একপে ও মোবাইল অ্যাপে ফি-ইন্টারনেট ব্যাংকিং সেবা চালু করল রাকাব

আপডেট: এপ্রিল ১৯, ২০২৪, ১১:০০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:


রাজশাহীতে ই-পেমেন্ট সিস্টেম একপে ও মোবাইল অ্যাপে ফি-ইন্টারনেট সেবা চালু করেছে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব)। এর মাধ্যমে গ্রাহকরা তাদের স্মার্টফোনের মাধ্যমে ইন্টারনেট চার্জ ছাড়াই বিভিন্ন ব্যাংকিং সেবা উপভোগ করতে পারবেন। শুক্রবার (১৯ এপ্রিল) বেলা সাড়ে ১২টায় বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্ক রাজশাহীর অডিটোরিয়ামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ এই সেবার উদ্বোধন করেন।
এর আগে, রাকাব’র আয়োজনে সকাল ১০ টায় ব্যাংকের ব্যবসায়িক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

মোবাইল অ্যাপে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের অগ্রগতির ভূয়সী প্রসংসা করে প্রধান অতিথির বক্তব্যে শেখ মোহাম্মদ সলীম উল্লাহ্ বলেন, রাকাব একটি বিশেষায়িত ব্যাংক। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে রাকাব মানসম্পন্ন, সম্ভাবনাময় ও কল্যাণমুখী সেবা প্রদানের মাধ্যমে অতিশিগগিরই সফলতা অর্জন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

এসময় ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক নিরঞ্জন চন্দ্র দেবনাথ এঁর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাকাব পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের (সাবেক) সিনিয়র সচিব মো. রইছউল আলম মন্ডল, এটুআই প্রোগ্রাম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের যুগ্ম প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) মোল্লা মিজানুর রহমান, বাংলাদেশ ব্যাংক রাজশাহীর নির্বাহী পরিচালক রূপ রতন পাইন।

বিশেষ অতিথির বক্তব্যে রাকাব পরিচালন পর্ষদের চেয়ার‌্যমান রইছউল আলম মন্ডল বলেন, Aspire to Innovate (a2i) প্রোগ্রামের কেন্দ্রীয় ই-পেমেন্ট সিস্টেম ekpay এর মাধ্যমে রাকাবের সেবা প্রদান এবং রাকাব মোবাইল অ্যাপে ফ্রি-ইন্টারনেট সেবা কার্যক্রমের সংযোজনের মধ্য দিয়ে অনগ্রসর এলাকায় আধুনিক ব্যাংকিং সেবাদানে রাকাব আরও একধাপ এগিয়ে গেল। এর ফলে গ্রাহকগণ নিরবিচ্ছিন্ন ই-ব্যাংকিং সেবা গ্রহণ করতে পারবেন বলে আশা ব্যক্ত করেন।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক নিরঞ্জন চন্দ্র দেবনাথ বলেন, কৃষি ও গ্রমীণ অবকাঠামো উন্নয়ন, দেশের খাদ্য নিরাপত্তা ও পল্লী কর্মসংস্থান সৃষ্টিতে রাকাব বিশেষ ভূমিকা পালন করছে। কৃষকের দোরগোড়ায় অনলাইন ব্যাংকিং ও স্মার্ট মোবাইল এ্যাপভিত্তিক ব্যাংকিং সুবিধা প্রদানে রাকাব অঙ্গীকারাবদ্ধ।