একজন ব্যারিস্টার সুমন

আপডেট: জানুয়ারি ২২, ২০২৪, ১২:০৯ পূর্বাহ্ণ

নতুন, অথচ দৃষ্টান্ত হয়ে উঠলেন!

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে জয়ী হয়ে চমক দেখিয়েছেন সামাজিক যোগাযোগমাধ্যমের আলোচিত মুখ ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। তিনি হবিগঞ্জ-৪ আসনে আওয়ামী লীগের ‘হেভিওয়েট’ নৌকা প্রতীকের প্রার্থী বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী মো. মাহবুব আলীকে প্রায় এক লাখ ভোটের ব্যবধানে হারিয়ে দিয়েছেন। তিন দশকে ৬টি সংসদ নির্বাচনে ওই আসনে আওয়ামী লীগের নৌকা প্রতীকের বাইরে কেউ জয়ের মুখ দেখেনি।

হবিগঞ্জ-৪ আসনের নির্বাচন সারা দেশে আলোচিত-আলোড়িত হয়েছে। নির্বাচনের মাঠে কীভাবে একজন নতুন মুখ ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন থেকে ‘ব্যারিস্টার সুমন’ হয়ে উঠলেন তা দেশবাসীকে মোহিত করেছে। এখানেই একজন মানুষের জননেতা হয়ে ওঠার সংকল্পের জায়গা। গণমানুষের আস্থা অর্জন করতে হলে মানুষের জন্য নিজেকে নিবেদন করতে হয়। মানুষ নেতাকে তখনই ভালবাসেন যখন সে নেতাকে নিজের মনে করেন। জনগণ যখন নেতাকে নিজের লোক মনে করেন তখন নেতার জয় তাদের হয়, নেতার পারাজয়েও তারা বিমর্ষ হয়। বাংলাদেশের রাজনীতিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মানুষের সাথে মিশে একাকার হওয়ার উদাহরণ রেখেছেন। তিনি তিলে তিলে মানুষকে সম্পৃক্ত করেছেন, মানুষের সাথে সম্পৃক্ত হয়েছেন। তবেই না তিনি দেশের মানুষকে নির্দেশ করার ক্ষমতা অর্জন করেছেন? এমন নেতা পৃথিবীতে ক’জনই বা আছেন।

ব্যারিস্টার সুমন এলাকায় প্রায় অর্ধশত কাঠের সেতু নির্মাণ করে দিয়েছেন, তা তিনি সারাদেশেই জানাতে পেরেছেন। বন্যার সময় মানুষকে ঘর করে দিয়েছেন। বিপদের সময় মানুষকে খাদ্য সহায়তা দিয়েছেন। এসব কিছু তরুণদের আকৃষ্ট করেছে। জাতীয়ভাবে পেশাদার লীগে তার ফুটবল দল না থাকলেও ‘ব্যারিস্টার সুমন ফুটবল একাডেমি’র নাম কিন্তু সবাই জানে। এগুলো তাকে নির্বাচনে জয় পেতে সাহায্য করেছে।

নির্বাচণের পর সমস্যা সমাধানে বক্তৃতাবাজি করেন নি। সরাসরি নিজেই তরুণদের নিয়ে আবর্জনা পরিষ্কারের কাজে লেগে পড়েছেন। হবিগঞ্জের চুনারুঘাট পৌরসভা শহরের পাশে পুরোনো খোয়াই নদীতে জমা ময়লার স্তুপ পরিষ্কার করার কাজে হাত দিয়েছেন নতুন এই এমপি। নির্বাচনে বিজয়ী হয়ে প্রথম ঘোষণা করেছিলেন, তিনি যখন চুনারুঘাটে আসবেন পুরোনো খোয়াই নদীর ময়লা পরিষ্কারের মাধ্যমে চুনারুঘাটের উন্নয়ন কার্যক্রম শুরু করবেন। প্রতিশ্রুতি পূরণে শুক্রবার সকাল ৯ টা হতে স্থানীয় স্বেচ্ছাসেবীসহ ‘বিডি ক্লিন’র ৬ শতাধিক স্বেচ্ছাসেবক নিয়ে পুরোনো খোয়াই নদীতে ময়লা পরিষ্কার করতে নামেন তিনি।

জনগণের প্রতিনিধি সামনে থেকে, মানুষকে সাথে নিয়ে সমস্যার সমাধানে এগিয়ে আসলে সে সমস্যা আর সমস্যা থাকে না। ব্যারিস্টার সুমন যা পারছেন তা যদি শেষতক অব্যাহত রাখতে পারেন তিনিই হবে গণমানুষের প্রকৃত নেতা। যার মধ্যে কর্মউদ্দীপনা আছে, সততা আছে, মানুষের প্রতি ভালবাসা আছে সেই তো মানুষের আস্থা ও বিশ্বাসে বরেণ্য হবে। অন্যরাও এ থেকে শিক্ষা নিতে পারেন।