক্ষা করতে পারছিলাম না।

আজ সমকাল সুহৃদের সদস্যরা আমাদের প্রতিটি বাড়ির সদস্যদের শীত নিবারনের জন্য যে ব্যবস্থা করেছেন তা সত্যিই অভাবনীয়। আমরা সবাই এতে দারুন খুশি।

পতিরাজপুুর আদিবাসী পল্লির মন্দির প্রাঙ্গনে শীতবস্ত্র বিতরণ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সুহৃদ সমাবেশের সহসভাপতি রেলওয়ের শুদ্ধাচার পুরস্কারপ্রাপ্ত সিনিয়র টিটিই আব্দুল আলীম বিশ্বাস মিঠু। এসময় বক্তব্য দেন আদিবাসী পল্লি¬র প্রধান ভবেশ সরদার, সমকাল সুহৃদের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা ইমদাদুল হক আমান, বিনা পয়সার পাঠশালার প্রতিষ্ঠাতা প্রবীন শিক্ষক তাহেরুল ইসলাম, স্বর্ণকলি বিদ্যাসদনের প্রতিষ্ঠাতা পরিচালক মনিরুল ইসলাম বাবু, সাবেক পৌর কাউন্সিলর আনোয়ার হোসেন খান আল-আমিন, সমকালের ঈশ^রদী প্রতিনিধি সেলিম সরদার, সুহৃদ সমাবেশ ঈশ^রদী কমিটির সাধারণ সম্পাদক মাসুদুল ইসলাম মাসুদ, সুহৃদ আব্দুস সামাদ, মশিউর রহমান মাসুম, ফিরোজ আহমেদ, আশরাফ হোসেন, হাসান চেšধুরী, দূর্জয় ইসলাম লিমন, ফরজোনা ফেরদৌস পুস্প, মারুফ হাসান, পরিতোষ পাল প্রমুখ।

এ বিভাগের অন্যান্য সংবাদ