ঈশ্বরদীর রূপপুরে এলো ইউরেনিয়ামের ষষ্ঠ চালান

আপডেট: নভেম্বর ৩, ২০২৩, ৬:২১ অপরাহ্ণ

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি :


কঠোর নিরাপত্তার মধ্যদিয়ে শুক্রবার (৩ নভেম্বর) সকালে ‘ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল’ বা ইউরেনিয়ামের ষষ্ঠ চালান এসে পৌঁছেছে ঈশ্বরদীর রূপপুরে। সকাল ৯ টার দিকে ইউরেনিয়ামের গাড়িবহর রূপপুর প্রকল্প এলাকার অভ্যন্তরে প্রবেশ করে। এর আগে ২৭ অক্টোবর রূপপুরে এসে পৌঁছায় ইউরেনিয়ামের পঞ্চম চালান।

ঈশ্বরদী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার বিপ্লব কুমার গোস্বামী বিষয়টি নিশ্চিত করে জানান, ইউরেনিয়াম বহনকারী গাড়িগুলো খুব ভোরে রাজধানী ঢাকা থেকে রওনা হয়ে সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতু পার হয়ে মহাসড়ক দিয়ে ঈশ্বরদীর দাশুড়িয়া ও রূপপুর প্রকল্প এলাকায় পৌঁছায়। অন্যবারের মত এবারও সেনাবাহিনির সার্বিক তত্ত্বাবধানে আনা হয় ইউরেনিয়ামের চালান।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের প্রথম জ্বালানির প্রথম চালানএ বছরের ২৮ সেপ্টেম্বর বিশেষ বিমানে বাংলাদেশে এসে পৌঁছায় ।
রূপপুর প্রকল্পের প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর জানান, প্রথম চালানের মতোই সর্বোচ্চ নিরাপত্তা দিয়ে ষষ্ঠ চালানের ইউরেনিয়াম রূপপুরে আনা হয়েছে।

এসব জ্বালানি আমদানি, পরিবহন ও রক্ষণাবেক্ষণের ক্ষেত্রে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার (আইএইএ) সকল নির্দেশনা যথাযথভাবে অনুসরণ করা হচ্ছে। ২০২৪ সালের সেপ্টেম্বরে বিদ্যুৎ উৎপাদন শুরু করবে দেশের প্রথম রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিট।

আর ২০২৫ সালের মাঝামাঝি বিদ্যুৎ কেন্দ্রটির দ্বিতীয় ইউনিট চালু হতে পারে। দুটি ইউনিট চালু হলে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র থেকে ২৪শো মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ